কান ভালো রাখতে ৫টি অভ্যাস এড়িয়ে চলুন | Avoid 5 habits to keep your ears healthy

কান ভাল রাখতে কি কি অভ্যাস এড়িয়ে চলবেন

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে প্রত্যেকটি অঙ্গ প্রত্যঙ্গ আসতে আসতে কার্যক্ষমতা কমতে শুরু করে। বয়স বাড়লে অনেকে শ্রবণ শক্তি কমতে শুরু করে। অনেকেই রয়েছে যারা জন্মের পর থেকেই শ্রবণ শক্তি সমস্যায় ভুগছেন। এক গবেষণায় দেখা গেছে বয়স ৬০ এর পর থেকে মানুষের মধ্যে শ্রবণ শক্তি কমতে দেখা যায়। এখনকার সময় মানুষ গান শোনার জন্য অনেক ধরণের যন্ত্রের ব্যাবহার করে থাকে।সেই সব যন্ত্র কানের মধ্যে দিয়ে ফুল ভলিউম বাড়িয়ে গান শুনলে তীব্র শব্দের কারণে অল্প বয়সের ছেলে মেয়েদের মধ্যে কানের সমস্যা দেখা দিতে শুরু করে। এই রকম আরও অনেক অভ্যাস রয়েছে যেগুলি আমরা প্রতিদিন না জেনেই করে থাকি। সেই অভ্যাস গুলো কি কি জেনে নিন।


কান ভাল রাখতে কি কি অভ্যাস এড়িয়ে চলবেন:-


১। কানে মধ্যে বেশিক্ষন হেডফোন গুঁজে খুব জোরে গান শুনবেন না। একভাবে অনেক্ষন কানে হেডফোন লাগিয়ে জোরে গান শুনলে কানের রোগ দেখা দিতে শুরু করে। তীব্র আওয়াজের কারণে যে করার কানের ক্ষতি হতে পারে। সেই কারণে হেডফোন ফোন দিয়ে গান শোনার অভ্যাস থাকলে সেটি এড়িয়ে চলতে হবে। 


২। স্নান করার সময় একটু আসাবধানের কারণে কানের জল ঢুকে যায়। কানের ঢুকে যাওয়া জল দের করে নিতে হয়। না হলে সেই জল জমে নানা ধরণের সংক্রমণের সৃষ্টি হতে পারে। কান জল জমে যাওয়ার কারণে কানে পুঁজ জমে যেতে পারে, ও তীব্র যন্ত্রনা হতে দেখা যায়। এই সব থেকে মুক্তি পেতে কান থেকে জল বের করার চেষ্টা করুন।


আরও পড়ুন:- ত্বকের ব্রণ ও কালো স্পট দূর করার উপায়


৩। কানের নোংরা বের করার জন্য অনেকে কানের মধ্যে কাঠি বা বাজারে পাওয়া বার্ডসের ব্যাবহার করে থাকে। এটি করা একদম উচিত নয়। কানে বার্ডস দিয়ে কানের ময়লা বের করার সময় আরাম লাগে কিন্তু এটি আমাদের কানের ক্ষতি করতে শুরু করে। কানে বার্ডস দিয়ে খোঁচানোর অভ্যাস থাকলে এই অভ্যাস যত তাড়াতাড়ি পারবেন বন্ধ করে দেবেন।


৪। একটি মানুষের শরীর সুস্থ রাখতে হলে পর্যাপ্ত পরিমানে ঘুমানো অবস্যাই জরুরি। পর্যাপ্ত ঘুম আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে থাকে। সেই কারণে প্রতিদিন ঠিক করে না ঘুমানোর ফলে কানের সমস্যা সৃষ্টি হতে দেখা যায়।


৫। আপনি যেই হেডফোন বা বার্ডস ব্যাবহার করেন সেই হেডফোন বা বার্ডস অন্য কাউকে ব্যাবহার করতে দেবেন না। আবার কারোর থেকে ব্যাবহার করা হেডফোন নিয়ে নিজে ব্যাবহার করবে না। এর ফলে আপনার কানে যদি কোনো কিছুর সংক্রমণ হয়ে থাকে তাহলে তার কানেও হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।


আরও পড়ুন:- অ্যালকোহলে আসক্ত লিভার ঠিক করার জন্য কি কি খাবেন


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )