কোমরে ব্যাথার সমস্যায় ভুগছেন? কোমরে ব্যাথা হলে করণীয় কি কি

কোমরে ব্যাথা হলে করণীয়

বয়স বাড়ার সাথে সাথে আমাদের কোমরেও সমস্যা দেখা দিতে শুরু করা একটা সাধারণ ব্যাপার। কোমরে ব্যাথা সারাবছর দেখা গেলেও এটি শীতকালে বেশি হতে দেখা যায়। কোমরে ব্যাথা হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। অনেকসময় ভারী কিছু তুলে কোমরে খিচ লেগে গেলে ব্যাথা শুরু হতে পারে। এছাড়া দীর্ঘ সময় ধরে অফিসে বা বাড়িতে বসে বসে কাজ করার কারণেও এখন কার মানুষের মধ্যে কোমরে ব্যাথার সমস্যা দেখা দিচ্ছে। কিন্তু বয়স ৪০ বছরের পর এই রকম সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। শীতকালে কোমরে ব্যাথা হলে কি করবেন জেনে নিন।


কোমরে ব্যাথা হলে করণীয়:-


১। আদা:

আমাদের শরীরে পটাশিয়ামের অভাবে নার্ভের সমস্যা দেখা দেয়। এই পটাশিয়ামের অভাবেই কোমরে ব্যাথা শুরু হতে পারে। আদার মধ্যে ভালো মাত্রায় পটাশিয়ামের উপস্থিতি রয়েছে। সেই কারণে কোমরে ব্যাথার থেকে মুক্তি পেতে নিয়মিত ভালো আদা খাওয়া শুরু করুন। আদা চা ও খেতে পারেন। আদা খাওয়ার ফলে কোমরে ব্যাথার থেকে অনেকটা মুক্তি পাবেন।


২। সেঁক দিন:

কোমরে প্রচন্ড ব্যাথা হলে সেক সেঁক দিতে পারেন। ব্যাথা জায়গাতে গরম জল দিয়ে বা ঠান্ডা জল দিয়ে সেঁক দেওয়ার ফলে ব্যাথার থেকে অনেকটা আরাম পাওয়া যায়। শীতকালে ঠান্ডা জলের দিতে দেবেন না। শীতকালে গরম জলের দিতে দিন। একটি হট ব্যাগের মধ্যে জল দিয়ে কোমরের ব্যাথা জায়গাতে সেঁক দিতে থাকুন। গরম জলের সেঁক দিনে দুবার দেওয়ার চেষ্টা করুন।


৩। ঘুমে নজর দিন: 

কম ঘুমের কারণেও কোমরে ব্যাথা শুরু হতে পারে। সেইকারণে প্রতিদিন ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমোনোর চেষ্টা করুন। রাতের একটা ভালো ঘুম আমাদের শরীর সুস্থ রাখতে ভীষণ ভাবে সাহায্য করে। কম ঘুমের কারণে নানা সমস্যা দেখা দিতে পারে। সেই কারণে রাতে ভালো করে ঘুমানোর চেষ্টা করুণ কোমরে ব্যাথার থেকে মুক্তি পেতে।


৪। স্ট্রেচিং করা:

আমরা অফিসে বা বাড়িতে অনেক ক্ষণ ধরে ল্যাপটা বা কম্পিউটারের সামনে বসে বসে কাজ করার কোমরে ব্যাথা শুরু হয়। এই কারণে কাজ করার মাঝখানে কয়েক মিনিট বিরতি নিন ও সেই সময় স্ট্রেচিং করুন। স্ট্রেচিং করার ফলে আমাদের পেশিতে টান ধরা কমে যায়। এই কারণে যারা কোমরে ব্যাথার সমস্যায় ভুগছেন তারা নিয়মিত স্ট্রেচিং করুন।


৫। মলম লাগানো:

যে কোনো ব্যাথার থেকে মুক্তি পেতে মলম লাগাতে পারেন। মলম লাগিয়ে মালিশ করার ফলে কোমরে ব্যাথার থেকে অনেকটা আরাম পাওয়া যায়। দিনে দু থেকে তিন বার মলম লাগিয়ে ম্যাসাজ করুন কোমরে ব্যাথা কমে যাবে।


আরও পড়ুন:-


মাঝরাতে পায়ে অসহ্য যন্তনা? পায়ের পেশি টানের ব্যথা কমানোর ৬টি উপায়


Tags