রাতে ঘুমোতে যাওয়ার আগে এই ৫ টি অভ্যাস গড়ে তুলুন, ত্বকের উজ্জ্বলতা বেড়ে উঠবে

ত্বকের যত্নে

সুন্দর ত্বক পেতে আমরা অনেক কিছু করে থাকি। সারাদিন আমরা ত্বকের যত্নের জন্য ঘুম থেকে ওঠার থেকে শুরু করে ঘুমোতে যাওয়ার আগে পর্যন্ত নানা ধরণের স্কিন কেয়ার রুটিন ফলো করে থাকি। ঠিক সেইরকম রাতে ঘুমোনোর আগে কিয়েকটি অভ্যাস পালন করলে আমাদের ত্বক আগের থেকে আরও সুন্দর হয়ে উঠতে পারে। এখন কার সময় মানুষের হাতে একদম সময় থাকে না নিজের ত্বকের যত্ন নেয়ার জন্য। তার মধ্যেও অনেকে একটু সময় বের করে নিজের সৌন্দর্যকে বাড়িয়ে তুলতে একটু বেশি বের করে থাকে। আমরা রাতে যখন ঘুমোতে যায় ঠিক তার আগে কিছুটা সময় বের করে কয়েকটি অভ্যাস প্রতিদিন করতে পারি তাহলে আমাদের ত্বক আরও উজ্জ্বল হয়ে উঠবে। ত্বকের যত্নের জন্য কি কি অভ্যাস গড়ে তুলবেন জেনে নিন।


ত্বকের যত্নের জন্য রাতে ঘুমোতে যাওয়ার আগে কি কি করবেন:-


১। রাতে ঘুমোতে যাওয়ার আগে আপনি সকালে যে মেকআপ করেছিলেন সেটা তলা বিশেষ জরুরি। অনেকেই আছে যারা রাতে ঘুমোনোর আগে মেকআপ ঠিক ভাবে তোলে না। বেশিক্ষন মেকআপ আমাদের ত্বকে লেগে থাকলে এটি আমাদের ত্বকের ক্ষতি করে। সেই কারণে যারা সারাদিন বাইরে কাজ করেন তাদের রাতে একটু সময় বের করে ঘুমোনোর আগে মেকআপ তুলে রাতে ঘুমোতে হবে।


২। রাতে ঘুমোনোর আগে মুখ ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগান খুব দরকারি। আমাদের স্কিনে ময়েশ্চারাইজার ব্যাবহার করলে ত্বকের রুক্ষ ভাব দূর হবে। শীতকালে ঘুমোতে যাওয়ার আগে ময়েশ্চারাইজার করতে ভুলবেন না। যারা এক টানা কয়েক ঘন্টা এসিতে থাকেন তাদের ময়েশ্চারাইজার করা ভুলে গেলে চলবে না। রাতে ত্বকে ময়েশ্চারাইজার করলে ত্বক আরো কমল হয়ে উঠবে।


৩। রাতে ভালো করে মেকআপ তুলেই শুতে যাবেন না। যাওয়ার আগে টোনার লাগিয়ে নেবেন। রাতে ঘুমোনোর আগে টোনার লাগানোর অভ্যাস করুন। টোনার আমাদের ত্বকের পিএইচ মাত্র বজায় রাখতে সাহায্য করে। টোনার ত্বকের আদ্রতা বজায় রাখতে ও ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। 


৪। রাতে ঘুমোতে যাওয়ার আগে ৩-৪ মিনিটের জন্য ত্বকের ম্যাসাজ করুন। ত্বকের ম্যাসাজ করার জন্য অ্যালোভেরা জেল ব্যাবহার করতে পারেন। খুব চেপে ম্যাসাজ করবেন না হালকা হাতে ম্যাসাজ করুন। মাসাজ মরলে আমাদের রক্ত সঞ্চালন বেড়ে যায়। যেই কারণে ত্বক আগের তুলনায় আরও উজ্জ্বল হয়ে ওঠে।


৫। আমাদের মুখের যত্নের পাশাপাশি চোখের যত্ন নেওয়া দরকার। সারাদিন আমাদের চোখে অনেক প্রেসার পরে। চোখের যত্ন না নেওয়ার ফলে চোখের ত্বকে আসতে আসতে কালছে দাগ পড়তে শুরু করে। এই দাগ আমাদের সৌন্দর্যকে কমিয়ে তুলতে পারে। সেই কারণে রাতে ঘুমোনোর আগে আই ক্রিম ব্যাবহার করুন।


আরও পড়ুন:-


এই ৫ টি কাজ করুন আপনারও ঠোঁট গোলাপি হয়ে যাবে মাত্র ৭ দিনে


HIV ভাইরাসের কারণ যা জানলে আপনিও অবাক হয়ে যাবেন