স্নান করার সময় কানে জল ঢুকে গেছে, কানের জল বের করার ৬টি সহজ উপায়

কানের থেকে জল বের করার ঘরোয়া উপায়

স্নান করার সময় একটু ভুলের কারণে আমাদের কানের মধ্যে জল ঢুকে জয়। কানে জল ঢুকলে কিছুক্ষন পর এমনি বেরিয়ে যায়। অনেকসময় জল বের না হলে এর থেকে বড়ো সমস্যার সৃষ্টি হতে পারে। কানের থেকে জল না বেরোলে এর থেকে কানে প্রচন্ড ব্যাথা হতে শুরু করবে। তারপর কান থেকে পুঁজ ও রক্ত বেড়াতে পারে। কানের মধ্যে জল ঢুকলে সঙ্গে সঙ্গে বের করার চেষ্টা করুন না হলে কান মধ্যে ইনফেকশন হয়ে যেতে পারে। বড়ো কোনো সমস্যা হওয়ার আগে সতর্ক হয়ে জান ও জল বের করুন। ঘরোয়া উপায় কানের মধ্যে ঢুকে যাওয়া জল কিভাবে বের করবেন জেনে নিন।


কানের থেকে জল বের করার ঘরোয়া উপায়:-


১। স্নান করা সময় যেই কানে জল ঢুকেছে সেই দিকে ঘাড় কাত করে দাঁড়ান। এর পর সেই দিকে মাথা কয়েকবার ঝাঁকি মারুন। মাথা ঝাকানোর ফলে জল বেরিয়ে যাবে।


২। কান থেকে জল বের করার জন্য বার্ডসের ব্যবহার করতে পারেন। যেই কানে জল ঢুকেছে সেই কানে আসতে আসতে বার্ডস ঢুকান। বার্ডসের মধ্যে থাকা তুলো কানের মধ্যে জমে থাকা জল শুষে নেবে। 


৩। কানের মধ্যে কোনো কারণে জল ঢুকে গেলে চুইংগাম চেবাতে পারেন। চুইংগাম চেবানোর কারণে দাঁত, মারি এবং কানের পেশি গুলি কাজ করতে শুরু করবে। যেই কারণে খুব সহজেই জল বেরিয়ে আসবে।


৪। মাথা ঝাকিয়েছেন তাতেও জল বের হয় নি তাহলে সেইদিকে কত করে শুয়ে থাকতে পারেন। এই ভাবে শুয়ে থাকার কারণে জল বেরিয়ে যাওয়ার সম্ভবনা বেড়ে যায়।


৫। কানের জল বের করার জন্য অ্যালকোহল ব্যবহার করতে পারে। কানের মধ্যে কয়েকফোঁটা অ্যালকোহল দেওয়ার ফলে অ্যালকোহল জল শুষে নেবে। আগে যদি আপনি অ্যালকোহল ব্যবহার করে জল বের করেছেন তাহলেই করবেন না হলে এটির ব্যাবহার একদম করতে যাবেন না।


৬। নিঃশ্বাস প্রশ্বাসের মাধ্যমে কান থেকে জল বের করতে পারেন। এর জন্য একটি জোরে নিঃশ্বাস নিন তারপর নাকের দুটি ছিদ্র বন্ধ করে দিন। এর পর নিঃশ্বাস ছাড়ার চেষ্টা করুন। মুখ দিয়ে নিঃশ্বাস ছাড়বেন না। নিঃশ্বাস ছাড়ার সময় বেশি জোরে বল প্রয়োগ করবেন না। এই ভাবে কয়েকবার নিঃশ্বাস নিন ও ছাড়ুন কিছুক্ষন পর জল বেরিয়ে যেতে দেখবেন।


আরও পড়ুন:-


পেডিকিউর কি? ঘরোয়া উপায় কিভাবে পেডিকিউর করবেন জেনে নিন


মিষ্টি আলু খাওয়ার ৫টি উপকারিতা

Tags