পিরিয়ডের কতক্ষণ পরে স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত জানেন?

স্যানিটারি প্যাড

পিরিয়ডের এই সময় মেয়েদের খুব পরিষ্কার পরিচ্ছন্ন থাকে ভীষণ জরুরী। এই সময় নারীদের ঠিক সময় মতন তাদের স্যানিটারি প্যাড পাল্টানো দরকার। একটি প্যাড দীর্ঘ সময় ধরে পরে থাকলে এর থেকে মেয়েদের নানা অসুখ হওয়ার সম্ভবনা বেড়ে যেতে পারে। বিশেষজ্ঞরা ৪ ঘন্টা থেকে ৫ ঘন্টা অন্তর পালটানোর পরামর্শ দিয়ে থাকেন। যদি হেভি ফ্লো হলে কয়েক ঘন্টা পর পর পালটানো দরকার। হেভি ফ্লো না হলে যে পাল্টাবেন না এই রকম একদম করবেন না। একটি স্যানিটারি প্যাড বেশি ক্ষণ থাকলে কি কি সমস্যা সৃষ্টি হতে পারে।


(১) একটি স্যানিটারি প্যাড বেশিক্ষন পরে থাকলে ব়্যাশ সৃষ্টি হতে পারে। এই ব়্যাশ সৃষ্টির কারণে চুলকানি ও জ্বালা হতে পারে। এই ব়্যাশের কারণে ইনফেকশান হয়ে যেতে পারে। এই সব থেকে দূরে থাকতে নির্দিষ্ট সময় অন্তর স্যানিটারি প্যাড পালটান।


(২) একটি প্যাড পরিবর্তন না করার ফলে ফাঙ্গাল ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার সম্ভবনা বেড়ে যায়। এর ফলে যোনির আশেপাশে জায়গাতে ব়্যাশ সৃষ্টি হতে পারে যেই কারণে প্যাড পরে থাকলে জ্বালা করতে থাকে।


(৩) ঠিক সময়ে স্যানিটারি প্যাড না পরিবর্তন হলে মূত্রণালী সংক্রমণ হয়ে যেতে পারে। যেই কারণে প্রস্রাবের সময় জ্বালা হতে পারে। যেই কারণে তলপেটে ব্যথা হবে ও যোনিতে দুর্গন্ধ সৃষ্টি হতে পারে।


(৪) স্যানিটারি প্যাডে অনেক ক্ষণ মেন্সট্রুয়াল ব্লাড থাকার ফলে দুর্গন্ধ সৃষ্টি হয়। এই কারণে যোনিতে অনেক দিন গন্ধ থাকতে পারে। 


আরও পড়ুন:-


চুলের গোড়া শক্ত করার উপায়


আপনি কি জানেন কাঁচা সবজির স্বাস্থ্যের পক্ষে কতটা উপকারী


Tags