ডায়াবেটিস কন্ট্রোলে থাকছে না? সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখার ৫টি সবজি কি কি জেনে নিন

দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়

ডায়াবেটিস এমন একটি রোগ যেটা এখন কার সময় মহামারির আকার নিয়ে বসে আছে। প্রত্যেকটা বাড়িতে এখন একজন করে হলেও ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তি থাকবেই। ভারতবর্ষের ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ১০ কোটির বেশি। ডায়াবেটিস এক বার ধরা পড়লে এটি খুব সহজে নিরাময় করা যায় না। রক্তে যখন শর্করার মাত্রা বেড়ে যায় তখন মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হয়। আগে কার সময় এটি বয়স বাড়লে দেখা দিতো কিন্তু এখনকার সময় ২০ বয়সের ছেলে মেয়েদের মধ্যেও দেখা যাচ্ছে। এটি সাধারণত আমাদের ভুল লাইফ স্টাইলে কারণে অল্প বয়সে হতে দেখা যায়। ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা শুধু ঔষুধের ওপর ভরসা করে থাকবেন না। ঔষুধ খাওয়ার পাশা পাশি খাদ্যাভাসে ও জীবনধারায় কিছু পরিবর্তন নিয়ে আসুন তাহলেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে প্রতিদিনের খাবারে কয়েকটি শাকসবজি যোগ করুন। কি কি শাকসবজি যোগ করবেন জেনে নিন।


দ্রুত ডায়াবেটিস নিয়ন্ত্রণ করার উপায়:


(১) পেঁয়াজ:


ডায়াবেটিস কমাতে প্রতিদিন একটি করে পেঁয়াজ খাওয়া শুরু করুন। পেঁয়াজ প্রচুর পরিমানে ফাইবার থাকে যা রক্তে শর্করার মাত্রাকে কমাতে সাহায্য করে। এছাড়া পেঁয়াজের মধ্যে গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে সেই কারণে ডায়াবেটিসের রোগীরা পেঁয়াজ খেতে পারবেন। পেঁয়াজ খেলে শুধু রক্তে শর্করার সাথে কোলেস্টেরলের লেভেল নিয়ন্ত্রণে রাখে। এটি আপনি স্যালাড হিসেবে বা কোনো খাবারের সাথে যোগ করেও খেতে পারেন।


(২) টমেটো:


টমেটোর মধ্যে এক ধরণের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যার নাম হলো লাইকোপেন। গবেষণায় দেখা গেছে লাইকোপেন নামক অ্যান্টিঅক্সিডেন্ট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এই কারণে টমেটো ডায়াবেটিসের রোগীদের জন্য একটি দুর্দান্ত সবজি। টমেটো কোলেস্টেরল কমাতেও সাহায্য করে।


(৩) গাজর:


গাজর হলো একটি ফাইবার সমৃদ্ধ সবজি। যা শর্করার মাত্র কমাতে সাহায্য করে। ডায়াবেটিসের রোগীদের গাজর খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্র যেমন নিয়ন্ত্রণে থাকে তেমনি চোখ ও ভালো রাখতে সাহায্য করে ও হজমের ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। গাজর আমাদের ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তোলে।


(৪) কুমড়ো:


কুমড়ো ডায়াবেটসের রোগীদের জন্য খুবই উপকারী। এই সবজির মধ্যে থাকা পলিস্যাকারাইড কার্বোহাইড্রেট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে কাজ করে। এছাড়া এই সবজির মধ্যে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ডায়াবেটিসের রোগীদের জন্য খুব দরকারি। কুমড়ো যেমন ডায়াবেটিস কমাতে সাহায্য করে ঠিক সেই রকর কুমড়োর বীজ ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।


(৫) পালং শাক:


পালং শাকের মধ্যে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন ও ফাইবার থাকে। যা মানবদেহের জন্য ভীষণ জরুরী। এটি প্রতিদিন খাওয়ার ফলে রক্তে শর্করার মাত্র অনেকটা নিয়ন্ত্রণ করা যায়। পালং শাকের মধ্যে অনেক রোগ কমানোর ক্ষমতা রয়েছে। এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


আরও পড়ুন:-


গলাব্যথা নিরাময়ের ৮ টি উপায়


চিনি না খাওয়ার উপকারিতা


Tags