দাঁত ঝকঝকে করার ৫টি ঘরোয়া উপায় | 5 home remedies to whiten teeth

দাঁত সাদা করার উপায়

মুখের যত্ন নিতে ব্যাস্ত হয়ে উঠেছেন কিন্তু দাঁতের যত্ন নেয়ার কথা মাথায় নেই। এর ফলে আপনি আপনার হলুদ দাঁতের কারণে লোকের কাছে হাসির কারণ হয়ে উঠে পারেন। দাঁতের যত্ন না নেয়ার ফলে আমাদের সাদা দাঁত আসতে আসতে হলুদ হয়ে যেতে শুরু করে। সুন্দর সাদা দাঁত আপনার সৌন্দর্যকে বাড়িয়ে তুলতে পারে। দাঁতের যত্ন না নেয়ার কারণে দাঁত হলুদ হতে শুরু করবে ও মুখ থেকে দূর্গন্ধ বেড়াতে থাকবে। দাঁতের যত্ন নিতে হলে বছরে কম করে একবার হলেও ডেন্টিসের কাছে যাওয়া দরকার কিন্তু আমাদের যখন দাঁতে ব্যাথা বা কোনো রকম অসুবিধা দেখা দেয় তখন আমরা ডেন্টিসের কাছে গিয়ে থাকি এর আগে যাই না। দাঁত সাদা করার জন্য অনেক ট্রিটমেন্ট হয়ে থাকে। সেই সমস্ত জিনিস করাতে অনেক টাকার দরকার। একবার করলেই যে দাঁত সারাজীবন সাদা থাকবে এমন কোনো কথা নেই কিছুদিন পর আবার আসতে আসতে হলুদ হতে শুরু করবে। ঘরোয়া উপায় দাঁত কিভাবে সাদা করবেন জেনে নিন।


দাঁত সাদা করার উপায়:-


১। লেবুর রস:


দাঁত সাদা করার উপায় গুলির মধ্যে লেবুর রসের ব্যবহার অন্যতম। লেবু আপনি বাজারে খুব সহজেই পেয়ে যাবেন। একটি লেবু কেটে তার থেকে ভালো করে রস বের করে নিন। এই বার ওই লেবুর রস থেকে কিছুটা লেবুর রস নিন ও তার সাথে এক চিমটি লবন মিশিয়ে দাঁতের মধ্যে ভালো করে ঘষতে থাকুন। এটি করলে দাঁত খুব সহজেই কিছু দিনের মধ্যে সাদা হয়ে যাবে। 


২। বেকিং পাউডার:


সকালে ঘুম থেকে উঠে দাঁত মাজার সময় আপনি যে পেস্ট দিয়ে দাঁত মাঝেন তার মধ্যে কিছুটা বেকিং পাউডার দিয়ে দাঁত মাঝতে পারেন। দাঁত সাদা করার জন্য বেকিং পাউডারের ব্যবহার করতে পারেন। লেবুর রসের সাথে বেকিং পাউডার মিশিয়েও ব্যাবহার করতে পারেন।


৩। নারকেল তেল:


মুখের মধ্যে নারকেল তেল দিয়ে কুলকুচি করতে পারেন। নারকেল তেল দিয়ে কুলকুচি করাকে অয়েল পুলিং বলে। এটি ব্যাবহার করল দাঁতের প্লেকের গঠন ও মাড়ির রোগ থেকে মুক্তি পাবেন।


৪। লবন:


দাঁত হলুদ হয়ে গেলে দাঁত মাজার পর একটু লবন অঙ্গুলের মধ্যে দিয়ে দাঁতের মধ্যে লাগিয়ে নিন। দাঁত পরিষ্কার করতে লবন অনেকটা সাহায্য করে। এটি করলে কিছুদিনের মধ্যে দাঁতের আগের রং ফিরে আসবে।


৫। তুলসি পাতা:


তুলসি পাতার মধ্যে অনেক গুন রয়েছে। দাঁতের হলুদ ভাব ফুর করতে কয়েকটা তুলসি পাতা নিন। সেগুলিকে থেঁতো করে নিয়ে দাঁতের মধ্যে লাগিয়ে নিন। এটি করলে দাঁতের হলুদ ভাব দূর হবে ও মুখের মধ্যে দূর্গন্ধ দূর করতে সাহায্য করে।


আরও পড়ুন:-


পেডিকিউর কি? ঘরোয়া উপায় কিভাবে পেডিকিউর করবেন জেনে নিন


মিষ্টি আলু খাওয়ার ৫টি উপকারিতা