সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পেতে ঘরোয়া ৫টি উপায়

সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পাওয়ার উপায়

এখন কার সময় মানুষের কাজের চাপ আগের তুলনায় অনেক গুন বেড়ে গেছে। অফিসে ঘন্টার পর ঘন্টা চাকা দেওয়া আরামদায়ক চেয়ারে বসে কাজ করার ফলে মানুষের শরীরে শ্রমের অভাব দেখা দিছে। আর এই কারণেই বেশিরভাগ মানুষের সায়াটিকার ব্যাথাতে ভুগছেন। এই ব্যাথার ফলে ঊরুর পেছন দিক থেকে পায়ের পেছনদিক পর্যন্ত ব্যাথা সৃষ্টি হয়। অনেকসময় এই ব্যাথাতে অবস হয়ে যেতে শুরু করে। এই ব্যাথার থেকে মুক্তি পেতে টানা এক জায়গাতে এক ভাবে না বসে থেকে কিছুটা বিরতি নিয়ে কয়েক মিনিট হাঁটা চলা করুন। হাঁটা চলা আমাদের শরীরে ব্যায়ামের মতন কাজ করে ও হাঁটা চলা করলে শরীরে কিছুটা হলেও পরিশ্রম হয়। সায়াটিকার ব্যাথা দূর করতে আর কি কি করবেন জেনে নিন।


সায়াটিকার ব্যাথা থেকে মুক্তি পাওয়ার উপায়:-


১। ব্যায়াম:


নিয়মিত ব্যায়াম করার ফলে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে থাকে। সারাদিন বসে কাজ করার ফলে সায়াটিক স্নায়ুর উপর চাপ পড়ার ফলে সায়াটিকার ব্যাথা শুরু হয়ে থাকে। এই ব্যাথা থেকে মুক্তি পেতে প্রতিদিন ব্যায়াম করা শুরু করুন। ব্যায়াম করার জন্য আপনাকে বাইরে কোথাও যেতে হবে না ঘরে বসে কয়েক মিনিট যোগাসন করতে পারেন। নিয়মিত যোগাসন করার ফলে সায়াটিকার ব্যাথা থেকে অবেকটা আরাম পাওয়া যায়।


২। ম্যাসাজ:


সায়াটিকার ব্যাথা শুরু হলে ঊরুর কাছে ভালো করে ম্যাসাজ করাতে পারেন। ম্যাসাজ করার ফলে সায়াটিকার ব্যাথা থেকে অনেকটা আরাম পাওয়া যায়। বারিতে যদি ঠিক করে ম্যাসাজ না করতে পারেন তাহলে ফিজিওথেরাপিস্টের কাছে গিয়ে ফিজিওথেরাপিও করাতে পারেন। ফিজিওথেরাপিও ফলে ব্যাথা দ্রুত কমতে শুরু করে।


৩। উষ্ণ গরম জলে স্নান:


শীতকালে শরীরে যে কোনো ব্যাথা কমতে গরম জলে স্নান করা শুরু করতে পারেন। সায়াটিকার ব্যাথা গরম জলে স্নান করার ফলে অনেকটা আরাম পাওয়া যায়। যারা এই রকম ব্যাথা বেদনাতে ভোগেন তাদের শীতকালে গরম জলে স্নান করা ভীষণ জরুরি। কিছু ক্ষেত্রে দেখা গেছে ঠান্ডা জলে স্নান করার কারণে অনেকসময় ব্যাথা বেড়ে যেতে শুরু করে।


৪। আইস প্যাক:


শরীরে কোনো স্থানে ব্যাথা লাগলে বরফ দিয়ে ম্যাসাজ করার ফলে সহজেই ব্যাথা কমতে শুরু করে। এই কারণে অফিসে বসে থেকে কাজ করার ফলে ঊরুরতে বা কোমরে ব্যাথা হলে বাড়িতে ফিরে বরফ দিয়ে ম্যাসাজ করতে পারেন।


৫। চিকিৎসা-


অনেককিছু করছেন কিন্তু ব্যাথা একটুকুও কমে নি তাহলে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। এই ব্যাথা পরবর্তী কালে আরও বেড়ে যেতে পারে। সেই কারণে আগের থেকে চিকিৎসা শুরু করে দিন।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:-


প্রতিদিন তরকারিতে হিং খাওয়ার উপকারিতা গুলি জেনে নিন


শীতকালে খুশকি দূর করার ঘোড়ায়া ৫টি উপায়