সকালের জল খাবারে এই ৫ টি খাবার যোগ করুন যা ওজন বাড়িয়ে তুলবে

ওজন বাড়ানোর খাবার তালিকা

বেশি ওজন আমাদের যেমন আমাদের শরীরে পক্ষে ক্ষতিকারী তেমনি আবার অতিরিক্ত ওজন কমে যাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। ওজন কমানো বা ওজন বাড়ানো কোনো টাই শক্ত কাজ নয়। যে কেউ একটু চেষ্টা করলেই করতে পারে। ওজন বাড়ানোর জন্য একটি সঠিক ডায়েট ও তার সাথে সঠিক ব্যায়াম করা খুব জরুরী। ভালো ভাবে ডায়েট মেনে খাবার খেলে আমাদের ওজন বাড়তে শুরু করে কিন্তু ওজন বাড়ানোর জন্য বেশি করে খাবার খাওয়া উচিত নয়। দরকারের চেয়ে বেশি খেলে ওজন বাড়ার সাথে সাথে আমাদের শরীরে ফ্যাট জমতে শুরু করে। ফ্যাট বাড়ানো একদম উচিত নয়। ওজন বাড়ানোর জন্য সকালে কি কি খাবার যোগ করবেন জেনে নিন।


ওজন বাড়ানোর খাবার তালিকা:-


১। ডিম:

ওজন বাড়ানোর জন্য প্রতিদিন সকালে খাবার খাওয়ার সময় ডায়েটে একটি করে ডিম যোগ করুন। ডিমে থাকা মাল্টিভিটামিন আমাদের শরীর ভালো রাখতে সাহায্য করে। ডিমের মধ্যে প্রোটিন থাকে যেই কারণে ডিম খাওয়ার ফলে আমাদের প্রতিদিনের প্রোটিনের চাহিদা পূরণ হয়। প্রতিদিন একটি করে ডিম খাওয়ার ফলে আমাদের ওজন বাড়তে থাকে।


২। দুধ:

প্রতিদিন সকালে জল খাবারের মধ্যে দুধ রাখুন। দুধ আমাদের ওজন বাড়াতে সাহায্য করে। দুধের মধ্যে রয়েছে অনেক পুষ্ঠিগুন যা আমাদের শরীরের জন্য ভীষণ দরকারি। দুধের মধ্যে প্রচুর পরিমানে ক্যালসিয়াম থাকে যা হারের জোর বাড়াতে সাহায্য করে। এছাড়া দুধে থাকা ভিটামিন বি-১২ আমাদের শরীরে রক্ত বাড়াতে সাহায্য করে। 


৩। খেজুর:

সকালে একসাথে ৪ থেকে ৫ টা খেজুর প্রতিদিন খেতে পারেন। খেজুরের মধ্যে থাকা ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম আমাদের দাঁত ও হারের জোর বাড়াতে ও ভালো রাখতে সাহায্য করে। এর মধ্যে ভালো মাত্রায় ফাইবার থাকে যার জন্য হজম ক্ষমতা বৃদ্ধি পায়। খেজুর আমাদের ওজন বাড়াতে সাহায্য করে। 


৪। বাদাম:

ওজন বাড়াতে বাদামের ভূমিকা অন্যতম। বাদামের মধ্যে থাকা ভিটামিন, ফাইবার, মিনারেল আমাদের শরীরের জন্য অত্যন্ত দরকারি। নিয়মিত ভাবে বাদাম খেলে আসতে আসতে ওজন বাড়তে দেখবেন। বাদাম আমাদের ওজন বাড়ানোর পাশাপাশি পেটের মধ্যে থাকা জীবাণু মারতে সাহায্য করে। সকালে ঘুম থেকে উঠেও আপনি বাদাম খেতে পারেন বা অন্য যেকোনো সময় আপনি বাদাম খেতে পারবেন।


৫। কলা:

কলা এমন একটি ফল যেটা সারাবছর আপনি বাজারে পেয়ে যাবেন। প্রতিদিন সকালে একটি বা দুটি করে কলা খাওয়া শুরু করুন। কলার মধ্যে থাকা ভিটামিন বি-৬ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। প্রতিদিন কলা খাওয়ার ফলে ওজন বাড়ার পাশাপাশি হার্টের অসুখ হওয়ার সম্ভবনা অনেকটা কমে যেতে শুরু করে।


আরও পড়ুন:-


একটানা হেঁচকি উঠে যাচ্ছে বন্ধ হচ্ছে না, হেঁচকি বন্ধ করার উপায় গুলি জেনে নিন


জাঙ্ক ফুড বেশি খাওয়ার ক্ষতিকর প্রভাবগুলি কি কি


Tags