মাঝরাতে পায়ে অসহ্য যন্তনা? পায়ের পেশি টানের ব্যথা কমানোর ৬টি উপায়

পায়ের পেশি টানের ব্যথা কমানোর উপায়

রাতে ঘুমানোর সময় হটাৎ করে পায়ের পেশিতে টান ধরার যন্ত্রনাতে ঘুমোতে পাচ্ছেন না। এই সমস্যা অনেকের সাথেই হয়ে থাকে। পায়ের পেশিতে যখন তখন টান ধরতে পারে কিন্তু এটি বেশিরভাগ রাতে ঘোমানোর সময় হয়ে থাকে। এটি বাচ্চা থেকে বয়স্ক সকলের সাথেই হয়ে থাকলেও এটি বেশি বয়স্ক ও নারীদের মধ্যে বেশি হতে দেখা যায়। এটি আমাদের পায়ের পেছনের কাফ মাসলে বা তার ওপরের মাসলে হতে হয়। এই টানের কারণে পেশি শক্ত হয়ে যায় ও কয়েক সেকেন্ড পর্যন্ত ব্যথা থাকে আবার কখনো কয়েক মিনিট পর্যন্ত থাকে। যারা দিনে বেশি খাটা খাটনির কাজ করে বা অনেক্ষন দাঁড়িয়ে না বসে থাকার কাজ করলেও এই ব্যথা হয়। হার্ড ব্যায়াম করার জন্য বা শরীরে জলের অভাব হলেও এই ব্যথা দেখতে পাওয়া যায়। শীতে জল কম খাওয়ার এই ব্যথা শীতকালে বেশি হতে দেখা যায়। এই ব্যথা কিভাবে কমাবেন জেনে নিন।


পায়ের পেশি টানের ব্যথা কমানোর উপায়:-


(১) পায়ের পেশিতে টান অনুভব করলে সেই সময় পায়ের পেশিকে রিলাক্স করতে দেবেন। কোনো কাজ করবেন না।


(২) পায়ের পেছনের পেশিতে টান ধরলে পা সোজা করে পায়ের আঙ্গুল গুলোকে নিজের শরীরের দিকে টানতে থাকবেন। খুব বেশি চাপ দেবেন না যার কারণে ব্যাথা আরও বেড়ে যায়।


(৩) এটি অনেকসময় ক্যালসিয়ামের অভাবের কারণে হয়ে থাকে। আপনি প্রতিদিন যেই খাবার খাচ্ছেন তাতে নজর দেবেন যাতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার থাকে। ডায়েটে দুধ, ডিম, সবুজ শাকসবজি রাখতে হবে।


(৪) প্রতিদিন প্রচুর পরিমানে জল খাবেন। জলের অভাবে আমাদের শরীর ডিহাইড্রেটেড হয়ে গেলে এই সমস্যা বের যায়। সেই কারণে শীতকালে বেশি করে জল পান করুন। সারা দিনে ৩ লিটার জল পান করুন। রাতে বেশি জল পান করবেন না এর ফলে আপনার ঘুমের ক্ষতি হতে পারে।


(৫) ধূমপান ও মদ্যপান করার মতন বাজে অভ্যাস থাকেল সেই গুলোকে খুব তারাতারি ত্যাগ করতে হবে। এই সমস্ত বাজে অভ্যাসের কারণেও আমাদের পায়ের পেশিতে টান ধরতে পারে। আর এইসমস্ত বাজে অভ্যাস আমাদের আসতে আসতে মৃত্যুর দিকে ঠেলে দিতে শুরু করে।


(৬) কোনো বসে থাকে বা দাঁড়িয়ে থাকার কাজ একটানা করে যাবেন না। কিছুক্ষন পর পর কাজ বন্ধ রেখে কয়েক মিনিট হাঁটা চলা করে নেবেন। দীর্ঘ সময় ধরে বসে থাকলে এই ব্যাথা হতে পারে।


আরও পড়ুন:-


ডায়াবেটিস কন্ট্রোলে থাকছে না? সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখার ৫টি সবজি কি কি জেনে নিন

Tags