শীতকালে প্রতিদিন কমলা লেবু খাচ্ছেন, কোন রোগ থাকেল কমলা লেবু খাবেন না

কমলা লেবুর ক্ষতিকর প্রভাব

কমলা লেবু শীতকালের দুপুরে রোদ্দুরে বসে আরাম করে অনেকেই এই ফল খেয়ে থাকে। কমলা লেবুর রসে অনেক গুণাবলী রয়েছে যা কম বেশি আমরা সকলেই জেনে থাকি। এই ফল আমাদের সকলের ডায়েটের মধ্যে রাখা উচিত। কমলা লেবুর মধ্যে যে সমস্ত ভিটামিন ও অন্যান উপাদানের উপস্থিতি রয়েছে সেই গুলি হলো ভিটামিন সি, ভিটামিন এ, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাসিয়াম ও ক্যালসিয়াম থাকে। এই সমস্ত উপাদান একজন মানুষকে সুস্থ রাখতে সাহায্য করে। কমলা লেবু খেলে আমাদের শরীরে যেমন রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় ঠিক তেমনি এমন কিছু রোগ রয়েছে যেই গুলি থাকলে কমলা লেবু খাওয়া বন্ধ করতে হবে বা কমাতে হবে। শরীরে কি কি সমস্যা থাকলে কমলা লেবু খাওয়া বন্ধ করবেন জেনে নিন।


কমলা লেবুর ক্ষতিকর প্রভাব:-


১। দাঁতের সমস্যা:


আপনার দাঁতের মধ্যে যদি ক্যাভিটির সমস্যা থাকে তাহলে কমলা লেবু খেলে আপনার দাঁতের ক্ষতি হতে পারে। কমলা লেবুর মধ্যে অ্যাসিডের উপস্থিত রয়েছে। এই অ্যাসিড আমাদের দাঁতের থাকা ক্যালসিয়ামের সঙ্গে মিশে গিয়ে দাঁতে ব্যাকটেরিয়ার সংক্রমণ করতে পারে। সেই কারণে দাঁতের সমস্যা থাকলে কমলা লেবু কম করে খাবেন খুব বেশি খাবেন না।


২। কিডনির সমস্যা:


যে সমস্ত মানুষেরা কিডনির সমস্যায় ভুগছেন তাদের কমলা লেবু খাওয়া কম করতে হবে। কমলা লেবু আপনার কিডনির সমস্যা আরও বাড়িয়ে তুলতে পারে। কিডনির সমস্যা হলে কমলা লেবু খাবেন নাকি সেই ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।


৩। আর্থ্রারাইটিসের সমস্যা:


যাদের আর্থ্রারাইটিসের বা জয়েন্টে ব্যাথার সমস্যা রয়েছে তারা কলমা লেবু বেশি খাবেন না। কমলা লেবু বেশি করে খাওয়ার ফলে আর্থ্রারাইটিসের বা জয়েন্টের ব্যাথা আরও বেড়ে যেতে পারে। কমলা লেবুর রস ঠান্ডা হওয়ার কারণে ব্যাথার সমস্যা বাড়িয়ে তোলে।


৪। গ্যাসের সমস্যা:


গ্যাস্ট্রোইসোফেজিয়াল সমস্যা থাকলে কমলা লেবু বেশি খাবেন না। এই ধরণের সমস্যা থাকলে কমলা লেবু খাওয়ার ফলে পেটে ব্যাথা হতে পারে। আবার কমলা লেবু বেশি খাওয়ার ফলে বদহজমের সঙ্গে অঙ্গে পেটে জ্বালা সৃষ্টি হতে পারে।


৫। ডায়রিয়ার সমস্যা:


কমলা লেবু বেশি খেলে পেটে ব্যাথার সাথে জ্বালা করতে পারে। ঠিক সেই রকম লেবুর মধ্যে থাকা ফাইবার ডায়রিয়ার সমস্যার কারণ হয়ে উঠতে পারে। ওপরের কোনো একটি সমস্যা থাকলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিয়ে কমলা লেবু খাবেন।


আরও পড়ুন:-


দারুচিনি খেলে কি হবে? দারুচিনির উপকারিতা কি কি


সফট ড্রিংস খেলে কি কি ক্ষতি হয় | সফট ড্রিংস খাওয়ার ক্ষতিকর দিক


Tags