শীতকালে খুশকি দূর করার ঘোড়ায়া ৫টি উপায়

খুশকি দূর করার উপায়

খুশকি দূর করার উপায়:- চুলের সৌন্দর্য বাড়াতে কে চায় না। শীতকালে আসতেই মাথায় খুশকি দেখা দিতে শুরু করেছে। চুলের জন্য খুশকি খুব ক্ষতিকারক। শীতকালে খুশকির সমস্যা দ্বিগুন হয়ে যেতে শুরু করে। কাজের চাপে অনেকেই শীতকালে চুলে যত্ন নিতে পারে না আর এই যত্নের অভাবেই চুলে খুশকি বেড়ে যেতে থাকে। খুশকি যত তারাতারি সম্ভব দূর করার চেষ্টা করবেন নাহলে খুশকির কারণে আপনার চুল পড়া বেড়ে যেতে পারে। মাথার থেকে খুশকি দূর করতে অনেক নামী দামী প্রসাধনী ব্যবহার করেছেন তাও কোনো ফল দেখতে পারছেন না। এই সমস্ত জিনিস দীর্ঘ দিন ধরে ব্যবহার করা উচিত নয়। এর কারণেও আপনার খুশকি বেড়ে যেতে পারে। ঘরোয়া উপায় খুশকি দূর করার উপায় গুলি জেনে নিন। 


ঘরোয়া উপায় খুশকি দূর করার উপায়:-


১। লেবুর রস:


খুশকি দূর করতে পাতি লেবুর রসের ব্যবহার করতে পারেন। লেবুর রসের মধ্যে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিড রয়েছে যা আমাদের মাথার খুশকিকে গোড়া থেকে দূর করতে সাহায্য করে। ভিটামিন সি আমাদের চুলের জন্য খুব দরকারি ভিটামিন। লেবুর রস খুশকি দূর করার জন্য ব্যবহার করার সময় সরাসরি লেবুর রস মাথায় দেবেন না। মাথায় সরাসরি লেবুর রস দেওয়ার ফলে এর মধ্যে থাকা অ্যাসিডিক উপাদান আমাদের চুলের ক্ষতি করতে পারে। এই কারণের জন্য লেবুর সাথে কিছু মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে ব্যবহার করুন। এর জন্য একটি পাত্রে একটি লেবু কেটে তার থেকে রস বের করে নিন ও তার সাথে এক চামচ মধু মিশিয়ে নিন। এই বার এই মিস্রনটি মাথার স্কাল্পে ১ ঘন্টা লাগিয়ে রাখুন তারপর হালকা গরম জল দিয়ে ধুঁয়ে নিন।


২। ডিম:


ডিমের মধ্যে থাকা পুষ্টি গুন আমাদের চুলকে আরো মজবুত করতে করতে সাহায্য করে ও চুলের বৃদ্ধিও বাড়িয়ে দেয়। মাথায় খুশকি দূর করতে ডিমের ব্যবহার করতে পারেন। একটি ডিম এমন ভাবে ফাটাবেন যাতে কুসুম আলাদা করে নেওয়া যায়। কুসুম আলাদা করে ওই পাত্রে মধ্যে এক চামচ লেবুর রস দিয়ে দেবেন। এর পর এই দুটিকে ভালো করে মিশিয়ে নিন ও মাথায় ৩০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন ও তারপর হালকা গরম জল দিয়ে ধুঁয়ে নিন বা শ্যাম্পু ও করে নিতে পারেন। একদম হালকা গরম জল দেবেন না হে চুলের ক্ষতি হতে পারে। এটি সপ্তাহে ২ দিন করুন।


৩। আপেল সাইডার ভিনিগার:


খুশকি দূর করতে আপেল সাইডার ভিনিগার দারুন কাজ করে। আপেল সাইডার ভিনিগার মাথায় ব্যবহার করার আগে মনে রাখবেন এটি মাথার সরাসরি ব্যবহার করলে চুলের সাথে স্কাল্পেরও ক্ষতি হয়। একটি পাত্রে আপেল সাইডার ভিনিগার নিন ও তার সাথে আধ কাপ মতন জল মিশিয়ে নিন। এই বার এটি মাথায় ১০ মিনিট থেকে ১৫ পর্যন্ত রাখুন ও তারপর শ্যাম্পু করে নিন। আপেল সাইডার ভিনিগার মাথায় বেশক্ষণ লাগিয়ে রাখবেন না এর ফলে চুলের ক্ষতি হতে পারে।


৪। মেথি:


রাতে ঘুমোনোর আগে মেথি ভিজিয়ে রাখুন। এর পর সকালে ভেজানো মেথি গুলো জল থেকে থেকে বের করে নিন ও সারা রাত ধরে মেথি ভেজানো জলটি ফেলে দেবে না। এরপর মেথি গুলোকে ভালো করে পেস্ট করে নিন ও স্কাল্পে লাগিয়ে রাখুন। আধ ঘন্টা থেকে একঘন্টা মতন লাগিয়ে রাখুন ও তারপর মেথি ভেজানো জল দিয়ে ধুঁয়ে নিন। এটি সপ্তাহে দু দিন করুন।


৫। নারকেল তেল:


খুশকি দূর করতে নারকেল তেল ভীষণ ভাবে সাহায্য করে। এটি ময়েশ্চারাইজারের কাজ করে ও আপনার স্কাল্পে কোনো ইনফেকশন হলে তা ঠিক করতে সাহায্য করে। সপ্তাহে দুবার করে মাথায় নারকেল তেলের মালিশ করুন। এর ফলে খুশকি দূর হওয়ার পাশাপাশি ব্যালাড সার্কুলেশন ও বাড়বে যেই কারণে চুলের বৃদ্ধি বেড়ে যাবে।


আরও পড়ুন:-


ঘরোয়া উপায় কিভাবে চুল পড়া বন্ধ করবেন


শীতকালে বাচ্চাদের জ্বর সর্দি কাশি কমানোর ঘরোয়া উপিয়ে গুলি জেনে নিন


Tags