কিভাবে দ্রুত দাড়ি বাড়ানো যায়? দাড়ি গজানোর ৫টি ঘরোয়া উপায়

দাড়ি গজানোর উপায়

মুখ ভর্তি দাড়ি এখন কার সময় বেশির ভাগ ছেলেদের ইচ্ছা হয়ে থাকে। কিন্তু ইচ্ছা থাকলেই কি সব হয় এর জন্য দরকার দাঁড়ির। দাড়ি গজানোর জন্য বাজারে অনেক ধরণের তেল পাওয়া যায় যা লানোর জন্য দাড়ি গজাতে শুরু করে বা পাতলা দাড়ি ঘন হবে এই রকম বলা থাকে। যে সমস্ত যুবকের দাড়ি গোঁফ থাকে না তারা এই ধরণের প্রোডাক্ট ব্যবহার করতে শুরু করে দেয়। কিছুদিন পর কোনো রেজাল্ট দেখতে না পেয়ে ছেড়ে দেয়। এই রকম অনেক জিনিস রয়েছে যা কিনলে শুধু আপনার টাকা নষ্ট হওয়ার পাশাপাশি আপনার ত্বকের ক্ষতি হতে পারে। কয়েকটি ঘরোয়া উপায় রয়েছে যে গুলি করলে খুব তারাতারি আপনার দাড়ি ও গোঁফ হতে শুরু করবে ও পাতলা দাড়ি থাকলে ঘন হয়ে যাবে। দাড়ি গোঁফ ঘন করার ঘোড়ায়া উপায় গুলি জেনে নিন।


দাড়ি গজানোর উপায়:-


১। পেঁয়াজের রস:


দাড়ি ঘন করতে পেঁয়াজের রসের ব্যবহার করতে পারেন। দাড়ি ও চুল ঘন করতে পেঁয়াজের রস খুব উপকারী। পেঁয়াজের রসে থাকা সালফার দাড়ি ঘন করতে সাহায্য করে। একটি পেঁয়াজ নিন সেটিকে ভালো পেস্ট করে তার থেকে রস বের করে নিন। এরপর পেঁয়াজের রস টি দাড়ি মধ্যে লাগিয়ে নিন। এটি ২৫ মিনিট রেখে ভালো করে ধুঁয়ে নিন। পেঁয়াজের রসের খুব গন্ধ হয় এটি লাগাবার পর ভালো করে ধুঁয়ে নেবেন না হলে গন্ধ ছাড়তে পারে।


২। দাড়ি কাটলে:


দাড়ি যত কাটবে তত ঘন হবে এই রকম একটা কথার প্রচলন রয়েছে। এটি সম্পূর্ন সত্য কথা নয় এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। প্রতিদিন দাড়ি না কেটে কয়েক সপ্তাহ পর পর দাড়ি কাটুন।


৩। ম্যাসাজ করা:


দাড়ি গজানোর জন্য মুখের মধ্যে হালকা হাতে প্রতিদিন ম্যাসাজ করতে পারেন। ম্যাসাজ করার ফলে ব্লাড সার্কুলেশন বেড়ে যায়। সেই কারণে দাড়ি ঘনত্ব বাড়তে থাকে।


৪। প্রোটিন সমৃদ্ধ খাবার:


দাড়ি গজানোর জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া শুরু করুন। প্রোটিন আমাদের চুল ও দাড়ি গোঁফ ঘন করে। এই কারণে ডিম, মাছ, মাংস রাখুন ডায়েটের মধ্যে।


৫। স্ক্রাব করা:


স্ক্রাব করা আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। সপ্তাহে একবার করে স্ক্রাব করার ফলে আমাদের ত্বক উজ্জ্বল হবে ও দাড়ি গজাতে সাহায্য করবে। স্ক্রাব করার ফলে আমাদের ত্বকের মৃত কোষ দূর হবে ও নতুন কোষ হতে সাহায্য করবে।


আরও পড়ুন:-


ধূমপান থেকে কোন রোগ হয় ও ধূমপান ছাড়ার উপায়


ট্যান তোলার সহজ উপায়