এই পাঁচটি বাজে অভ্যাস প্রতিদিন করলে ত্বকের ক্যান্সারের সম্ভবনা বেড়ে যেতে পারে

ত্বকের ক্যান্সার

এখনকার সময় ত্বকের সমস্যায় ভুগছেনা এমন খুব কম লোক আছে। এখন প্রত্যেকটা বাড়িতে একজন হলেও রয়েছে যারা ত্বকের সমস্যাতে ভুগছেন। ত্বকের যত্ন নিতে গিয়ে আমরা অনেকসময় ত্বকের সমস্যার কারণ হয়ে উঠি। আজকাল কার সময় ত্বকের ক্যান্সার হতে বেশি দেখা যাচ্ছে। ত্বকের ক্যান্সার হলে আমরা সেইভাবে বুঝতে পারিনা। ত্বকের ক্যান্সারের চিকিৎসা অল্প থাকতেই শুরু করে দেওয়া উচিত না হলে এটি বড়ো সমস্যার সৃষ্টি করতে পারে। ত্বকের ক্যান্সার সৃষ্টি হওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। সূর্যের অতিবেগুনি রশ্মি সরাসরি ত্বকে লাগার কারণে বা শরীরে বিভিন্ন জায়গাতে ক্ষত থাকলে ত্বকের ক্যান্সার সৃষ্টি হতে পারে। ত্বকের ক্যান্সার সৃষ্টি হওয়ার এই রকম আরো অনেক কারণ রয়েছে। 


যে পাঁচটি অভ্যাসের কারণে ত্বকের ক্যান্সার সৃষ্টি হতে পারে:


১। মেকআপ:

নারীরা নিজেদের সুন্দর দেখানোর জন্য প্রচুর পরিমানে মেকআপ করে থাকে। এই মেকআপের মধ্যে এমন কিছু রাসায়ণিক ব্যাবহার করা হয়ে থাকে যা বেশি দিন ব্যাবহার করার ফলে ক্যান্সারের মতন সমস্যা সৃষ্টি হতে পারে। সেই আপনার ত্বক ভালো রাখতে ও ত্বকের ক্যান্সারের হাত থেকে রক্ষা পেতে মেকআপের কম ব্যাবহার করুন।


২। সানস্ক্রিন:

এক গবেষণায় দেখা গেছে যারা দিনের বেলাতে বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগায় না তাদের ত্বকের ক্যান্সারের সম্ভাবনা বেড়ে যায়। সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের ত্বকে আসার কারণে ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে যায়। 


৩। ডায়েট:

একটি নিদৃষ্ঠ ডায়েট ফল করে প্রতিদিন খাবার খাওয়া অনেকের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। তাদের ক্ষত্রে প্রতিদিন খাবারে সবুজ শাকসবজি বেশি করে খাওয়া উচিত। সবুজ শাকসবজি আমাদের ত্বকে রুক্ষ হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করে ও সবুজ শাকসবজির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের ত্বকের ক্যান্সার হতে বাধা দেয়।


৪। বেশিক্ষন ফোন দেখলে:

এখনকার সময় মানুষের মোবাইল ফোন ছাড়া এক মুহূর্তও চলবে না। যেখানেই যাক না মোবাইল ফোন সাথে করে নিয়ে যাবে। আপনি যদি সবসময় আপনার সাথে আপনার মোবাইল ফোন রাখেন তাহলে এর থেকে বেড়ানো রশ্মির কারণে ক্যান্সারের সৃষ্টি হতে পারে।


৫। ধূমপান:

ধূমপান আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। এটা জানা স্বত্বেও ধূমপান করা অনেকে ছাড়তে পারে না। ধূমপানের কারণে আপনার ফুসফুসে ক্যান্সার হওয়ার পাশাপাশি ত্বকের ক্যান্সার হওয়ার সম্ভবনা বেড়ে যেতে পারে। ধূমপান করার বাজে অভ্যাস থাকলে এই বাজে অভ্যাসটি তাড়াতাড়ি দূর করতে হবে।


আরও পড়ুন:-


এই ৫ টি কাজ করুন আপনারও ঠোঁট গোলাপি হয়ে যাবে মাত্র ৭ দিনে


মেয়েদের ব্রোনো দূর করার কার্যকর ৬ টি ঘরোয়া উপায় একসপ্তাহ ব্যবহার করে দেখুন