৫টি তেল খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে | 5 Oils Help Lower Bad Cholesterol

কোলেস্টেরল রোগীদের কোন কোন তেল খাওয়া উচিত

এখনকার সময় মানুষের ভুল লাইফ স্টাইলে কারণে শরীরে খারাপ কোলেস্টেরল বেড়ে যাচ্ছে। কোলেস্টেরল রোগীদের খাবার খাওয়ার সময় অনেক কিছু ভেবে চিনতে খেতে হয়। চিকিৎসকের কোলেস্টেরল রোগীদের তেল, চর্বি জাতীয় খাবার থেকে দূরে থাকতে বলে। রান্না তে তেল না দিলে ঠিক খাবারের স্বাদ আসে না। রাস্তায় তৈরি বিরিয়ানি না খেয়ে কোলেস্টেরল রোগীদের বাড়ির তৈরী বিরিয়ানি খাওয়া উচিত। কিন্তু বাড়ির তৈরী খাবারেও তেলের ব্যাবহার করা হয়ে থাকে। কি তেলে রান্না করা খাবার খাওয়া কোলেস্টেরল রোগীদের জন্য উপকারী। এটা অনেকেই ঠিক করে জানে না। কোলেস্টেরল রোগীদের কি তেল দিয়ে রান্না করে খাওয়াবেন জেনে নিন।


কোলেস্টেরল রোগীদের কোন কোন তেল খাওয়া উচিত:—


১। বাদাম তেল:


কোলেস্টেরল রোগীদের জন্য বাদাম তেল অত্যন্ত উপকারী। বাদাম তেলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের ফ্রী র‍্যাডিকেলের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। বাদাম তেল আমাদের কোলেস্টেরল কমানোর পাশাপাশি ক্যান্সারের ঝুকি কমানোর জন্য উপকারী। এটি আমাদের ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সাহায্য করে।


২। নারকেল তেল:


নারকেল তেলের ব্যাবহার বহু বছর ধরে চলে আসছে। নারকেল তেলের ব্যাবহার এখনকার সময় রূপচর্চাতে ব্যাবহার হয়ে থাকে। এই তেলের ব্যাবহার দক্ষিণ ভারতে এখনো হয়ে আসছে। দক্ষিণ ভারতে বেশিরভাগ মানুষ এখনো নারকেল তেলের ব্যাবহার করে আসছে। এই তেলের মধ্যে থাকা চেন ট্রাইগ্লিসারাইড্‌স খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে কমাতে সাহায্য করে।


আরও পড়ুন:- ডায়াবেটিস ও কোলস্টেরলের দূর করতে ৪ টি পাতার উপর ভরসা রাখতে পারেন


৩। অলিভ অয়েল:


অলিভ অয়েল আমাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এই তেল সাধারণত জলপাই নামক থেকে বের করা হয়ে থাকে।অলিভ অয়েল বানানোর সময় কোনো রাসায়নিক পদার্থের ব্যাবহার করা হয় না। এই তেলের মধ্যে মনো-আনস্যাচুরেটেড ফ্যাট থাকার কারণে এটি আমাদের শরীরে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে থাকে।


৪। তিলের তেল:


তিলের তেলের মধ্যে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকা কোলেস্টেরল কমাতে দারুন উপকারী। এই তেল শুধু আপনি রান্না করা খাবারে নয় স্যালাডে মিশিয়েও খেতে পারেন। তিলের তেল বেশি রূপচর্চাতে ব্যাবহার করা হয়ে থাকে। এই তেল আমাদের ত্বকের জেল্লা বাড়াতেও সাহায্য করে।


৫। তিসির তেল:


তিসির তেল বহু প্রাচীন কাল থেকে এর ব্যাবহার হয়ে আসছে। এই তেল এখনকার সময় তেমন আর ব্যাবহার করা হয় না। এই তেলের মধ্যে থাকা আলফা লাইনোলেনিক অ্যাসিড আমাদের শরীরে খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এই তেল গরম করে ব্যাবহার করলে এর মধ্যে থাকা সমস্ত পুষ্ঠি গুন নষ্ট হয়ে যায় সেই কারণে এই তেল স্যালাডে মিশিয়েও খেতে পারেন।


আরও পড়ুন:- অ্যালকোহলে আসক্ত লিভার ঠিক করার জন্য কি কি খাবেন


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )