শীতকালে পায়ের গোড়ালি ফাটা আটকানোর ৫ টি ঘরোয়া উপায়

গোড়ালি ফাটা ঠিক করার ঘরোয়া উপিয়ে

মাথার চুল থেকে পা পর্যন্ত সুন্দর করে তুলতে অনেক কিছু করছেন কিন্তু পায়ের গোড়ালির দিকে একদমনোজোর দিছেন না। পায়ের গোড়ালি ফাটার কারণে আমাদের পা সৌন্দর্য হারিয়ে ফেলে। পা শুধু শীতকালে ফাটে না। গোড়ালি ফাটার পেছনে অনেক কারণ রয়েছে। আমাদের শরীরের সম্পূর্ন ভর পায়ের ওপর থাকে অনেকসময় এই কারণেও ফেটে যেতে পারে। রাস্তার ধুলো বালি ও পায়ের যত্ন না নেয়ার কারণে গোড়ালি ফাটতে থাকে। পায়ের গোড়ালি বেশি ফেটে গেলে ব্যাথা হতে পারে। অনেক সময় ভিটামিনের অভাবেও পায়ের গোড়ালি ফাটে। গোড়ালি ভালো থাকলে আমাদর পায়ের সৌন্দর্য্য দ্বিগুন হয়ে যায়। গোড়ালি ঠিক করতে বাইরে আপনার থেকে অনেক টাকা নিয়ে নেবে কিন্তু ঠিক হওয়ার কোনো গ্যারান্টি দিতে পারবেন না। গোড়ালি ঘরোয়া কয়েকটি উপায় ঠিক করা যায়। গোড়ালি ফাটা থেকে মুক্তি পাওয়ার উপায় গুলি নিচে দেওয়া আছে জেনে নিন।


গোড়ালি ফাটা ঠিক করার ঘরোয়া উপিয়ে:


(১) মধুর ব্যবহার:


আমাদের ত্বক সুন্দর করতে মধুর গুন আকাশ ছোঁয়ার মতন। মধু আমাদের ত্বকের সাথে পায়ের গোড়ালি ভালো রাখতে সাহায্য করে। মধু পুষ্ঠিগুনে ভরা। একটি পাত্রে কিছুটা জল নিন ও তার মধ্যে কিছুটা পরিমান মধু মিশিয়ে নিন। এইবার ওই জলের মধ্যে পা ডুবিয়ে ২৫ মিনিট মতন বসে থাকুন ও তারপর পা তুলে তোয়ালে দিয়ে মুছে নিন। এটি সপ্তাহে ২ দিন থেকে ৩ দিন করুন তারপর পা নরম ও মসৃন হয়ে উঠবে যেই কারণে পা ফাটা বন্ধ হয়ে যাবে।


(২) নারকেল তেলের ববহার:


পায়ের গোড়ালি ফাটা আটকাতে নারকেল তেল ব্যবহার করুন। নারকেল তেল পায়ের গোড়ালি ফাটা আটকাতে সাহায্য করে। প্রত্যেকদিন রাতে ঘুমোনোর আগে পায়ে নারকেল তেল মালিশ করুন। পুরো পায়ে করতে পারেন বা গোড়ালির ফাটা জায়গাতে লাগিয়ে লাগিয়ে ঘুমিয়ে জান। নারকেল তেল ময়েশ্চারাইজারের কাজ করবে। এটি প্রতিদিন রাতে করতে হবে।


(৩) শ্যাম্পুর ব্যবহার:


একটি পাত্র নিন তার মধ্যে জলের সাথে আপনার পছন্দের শ্যাম্পু মুসিয়ে নিন। এর পর ওই জলের মধ্যে পা ডুবিয়ে ২০ মিনিট থেকে ২৫ মিনিট ডুবিয়ে রাখুন ও তারপর তুলে নিন। জল থেকে পা তুলে নিয়ে কোনো শক্ত কিছু দিয়ে বা খোসা দিয়ে ভালো করে পায়ের মধ্যে ঘষতে থাকুন। ঘষে ঘষে পায়ের মৃত কোষ গুলো কে তুলে দিন। এর পর পা শুকিয়ে যাওয়ার আগেই পায়ের গোড়ালিতে ময়েশ্চারাইজার লাগান।


(৪) ভ্যাসলিনের ব্যবহার:


শীতকালে গোড়ালি ফাটা বন্ধ করতে ভ্যাসলিনের ব্যবহার করতে পারেন। একটি পাত্রে কিছুটা ভ্যাসলিন নিন ও তার সাথে লেবুর রস মিশিয়ে নিন ও এটিকে পায়ের ফাটা গোড়ালির মধ্যে লাগিয়ে নিন। এটি রাতে ঘুমোনোর আগে লাগিয়ে ঘুমিয়ে পড়বেন।


(৫) অ্যালোভেরার ব্যবহার:


অ্যালোভেরা জেল ত্বকের সৌন্দর্য্য বাড়িয়ে তুলতে সাহায্যে করে। ঠিক সেই রকম অ্যালোভেরার জেলের সাথে অলিভ অয়েলের মিশিয়ে প্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এটি পায়ের গোড়ালি ফাটা বন্ধ করবে। এর জন্য একটি পাত্রে অ্যালোভেরার জেল নিয়ে তাতে সম পরিমান অলিভ অয়েল ভালো করে মিশিয়ে নিন। তারপর ফাটা গোড়ালিতে লাগিয়ে নিন। 


আরও পড়ুন:-


কি কি খাবার খেলে পুরুষের শরীরে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায়

HIV ভাইরাসের কারণ যা জানলে আপনিও অবাক হয়ে যাবেন