শীতকালে বাচ্চা ও বয়স্কদের নিউমোনিয়ার ঝুকি বেড়ে যায়, নিউমোনিয়া আটকাতে কি কি করবেন জেনে নিন

নিউমোনিয়া আটকানোর উপায়
শীতকালে পড়েছে এই সময় খুব সাবধানে থাকবেন একটি ভুল হলেই নিউমোনিয়ার মতন রোগ হতে পারে আপনার। বাচ্চা থেকে বয়স্ক সকলেই নিউমোনিয়া রোগে আক্রান্ত হতে পারে। এই রোগ বেশি ফুসফুসে সংক্রমণ হওয়ার কারণেই হয়ে থাকে। ফুসফুসে জল জমার কারণে এই রোগ হতে দেখা যায়। এই রোগের লক্ষণ হলো জ্বর। কিন্তু শীতকালে জ্বর সর্দি কাশি হওয়া একটা সাধারণ সমস্যা তা বলে জ্বর হলেই যে নিউমোনিয়া হয়েছে এমনটা ভাবা একদম উচিত নয়। নিউমোনিয়ায় আক্রান্ত ব্যাক্তির জ্বর সহজে কমতে চায় না আসতে আসতে জ্বরের সাথে সর্দি কাশি ও বাড়তে থাকা এই জ্বরের অন্যতম একটি লক্ষণ। এই রকম কোনো সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব দরকারি। শীতকালে যেই কাজ গুলি করলে নিউমোনিয়ার মতন রোগ দূরে থাকবে সেই গুলি ভালো করে জেনে নিন। 


নিউমোনিয়া আটকানোর উপায়:-


১। নিউমোনিয়া রোগ থেকে বাঁচতে চাইলে প্রতিদিনের খাবারের তালিকায় পুষ্ঠিকর খাবার যোগ করতে হবে। পুষ্ঠিকর খাবার মানে বেশি করে শাকসবজি খাওয়া শুরু করুন। সবুজ শাকসবজির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন, ফাইবার ও কার্বোহাইড্রেট থাকে যা মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


২। যাদের খুব ঠান্ডা লাগার ধাত আছে তাদের এই সময় খুব সতর্ক ভাবে থাকতে হবে। শীতকালে ঠান্ডা খাবার খাওয়া যাবে না। ঠান্ডা জল খাবেন না গরম জল খান। গরম জল খেলে অনেকটা আরাম পাবেন ও ঠান্ডা লাগার হাত থেকে রক্ষা পাবেন।


৩। ঘরে ও বাইরে ঠান্ডার পোশাক পরে থাকুন। শীতকালে ঠান্ডা লাগার কারণে নিউমোনিয়া হতে পারে সেই জন্য বাইরে কোথাও যাওয়ার ফলে ভালো করে মাথা থেকে পা পর্যন্ত ঢেকে বের হবেন। ভালো করে নাক কান গলা ঢাকবেন না হলে ঠান্ডা লেগে যেতে পারে।


৪। নিউমোনিয়া রোগ থেকে মুক্তি পেতে নিউমোনিয়ার টিকা লাগাতে পারেন। নিউমোনিয়া টিকা লাগানোর ফলে নিউমোনিয়া রোগ হওয়ার সম্ভবনা অনেকটা কমে যায়। সেই কারণে বাচ্চাদের নিউমোনিয়া টিকা দিতে পারেন। শীতকালে নিউমোনিয়ার ঠিকা দিলে শুধু নিউমোনিয়া রোগ ত্যেকে মুক্তি পাবেন না এর সাথে সাথে আরও অনেক শীতকালীন রোগ থেকে মুক্তি পাবেন।


৫। শীতকালে মানুষ জল কম পান করে। জল সঠিক মাত্রায় পান না করার কারণে নানা ধরণের অসুখ আমাদের শরীরে বাসা বাধঁতে পারে। তাই দিনে ৭ গ্লাস থেকে ৮ গ্লাস জন পান করার চেষ্টা করুন। জল বেশি করে পান করার কারণে নিউমোনিয়া থেকে মুক্তি পাবেন।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:-


শীতকালে হাঁপানির সমস্যায় ভুগছেন, হাঁপানি থেকে মুক্তির উপায় গুনি জেনে নিন


হুপিং কাশি বন্ধ করার ঘরোয়া ৪টি প্রতিকার