শীতকালে হাঁপানির সমস্যায় ভুগছেন, হাঁপানি থেকে মুক্তির উপায় গুনি জেনে নিন

হাঁপানি থেকে মুক্তির উপায়

শীতকালে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন কমে যায় ঠিক সেই রকম হাঁপানি হওয়ার সম্ভবনা বেড়ে হেতে থায়। হাঁপানি শুধু শীতকালে হয় না এটি আবহাওয়া পরিবর্তনের কারণে হয়ে থাকে। এখনকার সময় বাতেসে যেই হারে বায়ু দূষণের বাড়ছে সেই কারণেও হাঁপানি রোগ বেড়ে চলেছে মানুষের মধ্যে। হাঁপানি হলো একটি ফুসফুস জনিত রোগ এটি হলে আপনার শ্বাস নিতে অনেক অসুবিধা হবে। শ্বাস প্রশ্বাস নিতে অসুবিধা হলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা খুব জরুরি। হাঁপানির রোগ ঔষুধ খেয়ে যেমন ঠিক করা যায়। কিন্তু এর কারণে আপনাকে সারাবছর ঔষুধ খেয়ে যেতে হবে। কয়েকটি ঘিরোয়া উপায় রয়েছে যে গুলি করলে আপনি হাঁপানির রোগ থেকে মুক্তি পেতে পারেন। 


হাঁপানি থেকে মুক্তির উপায়:-


১। আদা: হাঁপানি থেকে মুক্তির উপায় গুলির মধ্যে অন্যতম হল আদা। আদা শ্বাসনালীর যে কোনো সমস্যা অথাৎ প্রদাহ জনিত সমস্যা দূর করতে কার্যকারী ভূমিকা পালন করে। একটি পাত্রে জল নিন তার মধ্যে আদার রস, মধু মিশিয়ে ভালো করে ফুঁটিয়ে নিন তার পর ওই জলটি সকাল ও সন্ধে দিনে বার করে পান করুন। 


২। পেঁয়াজ: পেঁয়াজ আমাদের শ্বাসনালীকে পরিষ্কার রাখতে সাহায্য করে। পেঁয়াজের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরে যেকোনো  প্রদাহ জনিত সমস্যা দূর করতে সাহায্য করে। এই কারণে হাঁপানি দূর করতে পেঁয়াজের ব্যাবহার করতে পারেন।


৩। কফি: হাঁপানি সমস্যা দূর করতে কফি পান করা শুরু করুন। কফি আমাদের শ্বাসনালি পরিষ্কার করতে সাহায্য করে। প্রতিদিন ২ থেকে ৩ কাপ কফি পান করুন। এর বেশি কফি পান করবেন না।


৪। রসুন: হাঁপানি থেকে মুক্তি পেতে রসুন ব্যাবহার করতে পারেন। রসুন হাঁপানির সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। প্রতিদিন খাওয়ার সাথে রসুন খান এতে আপনার ইমিউনিটি পাওয়ার ও বেড়ে যাবে।


৫। মধু: হাঁপানি কমাতে মধুর ব্যাবহার অন্যতম। মধুর ব্যাবহার সেই প্রাচীন কাল থেকে হয়ে আসছে হাঁপানি দূর করতে। শীতকালে মধু খাওয়ার ফলে আপনার জ্বর, সর্দি কাশি হওয়ার সম্ভবনা কমে যাবে। মধু আমাদের শরীর গরম রাখতে সাহায্য করে।


৬। লেবু: যারা হাঁপানির সমস্যায় ভুগছেন তারা প্রতিদিন লেবুর রস খাওয়া শুরু করুন। লেবুর রসের মধ্যে থাকা ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। প্রতিদিন সকালে এক গ্লাস জলে লেবুর রস মিশিয়ে খেতে পারেন এর ফলে আপনার হাঁপানির সমস্যা দূর হবে ও ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।


আরও পড়ুন:-


পেটে ব্যাথা হচ্ছে? পেটে ব্যাথা কোন রোগের লক্ষণ জেনে নিন


রক্তে কোলেস্টেরল কমানোর কার্যকারী ৬টি ঘরোয়া উপায়


Tags