পেটের সমস্যা দেখা দিছে থানকুনি পাতা খাওয়া শুরু করুন, থানকুনি পাতার উপকারিতা গুলি জেনে নিন

থানকুনি পাতার উপকারিতা

আজকাল কার দিনে বেশিরভাগ মানুষ পেটের সমস্যায় ভুগছেন। পেটের ব্যাথা, টাইফয়েড, ডায়রিয়া, কলেরার মতন সমস্যা প্রচুর দেখা যাচ্ছে। এছাড়া পেটের কোনো সমস্যা দেখা দিলেই মানুষ তাড়াতাড়ি কমানোর জন্য অ্যালোপ্যাথির ওষুধের দিকে দৌড়ায়। অ্যালোপ্যাথি ওষুধের যেমন পেটের সমস্যা তাড়াতাড়ি ঠিক করে দেয় ঠিক সেই রকম এর অনেক সাইড এফেক্ট ও দেখতে পাওয়া যায়। এমন কিছু ভেষজ গাছ আছে যে গুলি কাঁচা চিবিজে খেলে আপনি পেটের সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাবেন। এই ধরণের ভেষজ গাছ গুলির মধ্যে অন্যতম হল থানকুনি গাছ। থানকুনি পাতার মধ্যে রয়েছে প্রচুর গুণাবলী যা খুব সহজেই পেটের যে কোনো সমস্যা দূর করতে সাহায্য করে। বাচ্চা থেকে বয়স্ক সকলেই এটি খেতে পারবেন। থানকুনি পাতা আপনি বাজারে বা পুকুর করে খুব সহজেই পেয়ে যাবেন। থানকুনি পাতার উপকারিতা গুলি কি কি জেনে নিন।


থানকুনি পাতার উপকারিতা:-


১। পেটের সমস্যা দূর করতে:


পেটের যে কোনো সমস্যা দূর করতে ভেষজ উপাদান গুলির মধ্যে অন্যতম হল থানকুনি পাতা। নিয়মিত ভাবে সকালে কয়েকটি থানকুনি পাতা চিবিয়ে খেলে আপনাকে কোনো দিন পেটের সমস্যা নিয়ে ভুগতে হবে না। থানকুনি পাতার মধ্যে থাকা এশিয়াটিকসাইড নামক উপাদান আমাদের আমাদের হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যারা থানকুনি পাতা চিবিয়ে খেতে পারেন না তারা থানকুনি পাতা থেঁতো করে রস বের করে খেতে পারেন।


২। অনিদ্রার সমস্যা দূর করতে:


যাদের রাতে ঠিক করে ঘুম হচ্ছে না তারা নিয়মিত থানকুনি পাতা খেতে পারেন। থানকুনি পাতার মধ্যে প্রচুর পরিমানে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও অ্যান্টিঅক্সিডান্ট উপাদান থাকে যা আমাদের চিন্তা মুক্ত করতে সাহায্য করে। এছাড়া এটি আমাদের নার্ভ সিস্টেমকে শান্ত করে রাখে। অনেকসময় স্ট্রেস বেশি হওয়ার কারণে রাতে ঠিক করে ঘুম হয় না। সেই কারণে সকালে থানকুনি পাতা চিবিয়ে খেলেই স্ট্রেস কম হয় ও রাতে ভালো ঘুম হয়।


৩। স্মৃতিশক্তি বাড়াতে:


যারা কোনো কিছু ঠিক করে মনে রাখতে পারেন না বা একটুতেই ভুলে জান। তারা নিয়মিত থানকুনি পাতা খাওয়া শুরু করতে পারেন। থানকুনি পাতা নিয়মিত খেলে আমাদের মস্তিষ্কের ক্ষমতা বেড়ে যায়। থানকুনি পাতার মধ্যে থাকা ব্যাকোসাইড এ ও বি আমাদের মস্তিষ্কের কোষ গঠন করতে ও মস্তিষ্কে রক্ত চলাচল ঠিক করে পৌঁছাতে সাহায্য করে। থানকুনি পাতা আমাদের স্নায়ুতন্ত্রকে বাড়াতে সাহায্য করে থাকে।


৪। ত্বকের সমস্যা দূর করতে:


থানকুনি পাতা ত্বকের জেল্লা ও উজ্জ্বলতা বাড়াতে ভীষণ ভাবে সাহায্য করে থাকে। প্রতিদিন থানকুনি পাতা খাওয়ার ফলর এটি আমাদের ত্বকের মৃত কোষ দূর করে নতুন কোষ সৃষ্টি করতে সাহায্য করে। মসৃন ও উজ্জ্বল ত্বক পেতে প্রতিদিন থানকুনি পাতা চিবিয়ে খাওয়া শুরু করুন।


৫। স্ট্রেচ মার্ক দূর করতে:


থানকুনি পাতা প্রতিদিন চিবিয়ে খাওয়ার ফলে এর মধ্যে থাকা টারপিনয়েড আমাদের শরীরে কোলাজেনের মাত্র বাড়াতে সাহায্য করে। যেই কারণে আমাদের শরীরে নতুন কোনো স্ট্রেচ মার্ক হতে দেয় না ও পুরোনো স্ট্রেচ মার্ক দূর করতে সাহায্য করে থাকে।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 



আরও পড়ুন:-


দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়? দুপুরে ঘুমালে কি মোটা হয় যায়?


HIV ভাইরাসের কারণ যা জানলে আপনিও অবাক হয়ে যাবেন


Tags