মুখে ঘা কমছে না? প্রাথমিক পর্যায়ে মুখের ক্যান্সারের লক্ষণ গুলি কি কি

প্রাথমিক পর্যায়ে মুখের ক্যান্সারের লক্ষণ

যত দিন যাচ্ছে মানুষ তত মুখের ক্যান্সারে আক্রান্ত হওয়ার সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। মহিলাদের তুলনায় পুরুষেরা বেশি মুখের ক্যান্সারে আক্রান্ত হয়। মুখের ক্যান্সারের আক্রান্ত হওয়ার কারণ অনেক কিছু থাকতে পারে কিন্তু এখন কার সময় বাচ্চা থেকে বুড়ো সকলেই সিগারেট বিড়ি নেশা করছে যেই কারণে মুখের ক্যান্সার হওয়ার সম্ভবনা বেড়ে যায়। শুধু সিগারেট বিড়ির নেশা করলেই মুখের ক্যান্সার হয় না যেকোনো তামাক জাতীয় জিনিসের নেশা করলে, বা গুটখা, পান সুপারি ইত্যাদি নেশা করলেও মুখের ক্যান্সারের সম্ভবনা বেড়ে যেতে পারে। যে যে লক্ষণ গুলি নিজেদের মধ্যে দেখলে নেশা করার থেকে সাবধান হবেন বা চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেবেন সেই লক্ষণ গুলি কি কি জেনে নিন।


প্রাথমিক পর্যায়ে মুখের ক্যান্সারের লক্ষণ:


১। মুখের মধ্যে বা গলার নিচে কোথায় ভোলা ভাব বাইরের থেকে বোঝা যাচ্ছে কিন্তু কোনো ব্যাথা হচ্ছে না এই রকম সমস্যা দেখ দিলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নেওয়া দরকার।


২। মুখের মধ্যে কোনো জায়গাতে বা ঠোঁটের ওপরে কোনো জায়গাতে ক্ষত সৃষ্টি হলে ঔষধ খেলেও ঠিক হচ্ছে না এই রকম লক্ষণ গুলি ক্যান্সারের লক্ষণ হতে পারে।


৩। মুখের মধ্যে ঘা হয়ে অনেকদিন ধরে রয়েছে। অনেক ঔষুধ লাগাচ্ছেন কিন্তু কিছুতেই কমছে না। এই ধরণের সমস্যা মুখের ক্যান্সারের কারণ হতে পারে।


৪। যারা তামাক জাতীয় জিনিসের নেশা করেন তাদের মুখের মধ্যে সাদা বা লালচে রঙের ছোপ পরে দেখা যায়। এই ধরণের ছোপ সৃষ্টি হলে তাড়াতাড়ি ডাক্তারের সাথে যোগাযোগ করুন। মুখের মধ্যে সাদা ছোপ হলো ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। 


৫। মুখের মধ্যে কোনো অংশে যদি ফোলা ভাব বা মাংসপিণ্ড জমাট বাধঁতে শুরু করেছে কিন্তু কোনো ব্যাথা নেই এই ধরণের কিছু বুঝতে পারলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা বিশেষ জরুরি। মাংসপিণ্ডের মতন ফুলে ওঠা ক্যান্সারের লক্ষণ।


৬। কোনো কারণ ছাড়াই মুখের থেকে রক্ত বের হতে শুরু করলে চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকারি।


৭। অনেকদিন ধরে মুখের মধ্যে বা গলার মধ্যে ব্যাথা অনুভব হলে অথবা গলার স্বরের পরিবর্তন হয়েছে এই ধরণের সমস্যা লক্ষ করলে বাড়িতে বসে থাকবেন না ডাক্তারের সঙ্গে পরামর্শ নেবেন। প্রাথমিক পর্যায়ে মুখের ক্যান্সারের লক্ষণ গুলির মধ্যে এই ধরণের সমস্যা গুলি দেখা যায়।


আরও পরুন-


কিভাবে মাথা ব্যথা কমাবেন? মাথা ব্যথা দূর করার ৫টি উপায়


এই পাঁচটি বাজে অভ্যাস প্রতিদিন করলে ত্বকের ক্যান্সারের সম্ভবনা বেড়ে যেতে পারে


Tags