এই পাঁচটি বাজে অভ্যাস আপনার কিডনির ক্ষতি করতে পারে

কিডনি ভালো রাখার উপায়

আমাদের শরীর সুস্থ রাখতে প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গ ভালো রাখা দরকার। কিডনি আমাদের রক্তে থাকা বর্জ্য পদার্থ বের করতে সাহায্য করে ও হরমোন তৈরী করে এবং শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখে। সেই কারণে কিডনি নষ্ট হয়ে গেলে আমাদের অনেক শারীরিক অসুবিধা হবে। বয়স বাড়ার সাথে আমাদের সমস্ত অঙ্গ প্রত্যঙ্গ খারাপ হতে থাকে কিন্তু এখনকার সময় অল্প বয়সের ছেলে মেয়েদের মধ্যে কিডনির অসুবিধা দেখা দিচ্ছে। আমাদের ভুল খাদ্যাভ্যাস ও লাইফস্টাইলের কারণে কিডনি খারাপ হয়ে থাকে। কম জল পান করার কারণে কিডনির ওপর প্রভাব পড়তে পারে। এই রকম আরও অনেক অভ্যাস রয়েছে যেই গুলি মানুষ প্রতিদিন করে চলেছে সেই অভ্যাসের কারণেও কিডনির ক্ষতি হতে পারে। কিডনি ভালো রাখতে হলে যে সমস্ত বাজে অভ্যাস গুলি আজকের মধ্যেই বন্ধ করতে হবে সেই গুলি জেনে নিন।


কিডনি ভালো রাখতে যে অভ্যাসগুলি ত্যাগ করতে হবে:-


১। প্রস্রাব না করা:


অনেক্ষন ধরে প্রস্রাব না করার কারণেও কিডনির ক্ষতি হত পারে। প্রস্রাব পেলেই সেটি সঙ্গে সঙ্গে করা উচিত না করে দীর্ঘ সময় ধরে চেপে রাখলে কিডনির সাথে সাথে মূত্রনালীর ক্ষতি হতে পারে। প্রস্রাব পেলে না করার এই বাজে অভ্যাসের কারণে আপনার মূত্রাশয়ের সংকোচন ক্ষমতা কমে যেতে পারে। এর জন্য আপনার ভবিষ্যতে অসুবিধা হবে। দীর্ঘ ক্ষণ প্রস্রাব চেপে রাখার কারণে কিডনি স্টোন ও হতে পারে।


২। ধূমপান ও মদ্যপান করলে:


অতিরিক্ত ধূমপান ও মদ্যপান আমাদের আসতে মৃত্যুর দিকে নিয়ে যেতে পারে। যারা নিয়মিত ধূমপান করেন তাদের মধ্যে কিডনির সমস্যা বেশি দেখতে পাওয়া যায়। মদপানের কারণেও কিডনির সমস্যা দেখা যায়। আপনি যদি এই বাজে অভ্যাস গুলি করে থাকেন তাহলে আজকেই ছাড়তে হবে। নেশা করা একদিনে যদি ছাড়তে না পারেন তাহলে আসতে আসতে ছাড়ুন।


৩। জল কম পান করা:


প্রতিদিন কম করে হলেও ৩ লিটার জল পান করা একজন মানুষের পক্ষে খুব দরকারি। জল কম পান করলে কিডনি ক্ষতির সাথে সাথে আমাদের শরীরের ক্ষতি হয়। জল কম পান করলে আমাদের শরীর ডিহাইড্রেট হয়ে যায়। কিডনি ভালো রাখতে বেশি করে জল পান করুন।


৪। ভিটামিনের অভাবে:


অনেকসময় ভিটামিনের অভাবেও কিডনির ক্ষতি হয়। ভিটামিন আমাদের শরীর প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গের জন্য ভীষণ জরুরি। ভিটামিন ডি এর অভাবেও কিডনি ক্ষতি হয়ে যায়। সেই কারণে ডায়েটের মধ্যে ভিটামিন সমৃদ্ধ খাবার রাখুন।


৫। অতিরিক্ত ঔষুধ খেলে:


আমাদের কোনো অসুবিধা হলেই আমরা চিকিৎসকের পরামর্শ না নিয়ে ঔষুধ খেয়ে থাকে। কিন্তু এটি একদম করা উচিত নয়। পেইনকিলারের মতন ঔষুধ বেশি খাওয়ার ফলে আমাদের কিডনির ক্ষতি হতে পারে। সেই জন্য এই রকম কোনো ওষুধ খাওয়ার আগে ভালো করে চিকিৎসকের পরামর্শ নিন।


আরও পড়ুন:-


এই ৫ টি কাজ করুন আপনারও ঠোঁট গোলাপি হয়ে যাবে মাত্র ৭ দিনে


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর পাঁচটি উপায় যা প্রতিদিন করলে আপনারও অ্যাটাক হওয়ার সম্ভবনা কমে যাবে


Tags