ব্ল্যাকহেডস তুলতে পারছেন না, নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়

ব্ল্যাকহেডস হলো নাকের দু পাশে জমা হওয়া কালো দাগ স্পট। ব্ল্যাকহেডস সাধারণত দু ধরণের হয়ে থাকে একটি হলো হোয়াট হেডস ও আরেকটি হলো ব্ল্যাকহেডস। এইগুলি ত্বকের যত্নের অভাবে তৈরী হয়ে থাকে। সারাদিন বাইরে কাজ করার ফলে রাস্তার ধুলো বালি আমাদের ত্বকে জমা হতে শুরু করে। রাস্তার ধুলোবালী ছাড়াও যেই পরিমানে দূষণের মাত্রা বেড়েছে এমন অবস্থায় প্রত্যেক মানুষকে নিজের ত্বকের যত্ন নেওয়া দরকার। ব্ল্যাকহেডস দূর করা যে শক্ত কাজ এমনটা একদম নয়। ব্ল্যাকহেডস দূর হতে কিছুটা সময় নিয়ে থাকে। নিয়মিত ভাবে আপনাকে ত্বকের যত্ন নিয়ে যেতে হবে ব্ল্যাকহেডস দূর করতে হলে। নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায় কিভাবে দূর করবেন না জানা থাকলে জেনে নিন।


নাকের ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া উপায়:—


১। লেবুর রস:


ব্ল্যাকহেডস দূর করতে হলে লেবুর রসের ব্যাবহার করতে পারেন। লেবুর রসের সঙ্গে নুন মিশিয়ে ব্ল্যাকহেডস এর জায়গাতে লাগিয়ে রাখবেন। আপনার যদি খুব সেন্সেটিভ ত্বক হয়ে থাকে তাহলে ব্ল্যাকহেডস দূর করতে লেবুর রসের ব্যাবহার করবেন না। লেবুর রস লাগিয়ে কিছুক্ষন রেখে দিন শুকিয়ে গেলে ধুয়ে নিন।


২। দুধের ব্যাবহার:


যাদের ব্ল্যাকহেডস রয়েছে তারা ব্ল্যাকহেড্‌স দূর করতে দুধের ব্যাবহার করতে পারেন। দুধের মধ্যে থাকা এনজাইম, ভিটামিন ও খনিজ পদার্থ ত্বকের কোলাজেন বাড়াতে সাহায্য করে। কোলাজেন বৃদ্ধির ফলে ত্বকের বলিরেখা ও ব্ল্যাকহেডস দূর হয়ে যায়। কয়েক টেবিল চা চামচ দুধ নিয়ে তার মধ্যে কিছুটা লেবুর রস ও নুন মিশিয়ে নাকের মধ্যে লাগিয়ে ঘোষে নিন।


আরও পড়ুন:- শীতকালে ঠোঁট ফাটা বন্ধ ঘরোয়া উপায়


৩। ওটসের ব্যাবহার:


ওটস ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে থাকে। একটি পাত্রে কিছুটা ওটস নিন ও সেটিকে ভালো ভাবে পেস্ট করে নিয়ে দইয়ের সাথে মিশিয়ে নাকের দুপাশে ব্ল্যাকহেডসের রয়েছে সেই জায়গাতে হাত দিয়ে ঘোষে নিয়ে লাগিয়ে রাখুন। শুকিয়ে রেখে ভালো করে ধুয়ে নিন।


৪। সবুজ চা এর ব্যাবহার:


গ্রীন টি যারা খেয়ে থাকে তারা চা খাওয়ার পর গ্রীন টি ব্যাগ টি ফেলে দিয়ে থাকে। সেই ব্যাগ ফেলে না দিয়ে তার থেকে গ্রীন টি বের করে নিয়ে সেটির পেস্ট বানিয়ে নাকের দুপাশে হালকা হাতে ঘোষে নিন। এর পর লাগিয়ে রেখে শুকিয়ে নিন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন।


৫। ডিমের ব্যাবহার:


একটি ডিম ফাটিয়ে নিয়ে তার থেকে সাদা অংশটি ও হলুদ অংশটি আলাদা করে নিন। এরপর ডিমের সাদা অংশের সাথে কিছুটা মধু মিশিয়ে নিয়ে ব্ল্যাকহেডসে লাগিয়ে রাখুন। ২০ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে নিন।


আরও পড়ুন:- কিভাবে দ্রুত দাড়ি বাড়ানো যায়? দাড়ি গজানোর ৫টি ঘরোয়া উপায়


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )