ফ্যাটি লিভার ঘরোয়া উপায় ঠিক করার ৫টি উপিয়ে

ফ্যাটি লিভার ঠিক করার ঘরোয়া উপায়

এখনকার সময় বেশি ভাগ মানুষ ফ্যাটি লিভারের সমস্যা দেখা দিচ্ছে। এটি সাধারণত আমাদের বেশি তেলে ভাজা, ফাস্ট ফুড বেশি খাওয়ার জন্য হয়ে থাকে। মানুষের কাজের চাপ এতো বাড়ছে যে বাড়িতে রান্না করার মতন সময় তারা পাচ্ছেন না। যেই কারণে সকাল থেকে শুরু করে রাত পর্যন্ত মানুষ বাইরের খাবার খেয়ে যাচ্ছে। বাইরের খাবার বেশি খাওয়া একদম উচিত নয় এটি আমাদের শরীরে পক্ষে ক্ষতি কারক। ফ্যাটি লিভার ঠিক করতে হলে আপনাকে আপনার খাদ্যাভ্যাসের দিকে নজর দিতে হবে। এটি কমানোর সেই রকম কোনো ট্রিটমেন্ট হয় না। তেল বা ফ্যাট জাতীয় খাবার কম খাবেন। ভালো খাবার খাওয়ার পাশাপাশি ব্যায়াম করবেন তাহলেই এটি আসতে আসতে ঠিক হবে। 


ফ্যাটি লিভার ঠিক করার ঘরোয়া উপায়:-


১। সবুজ শাকসবজি খাওয়া: ফ্যাটি লিভার ঠিক করতে হলে আপনাকে প্রতিদিন খাবারের সাথে সবুজ শাকসবজি যোগ করবেন। তরকারি করে খেতে পারেন বা স্যালাড বানিয়ে খেতে পারেন। সবুজ শাকসবজির মধ্যে থাকা পলিফেনল আমাদের লিভারে ফ্যাট কমাতে সাহায্য করে। কিন্তু রান্না করে খাওয়ার সময় দেখবেন শক্সোবজি বেশি সেদ্ধ না হয়ে যায়। বেশি সেদ্ধ করলে বা সেদ্ধ করা জল ফেলে দিলে শাকসবজিতে থাকা পলিফেনল কমে যায়। সেই কারণে স্যালাড হিসেবে খেতে পারেন।


২। ব্যায়াম: পরিশ্রম কম করা কারণে ফ্যাটি লিভারের সমস্যা হতে পারে। যদি আপনার ফ্যাটি লিভার হয় সেই ক্ষেত্রে খাবার খাওয়ার দিকে নজর দেওয়ার পাশাপাশি প্রতিদিন ৪৫ মিনিট থেকে ১ ঘন্টা পর্যন্ত ব্যায়াম করতে পারেন। প্রতিদিন ব্যায়াম করার কারণে ফ্যাটি লিভারের সমস্যা খুব সহজেই দূর হবে।


৩। মিষ্টি কম খাওয়া: লিভারে ফ্যাট দেখা দিলে মিষ্টি খাওয়া একেবারে কমিয়ে দিন। কারণ লিভারে ফ্যাট জমলে মিষ্টি বিষের মতন কাজ করবে। মিষ্টি জাতীয় খাবার বা চিনি বেশি খাওয়ার ফলে লিভারে ফ্যাট বেড়ে যেতে পারে সেই কারণে চিনি বা মিষ্টি জাতীয় খাবার কম করে খাবেন।


৪। মদ্যপান না করা: বেশি পরিমানে মদ্যপান করার কারণে ফ্যাটি লিভার হয়ে থাকে। আপনার যদি ফ্যাটি লিভার থাকে তাহলে একদম মদ্যপান করবেন না। মদ থেকে দূরে থাকুন ও বেশি করে জল পান করুন।


৫। ওজন কমানো: ওজন বাড়ার কারণে ফ্যাটি লিভার হতে পারে। সেই কারণে ওজন বাড়তে থাকলে আগের থেকে ওজন কমানোর চেষ্টা করুন। তেল জাতীয় খাবার খাওয়া একদম কমিয়ে দিন এর ফলে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি ফ্যাটি লিভারের সম্ভবনা অনেকটা কমে যাবে।


আরও পড়ুন:-


রাতে ঠিক করে ঘুম হচ্ছে না? কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?


মানসিক চাপ কমানোর ৫ টি ঘরোয়া উপায়