চুলের বৃদ্ধির জন্য হেয়ার প্যাক, যা ব্যাবহার করলে ১ মাসের মধ্যে চুল বৃদ্ধি পাবে

চুলের বৃদ্ধির জন্য হেয়ার প্যাক

আমাদের শুধু শীতকালে মুখের যত্ন নিলেই চলবে না। মুখের পাশাপাশি আমাদের চুলের যত্ন নেয়ার কথা মাথায় রাখতে হবে। এখনকার সময় নিজেকে সুন্দর দেখাতে কে না চায়। ঘন কালো চুলের কারণে আমাদের সৌন্দর্য আরও বেড়ে ওঠে। শীতকালে আমাদের ত্বক যত্ন না নেয়ার ফলে আমাদের ত্বক যেমন রুক্ষ ও শুষ্ক হকিয়ে ওঠে ঠিক তেমনি চুলের যত্ন না নেওয়ার ফলে চুল তার সৌন্দর্য হারিয়ে ফেলে। মানুষের কাজের চাপ বাড়ার কারণে অনেকে চুলের যত্ন নিতে ভুলেই গেছে। খুব বেশি সময় নয় কয়েক মিনিটের যত্নে আপনি আপনার চুলের সৌন্দর্য ধরে রাখতে পারবেন। যারা সারা দিন বাইরে থাকে তাদের বেশি করে চুলের যত্ন নেওয়া দরকার না হলে রাস্তার ধুলো বালি আপনার চুলের বারোটা বাজিয়ে রেখে দেবে। বাজারে অনেক ধরণের জিনিস পেয়ে যাবেন তাতে বলা থাকবে এটি ব্যাবহার করলে কয়েকদিনে চুল ঘন ও সুন্দর হয়ে উঠবে। এই ধরণের কোনো ভরসা করবেন না এই ধরণের প্রোডাক্ট ব্যবহারের ফলে চুল পড়া আরও বেড়ে যেতে পারে। সেই কারণে ঘরোয়া উপায় কয়েকটি হেয়ার প্যাক বানিয়ে ব্যাবহার করুন চুল তার নিজের সুন্দর্য বৃদ্ধি পাবে। 


চুলের বৃদ্ধির জন্য হেয়ার প্যাক:-


১। দইয়ের হেয়ার প্যাক:


চুলের বৃদ্ধির জন্য হেয়ার প্যাক বানাতে টক দইয়ের ব্যাবহার করতে পারেন। টক দইয়ের মধ্যে ল্যাকটিক অ্যাসিডের উপস্থিত দেখতে পাওয়া যায়। যা আমাদের চুলের আদ্রতা ধরে রাখতে সাহায্য করে। টক দইয়ের হেয়ার প্যাক খুব সহজেই আপনি বাড়িতে বানিয়ে ব্যাবহার করতে পারবেন। টক দইয়ের হেয়ার প্যাক ব্যাবহার করলে আমাদের চুল নরম থাকবে। এর জন্য একটি পাত্রে টক দইয়ের সাথে আমন্ড অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নেবেন। এর পর ওর মধ্যে একটি ডিম ফাটিয়ে সাদা অংশটি দিয়ে দেবেন ও তারপর ভালো করে মাথায় লাগিয়ে নেবেন। হেয়ার প্যাকটি লাগিয়ে নিয়ে ৩০ মিনিট রেখে দিয়ে ভালো করে ধুয়ে নেবেন। চুল ধুতে শ্যাম্পুর ব্যাবহার করতে পারেন। সপ্তাহে ২ দিন ব্যাবহার করুন এই হেয়ার প্যাকটি।


২। অ্যালোভেরার প্যাক:


অ্যালোভেরা চুলের বৃদ্ধির জন্য অন্যতম। অ্যালোভেরা আমাদের চুলের ঘনত্ব বাড়িয়ে তুলতে ও চুলের সৌন্দর্য বাড়াতে সাহায্য করে। অ্যালোভেরার মধ্যে প্রোটিওলাইটিক এনজাইমের উপস্থিত রয়েছে যেই কারণে এটি আমাদের চুলের বৃদ্ধির জন্য উপকারী। অ্যালোভেরার প্যাক বানাতে একটি পাত্রে অ্যালোভেরার জেল নিন ও তার মধ্যে হালকা গরম জল এবং অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর পর এটি মাথার মধ্যে ১৫ মিনিট থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন ও তারপর ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ১ দিন থেকে ২ দিন করবেন। 


৩। কলার হেয়ার প্যাক:


সুন্দর চুল পেতে চুলের যত্ন নেওয়া খুব দরকার। এর জন্য কালো দিয়ে হেয়ার প্যাক বানিয়ে ব্যাবহার করতে পারেন। কলার প্যাক বানাতে একটি পাত্রের মধ্যে কয়েকটি কলা নিন তার মধ্যে নারকেল তেল ও মধু দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই তিনটি উপাদান আমাদের চুলের মধ্যে পুষ্ঠি বাড়াতে সাহায্য করে। এরপর এই প্যাকটি মাথায় লাগিয়ে ২৫ মিনিট থাকুন ও তারপর ভালো করে ধুয়ে নিন। চুলের বৃদ্ধির জন্য এই হেয়ার প্যাক গুলে সম্পহে কমকরে দু দিন করার চেষ্টা করুন। দারুন উপকার পাবেন।


আরও পড়ুন:-


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়


Tags