চুল ওঠার ৭টি কারণ ও চুল পড়া বন্ধ করার ৬টি উপায়

চুল পড়া বন্ধ করার উপায়

চুলের সৌন্দর্য বাড়িয়ে তুলতে কে না চায়। ছেলে ও মেয়ে সকলেই চুল সুন্দর রাখার জন্য অনেক কিছু করে থাকে। চুলের যত্ন নিতে অনেক ধরণের জিনিস ব্যাবহার করে থাকে। শীতকালে বেশি করে চুলের যত্ন নেওয়া খুব দরকার। কারণ শীতকালে চুলের যত্ন না নেওয়ার কারণে চুল পড়া বেড়ে যেতে পারে। চুল পরে যাওয়ার অনেক কারণ রয়েছে। চুল পড়া শুরু হলেই যে চিন্তা করবেন এমনটা কিন্তু একদম নয়। একটি নির্দিষ্ট পরিমানে চুল প্রতিদিন সকলের মাথার থেকে ঝরে যায়। কিন্ত চুল পড়া যদি বেড়ে যায় তাহলে এটি চিন্তার কারণ হয়ে উঠতে পারে। চুল পড়া অনেক সহজেই আটকানো যায়। কি কি কারণে চুল শীতকালে চুল যদি বেড়ে যায় ও চুল পড়া কিভাবে কমাবেন জেনে নিন।


চুল ওঠার কারণ:-


১। চুল পড়ার কারণ গুলির মধ্যে অন্যতম হলো স্টাইল করার জন্য চুলে হিট দেওয়া বা ক্যামিকেল যুক্ত প্রোডাক্টর ব্যাবহার করা।


২। চুলে প্রতিদিন শ্যাম্পু করার কারণে চুল উঠে যেতে পার।


৩। গরম জল দিয়ে সরাসরি চুলে দিলে চুল পড়া বেড়ে যেতে পারে। 


৪। শরীরে পুষ্ঠির অভাব দেখা দিলেও চুল পড়া শুরু হয়।


৫। শরীরে হরমোনের পরিবর্তনের কারণে চুল পড়া দ্বিগুন হয়ে যেতে পারে।


৬। চুলের যত্নের অভাবের কারণেও চুল ওঠা শুরু করে।


৭। রাত জাগার কারণেও চুল পড়া শুরু হয়।


চুল পড়া বন্ধ করার উপায়:-


১। স্নান করার বা ভেজা চুল থাকলে চুলে বেশি হাত বা চিরুনি দেবেন না। চুল ভেজা থাকে চুলের গোড়া নরম হয়ে থাকে। এই সময় চুলে চিরুনি বা হাত দিয়ে ঠিক করতে গেলে চুল ওঠা শুরু করে। চুল পড়া কমাতে ভেজা চুলে হাত দেবেন না।


২। প্রতিদিনের খাবারে ঠিক করে ভিটামিন, প্রোটিন এবং মিনারেল রয়েছে কি না সেই দিকে নজর দিতে হবে। অনেক সময় শরীরে ভিটামিনের অভাবের করবে চুল ঝরে যায়। চুল পড়া কমাতে ডায়েট ঠিক করুন।


আরও পড়ুন:- সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পেতে ঘরোয়া ৫টি উপায়


৩। ভিজে চুল শুকানোর জন্য হেয়ার ড্রায়ারের ব্যাবহার করবেন না। বেশি করে চুলে গরম তাপ দেওয়ার ফলে চুলের গোড়া পাতলা হতে শুরু করে ও ঝরে যায়।


৪। প্রতিদিন শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করবেন না। চুলে প্রতিদিন শ্যাম্পু দিলে চুলের গোড়াতে থাকা প্রকৃতিক তেল নস্ট হয়ে যায়। সেই কারণে খুব দরকার না পড়লে চুলে শ্যাম্পু দেবেন না।


৫। কমকরে প্রতি সপ্তাহে এক থেকে দু বার করে চুলে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করা শুরু করুন। মাথায় ম্যাসাজ করলে মাথার তালুতে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। যেই কারণে চুল পড়া আগের তুলনায় অনেকটা বন্ধ হয়।


৬। গরম জল মাথায় সরাসরি দেবেন না। মাথায় সরাসরি গরম জল দিলে চুল ক্ষতিগ্রস্ত হয়ে পরে ও চুলের গোড়া ফেটে যায়। যেই কারণে চুল পড়া বেড়ে যায়। তার জন্য একদম গরম জলের পরিবর্তে উষ্ণ গরম জল দিয়ে স্নান করুন।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:- দীর্ঘক্ষণ অনেক ঘন্টা কাজ করার ফলে কি কি রোগ সৃষ্টি হতে পারে