কাজে কিছুতেই মন বসছে না, ফোকাস বাড়ানোর ৫টি সহজ উপায়

ফোকাস বাড়িয়ে তোলার জন্য কিছু খাবার

কাজ করতে বসছেন কিন্তু একবভাবে কাজে কিছুতেই মন দিতে পারছেন না। আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে এই রকম সমস্যা আপনার লেখা পড়ার ক্ষতি করতে পারে। মনোযোগের অভাব যে কোনো বয়সে দেখা দেয়। এর জন্য আপনাকে মনোযোগ করা বাড়াতে হবে। যেটা করা সহজ কাজ নয় টাই বলে অসম্ভব হবে সেটাও না। কোনো কাজে এক ভাবে ফোকাস করতে না পারলে আপনি মেডিটেশন করতে পারে। মেডিটেশনের ফলে অনেকটা ফোকস বাড়ানো যায়। এর সাথে সাথে আপনাকে মনের ওপর আসতে আসতে নিয়ন্ত্রণ করতে হবে। এমন কিছু খাবার রয়েছে যেগুলির সাহায্যে খুব সহজেই মনোযোগ বাড়াতে পারবেন। সেই খাবার গুলি কি কি জেনে নিন।


ফোকাস বাড়িয়ে তোলার জন্য কিছু খাবার:


১। চকোলেট: 


কাজ করতে করতে যখন ঘুম পাবে বা কাজ করতে মন চাইবে না তখন ডার্ক চকোলেট খেতে পারেন। কয়েক টুকরো ডার্ক চকোলেট আপনার শরীরে কফি খাওয়ার মতন এনার্জি এনে দেবে। এটি প্রতিদিন খাওয়ার ফলে আপনার শরীরে সেই রকম কোনো বাজে এফেক্ট পড়বে না। ডার্ক চকোলেট আপনার ফোকস বাড়ানোর পাশাপাশি ওজন ও নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।


২। বিট:


বিট আপনি বাজারে খুব সহজেই পেয়ে যাবেন। বিটের মধ্যে প্রচুর পরিমানে পুষ্ঠিগুন রয়েছে। টানা কয়েক ঘন্টা কাজ করার ফলে আমাদের শরীরে এনার্জির অভাব দেখা দিতে শুরু করে জার ফলে ঠিক করে কাজে ফোকাস করা যায় না। এই সমস্যা দূর করতে বিটের রস খেতে পারেন। এর রস নিয়মিত পান করলে মনসংযোগ আগের থেকে বৃদ্ধি পাবে।


৩। ওটস:


সকালে ব্রেকফাস্টে ওটস খেতে পারেন। ওটস এর মধ্যে থাকা ফাইবার ও প্রোটিন আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কাজে ফোকাস করতে ওটস সাহায্য করে। এটি বেশি খেলেও কোনো ক্ষতি নেই। এটি বেশি করে খেলেও আপনার ওজন বাড়বে না।


৪। মাছ:


আপনি অনেক বয়স মানুষ দের মুখে শুনে থাকবেন যে মাছের মাথা খেলে বুদ্ধি বারে। কাজে মনোযোগ বাড়াতে সামুদ্রিক মাছ খান। মাছের মধ্যে ফ্যাটি অ্যাসিডের পরিমান বেশি থাকে যা আমাদের কাজে ফোকাস বাড়াতে সাহায্য করে। 


৫। বাদাম:


বাদাম খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য ভালো। বাদামের মধ্যে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টের পরিমান ভাল মাত্রায় থাকে। যা আমাদের মস্তিস্কের কাজ করার ক্ষমতা কে বাড়িয়ে তুলতে সাহায্য করে। সেই কারণে কাজ করার সময় কাজে মন না বসলে বাদাম খেতে পারেন। বাদাম আমাদের কাজে ফোকাস করার ক্ষমতা বাড়িয়ে তোলে।


আরও পড়ুন:-


ধূমপান থেকে কোন রোগ হয় ও ধূমপান ছাড়ার উপায়


ট্যান তোলার সহজ উপায়


Tags