শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করার ৫টি কারণ

শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করার উপকারিতা

ডিসেম্বর মাস আসতেই স্নান করার জন্য গরম জলের ব্যবহার শুরু করে দিয়েছেন। গায়ে ঠান্ডা জল দিলেই ছ্যাঁকা দিতে শুরু করেছে। অনেকেই আরাম করে স্নান করার জন্য গরম জলের ব্যবহার করে থাকে। তাদের গরম জল দিয়ে স্নান করার কারণ জিগেসা করলেই তারা বলে সারা দিন কাজ করে বাড়িতে এসে গরম জল দিয়ে স্নান করলে স্ট্রেস দূর হয়। এটি ছাড়া অনেকে মনে করে গরম জল দিয়ে স্নান করলে হার্ট, হাড়ের ব্যথা, অ্যালার্জিজনিত সমস্যা থাকলে আরাম পাওয়া যায়। আবার অনেকে বারো মাস ঈষদুষ্ণ জল দিয়ে স্নান করে। এখনকার সময় সব তরুণ প্রজন্মের মধ্যে বরফ জলে স্নান করার প্রবণতা বেশি দেখা যাচ্ছে। বয়স্ক মানুষদের জন্য এটি একদম উচিত নয়। একদম ঠান্ডা জল দিয়ে স্নান করার পরিবর্তে কলের জল দিয়ে স্নান করতে পারেন। শীতকালে কলের জলে স্নান করার কি কি উপকারিতা রয়েছে জেনে নিন। 


শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করার উপকারিতা:-


(১) খুশকি কম হয়: ঠান্ডা জল দিয়ে স্নান করলে খুশকি কমে যাওয়ার সম্ভবনা থাকে। ঠান্ডা জল মাথায় দিলে চুলের ক্ষতি হয় না। গরম জল মাথায় দেওয়ার ফলে চুলের ক্ষতি হয়। গরম জল মাথায় দিলে আমাদের মাথায় থাকা প্রকৃতিক টেল অনেকটা কমে যায়। যেই কারণে চুল রুক্ষ ও শুক হয়ে আসে এবং কিছুদিন পর ঝরে যেতে পারে। ঠান্ডা জল মাথায় দিলে মাথায় চুলকানি কমাতে ও মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে।


(২) রক্ত সঞ্চালন করতে: আমাদের শরীরে কোথায় আঘাত লাগলে বা কেটে গেলে সেই জায়গতে ঠান্ডা জল বা বরফ দিতে বলে। ঠান্ডা জল বা বরফ দেওয়ার ফলে রক্ত সঞ্চালনের কোনো অসুবিধা হয় না। সেই কারণে শীতকালে ঠান্ডা জল দিয়ে স্নান করলে রক্ত সঞ্চালন নিয়ন্ত্রণে থাকে।


(৩) মানসিক চাপ দূর করতে: অনেকেই বলে থাকে ঠান্ডা জল দিয়ে স্নান করলে মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায়। কিন্তু এটির কোনো বৈজ্ঞানিক তথ্য নেই যে ঠান্ডা জলে স্নান করার ফলে মানসিক অবসাদ দূর হয়। 


(৪) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে: এক গবেষণায় দেখা যেই সমস্ত মানুষেরা শীতকালে ঠান্ডা জলে স্নান করে তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা গরম জল দিয়ে স্নান করার মানুষের থেকে বেশি থাকে। কারণ ঠান্ডা জল দিয়ে প্রতিদিন স্নান করার ফলে অ্যান্টি-ইনফ্লেমেটরি নামক উপাদান শরীর থেকে বের করতে দেয়। এই উপাদানটি বেরিয়ে যাওয়ার ফলে শীতকালে জ্বর সর্দি কাশি, ঠান্ডা লাগার থেকে মুক্তি পায়।


(৫) ব্যাথা বেদনা কমাতে: শীতকালে ব্যাথা বেদনা কমাতে যেমন গরম জলে স্নান করা উচিত। ঠান্ডা জলে স্নান করলে অনেক সময় ব্যাথা বেড়ে যেতে পারে সেইরকম কোথায় কেটে গেলে সেই সময় ঠান্ডা জল দিয়ে স্নান করলে আরাম পাওয়া যায়।


আরও পড়ুন:-


পেডিকিউর কি? ঘরোয়া উপায় কিভাবে পেডিকিউর করবেন জেনে নিন


বিষধর সাপে কামড়ানোর লক্ষণ ও সাপে কামড়ানোর পর কি করবেন

Tags