কাঁচা আমলকি খাওয়ার ৯টি উপকারিতা | 9 Benefits of Eating Raw Amlaki

কাঁচা আমলকি খাওয়ার উপকারিতা

প্রতিদিন সকালে খালি পেটে বা যে কোনো একটি সময় রোজ কাঁচা আমলকি খাওয়ার অভ্যাস করুন। আমলকি একটি সুপার ফুড। নিয়মিত ভাবে আমলকি খাওয়ার ফলে শরীরে নানা সমস্যা দূর হবে। প্রাচীন কাল থেকে বিভিন্ন রোগের ঔষুধে আমলকির ব্যাবহার হয়ে আসছে। আয়ুর্বেদিকে আমলকির ব্যাবহার বেশি হতে দেখা যায়। আমলকির মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি এর উপস্থিতি দেখতে পাওয়া। ভিটামিন সি এর পাশাপাশি আরও অনেক ধনের খনিজ পদার্থ এবং মিনারেল থাকে যা আমাদের শরীরে জন্য দরকারি। কাঁচা আমলকি পুষ্টি গুনে ভরপর এই কারণে আমলকি আপনি প্রতিদিন খেতে পারেন। কাঁচা আমলকি খাওয়ার উপকারিতা গুলি কি কি জেনে নিন।


কাঁচা আমলকি খাওয়ার উপকারিতা


১। ভিটামিন:


আমলকি হলো ভিটামিন সি এর দুর্দান্ত একটি উৎস। শরীরে ভিটামিন সি এর অভাব হলে নিয়মত আমলকি খেতে পারেন। আমলকির মধ্যে থাকা ভিটামিন সি আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করবে। 


২। কোষ্ঠকাঠিন্যের সমস্যা:


অনেক ওষুধ খাচ্ছেন কিন্তু কোষ্ঠকাঠিন্যে ঠিক হচ্ছে না তাহলে ওষুধের পাশাপাশি আমলকি খেতে পারেন। খুব সহজেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেবে। খাবার হজমে কোনো অসুবিধা হলে প্রতিদিন একটি করে কাঁচা আমলকি খেতে পারেন। আমলকি হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।


৩। চুলের সমস্যা:


নিয়মিত ভাবে আমলকি খাওয়ার ফলে চুলের যে কোনো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। চুলের বৃদ্ধির জন্য ভিটামিন সি এর প্রয়োজন। আমলকিতে থাকা ভিটামিন সি আমাদের চুলের গড়াকে মজবুত করতে সাহায্য করে। আমলকি খেতে পারেন বা আমলকির রস চুলে নিয়মিত ব্যাবহার করতে পারেন।


৪। ত্বকের সমস্যা:


কাঁচা আমলকি খাওয়ার ফলে আমাদের তবকে কোলাজেনের মাত্রা বৃদ্ধি পায়। আমলকির মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্টের আমাদের ত্বকের যে কোনো সমস্যা দূর করতে সাহায্য করে থাকে। সেই জন্য প্রতিদিন একটি করে আমলকি খাওয়া শুরু করুন এর ফলে ত্বক জেল্লা আগের তুলনায় বৃদ্ধি পাবে।


৫। কলেস্টেরল নিয়ন্ত্রণ করতে:


কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে আমলকির রস দারুন কার্যকারী। আমলকির মধ্যে উপস্থিত অ্যান্টি-অক্সিড্যান্টের এবং অ্যামিনো অ্যাসিড আমাদের হৃদ রোগের ঝুকি কমিয়ে হৃদপিন্ড ভালো রাখতে সাহায্য করে থাকে।


আরও পড়ুন:- চুল ওঠার ৭টি কারণ ও চুল পড়া বন্ধ করার ৬টি উপায়


৬। লিভারের সমস্যা:


লিভারের সমস্যা দূর করতে আমলকির ব্যাবহার অন্যতম। লিভারের যারা ভুগছেন তারা ডায়েটে আমলকি যোগ করতে পারেন। আমলকির মধ্যে থাকা গুণাবলী আমাদের লিভার ভালো রাখে।


৭। জ্বর সর্দি কাশি কমাতে:


যাদের সর্দি কাশি হওয়ার ধাত থাকে তাদের জন্য আমলকি উপকারী। আমলকি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। যেই কারণে জ্বর সর্দি কাশি হওয়ার সম্ভবনা অনেকটা কমে যায়।


৮। চোখের সমস্যা:


প্রতিদিন কাঁচা আমলকি খাওয়ার ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ার পাশাপাশি দৃষ্টি শক্তি বাড়াতে সাহায্য করে থাকে। চোখের বিভিন্ন অসুখ যেমন চোখের কোনো প্রদাহ, চুলকানি অথবা চোখ থেকে জল পড়ার মতন সমস্যা দূর করে।


৯। কিডনি সমস্যা:


আমলকির মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্টের আমাদের কিডনি সুস্থ রাখতে সাহায্য করে। কিডনি মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি সমস্যা থেকে শরীরে নানা ধরণের সমস্যা দেখা দিতে পারে। সেই কারণে প্রতিদিন একটি করে কাঁচা আমলকি খাওয়া শুরু করুন।


আরও পড়ুন:- সকালে খালি পেটে ফল খেতে নেই? ফল খাওয়ার সঠিক সময় কি জেনে নিন


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags