ক্যালোরি দ্রুত খরচ করার ৫টি কার্যকারী ব্যায়াম

ক্যালোরি বার্নের জন্য ৫ টি ব্যায়াম

এখনকার সময় মানুষ শরীর নিয়ে যথেষ্ট সচেতন হয়ে উঠেছে। শরীর সুস্থ রাখার থেকে শুরু করে নিজেকে আরও সুন্দর করে তুলতে সারফিং মানুষ অনেক কিছু করে থাকেন। এই সবের মধ্যেই অনেকে নিজের ওজনের দিকে ঠিক করে নজর দেয় না আর এই কারণেই ওজন বেড়ে যেতে শুরু করে। ওজন বাড়ার অন্যতম কারণ হলো ক্যালোরি জাতীয় খাবার বেশি খাওয়া। শরীরে ক্যালোরির পরিমান বেড়ে গেলে শরীরে মেদ জমতে শুরু করে। ক্যালোরি বার্ন করার সবথেকে সহজ উপায় হলো নিয়মিত ব্যায়াম করা। ক্যালোরি বার্ন করতে হলে শুধু খাবার খাওয়া কমালেই হবে না তার সাথে ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে। ক্যালোরি বার্ন করতে কি কি ব্যায়াম করবেন জেনে নিন।


ক্যালোরি বার্নের জন্য ৫ টি ব্যায়াম:-


১। হাঁটাচলা বা দৌড়ানো:


শরীরের ক্যালোরি বার্ন করতে হলে প্রতিদিন সকালে বা কোনো একটা ফাঁকা সময় বের করে ৩০ মিনিট হাঁটাচলা করতে পারেন অথবা সকালে ঘুম থেকে উঠে মাঠে গিয়ে দৌড়াতেও পারেন। দৌড়ানোর ফলে খুব তাড়াতাড়ি ক্যালোরি বার্ন হতে শুরু করে। খুব বেশি দৌড়াবেন না একটি নির্দিষ্ট সময় ধরে দৌড়াবেন। যত দৌড়াবেন আপনার তত দম বাড়তে থাকবে। দৌড়ালে শুধু ক্যালোরি বার্ন হয় না এর সাথে আপনার শরীর সুস্থ থাকে ও হার্ট ও ভালো থাকে।


২। লাফ দড়ি:-


নিয়মিত স্কিপিং করলে আমাদের হার্ট সুস্থ থাকার পাশাপাশি ক্যালোরি বার্ন হতে থাকে। স্কিপিং করার জন্য দড়ি আপনি বাজারে খুব সহজেই পেয়ে যাবেন। সেটি নিয়ে ফাঁকা জায়গাতে গিয়ে দাঁড়াবেন। তারপর স্কিপিং করতে শুরু করবেন। এটি প্রথম প্রথম করতে অসুবিধা হবে কিন্তু করতে করতে অভ্যাস হয়ে যাবে। প্রতি এক মিনিটে ১০০ বার লাফালে আপনার ১৩ ক্যালোরি খরচ হবে।


আরও পড়ুন:- কিভাবে মাথা ব্যথা কমাবেন? মাথা ব্যথা দূর করার ৫টি উপায়


৩। পুশ আপ:


পুশ আপ হলো একটি চেস্ট এর ব্যায়াম। এটি আমাদের চেস্ট চওড়া করতে সাহায্য করে। এটি শুধু চেস্ট চওড়া করে না ক্যালোরি বার্ন করতেও দারুন উপকারী। প্রতিদিন ১০০ টি করে পুশ আপ দেওয়ার চেষ্টা করুন। এর জন্য আপনাকে বাইরে যেতে হবে না ঘরেই করতে পারবেন। মেঝের মধ্যে কাঁধের সমান সমান করে হাত দুটো রেখে পা দুটো সোজা করুন। এর পর আসতে আসতে চেষ্টা মেঝের দিকে নিয়ে এসে কয়েক সেকেন্ড হোল্ড করে আবার হাত দুটো সোজা করে নিন।


৪। জাম্পিং জ্যাক:


যারা জিমে গিয়ে থাকেন তারা অনেকেই জাম্পিং জ্যাককে অনেকে ওয়ার্ম আপে ব্যাবহার করে থাকে। এটি আপনি বাড়িতেও করতে পারেন। এটি করলে আমাদের হার্ট রেট বেড়ে যায়। ক্যালোরি খরচ করতে আপনি ব্যায়ামের মধ্যে জাম্পিং জ্যাক যোগ করতে পারেন।


৫। বাইসাইকেল ক্রাঞ্চ:


ক্যালোরি খরচ করতে বাইসাইকেল ক্রাঞ্চ নিয়মিত ভাবে করতে পারেন। এটি আপনার পেতে জমে থাকা মেদ খুব সহজেই দূর করবে। এটি করতে মেঝের মধ্যে কিছু পেতে নিন ও তার পর ওর মধ্যে সোজা হয়ে শুয়ে পড়ুন। এরপর হাত দুটো দিয়ে মাথা নিচে দিন। এর পর কোমরের ওপর ভর দিয়ে পা ও বুক হালকা তুলে ডান পা ভেঙে বুকের কাছে আনবেন এর সাথে বা হাতের কনুইটি ডান পায়ের কাছে আনার চেষ্টা করেন। এই ভাবেই বা পায়েতেও করবেন। এটি দিনে ৫০ বার করুন খুব তাড়াতাড়ি চাকরি খরচা হবে।


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 


আরও পড়ুন:- চুল ওঠার ৭টি কারণ ও চুল পড়া বন্ধ করার ৬টি উপায়