৬টি সবচেয়ে ভালো পুষ্টিকর ব্রেকফাস্ট যা খেলে সারাবছর সুস্থ্য থাকবেন

সবচেয়ে ভালো পুষ্টিকর ব্রেকফাস্ট কি?

সবচেয়ে ভালো পুষ্টিকর ব্রেকফাস্ট কি? এই প্রশ্নটি অনেকের মাথায় আসে। সকলে ঘুম থেকে উঠে কি খাবার খাবেন সেটা নিয়ে অনেকেই ভাবতে থাকে। সকালের খাবারের উপর নির্ভর করে থাকে আমাদের সারাদিন কেমন কাটবে। সকালের জল খাবারে অনেকে তেলেভাজা বা অস্বাস্থ্যকর খাবার খেয়ে থাকে। এই ধরণের খাবার নিয়মিত ভাবে খাওয়ার ফলে শরীরে নানা ধরণের রোগ দেখা দিতে শুরু করবে অথবা শরীরে পুষ্ঠির অভাব দেখা দেবে। অনেক মানুষ রয়েছে যারা সকালে জল খাবার না খেয়েই কাজে চলে যায়। খালি পেতে বেশিক্ষন থাকা একদম উচিত নয় এর কারণের শরীরে অনেক ক্ষতি হয়। সকালের জল খাবারে কি খেলে শরীরে সুস্থ্য থাকবে জানতে নিচে দেওয়া প্রতিবেদনটি পরে নিন।


সবচেয়ে ভালো পুষ্টিকর ব্রেকফাস্ট:—


১। ডিম:


শরীর সুস্থ্য রাখতে প্রতিদিন একটি করে ডিম খাওয়া শুরু করুন। ডিমের মধ্যে ভালো মাত্রায় প্রোটিন পাওয়া যা আমাদের শরীরে প্রোটিনের চাহিদা মেটাতে সাহায্য করে। ডিমের মধ্যে থাকা ভিটামিন বি এবং কোলিন মানবদেহের এনার্জি জোগাতে সাহায্য করে। যারা নিয়মিত ভাবে শরীর চর্চা করে তাদের এবং যারা একটি সুস্থ্য স্বাভাবিক জীবনযাপন করতে চায় তাদের ডিম খাওয়া ভীষণ জরুরি।


২। গ্রীন টি:


গ্রীন টি মধ্যে ভরপুর পুস্তিগুন রয়েছে। সকালে গ্রীন টি পান করলে নানা ধরণের রোগ যেমন- উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে ও ওজন কমাতে, ক্যান্সারের মতন রোগের বিরুদ্ধে লড়াই করার মতন ক্ষমতা জোগাতে সাহায্য করে। সকালের জল খাবার খাওয়ার আগে গ্রীন টি পান করবেন খাবার খাওয়ার সাথে কোনোদিন গ্রেন টি পান করবেন না।


৩। ওটস:


সবচেয়ে ভালো পুষ্টিকর ব্রেকফাস্ট এর তালিকায় ওটস অন্যতম। ওটস আপনি সিদ্ধ করে বা ওটসের খিচুড়ি বানিয়ে অথবা দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। প্রতিদিন সকালে জল খাবারের ওটস খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে এবং শরীরের খারাপ কলেস্টেরল কমাতে সাহায্য করে।


আরও পড়ুন:- ৫ বছরে থেকে ১২ বছর বাচ্চাদের পুষ্টিকর খাবারের তালিকা


৪। বাদাম:


বাদাম এর পুষ্টি গুনের কথা আমাদের সকলের জানা। সকালের জল খাবারে বাদাম যোগ করতে পারেন। বাদামের মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন ও খনিজ পদার্থ থাকে যা আমাদের শরীর সুস্থ্য রাখতে সাহায্য করে। 


৫। ফল:


প্রতিদিন সকালের জল খাবারে কলা, কমলা লেবু, স্ট্রবেরি অথবা নানা ধরণের ফল মিশিয়ে খেতে পারেন। ফলের মধ্যে পুষ্ঠি গুনের কোনো অভাব থাকে না।


৬। শাকসবজি:


সবুজ শাকসবজি খাওয়া প্রতিটি মানুষের পক্ষে দরকারি। সবুজ সাকসবজির মধ্যে মিনারেল, প্রোটিন ও খনিজ পদার্থ থাকে যা শরীরে জন্য দরকারি। রান্না করে অথবা শাকসবজি দিয়ে স্যালাড বা স্যুপ বানিয়েও খেতে পারেন।


আরও পড়ুন:- জাঙ্ক ফুড বেশি খাওয়ার ক্ষতিকর প্রভাবগুলি কি কি


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )


Tags