শীতকালে দ্রুত ওজন কমাতে ৫ টি পানীয়র নাম | 5 drinks to lose weight fast in winter

ওজন কমাতে পানীয়র তালিকা

শীতকাল মানুষ এতটাই অলস হয়ে পরে যে ঠিক করে শরীর চর্চা করা হয়ে ওঠে না। শীতকালে অন্য সমস্ত কালের তুলনায় মানুষ একটু বেশি মিষ্টি যুক্ত খাবার খেয়ে থাকে। শীতকালে বাঙালিরা একটু বেশি পিঠে পায়েস অথাৎ মিষ্টি খাবার খেয়ে থাকে। মিষ্টি জাতীয় খাবার খাওয়ার ফলে অনেকেই নিজের ওজন নিয়ে চিন্তিত হয়ে পরে। যারা নিয়মিত ভাবে শরীর চর্চা করে তাদের ওজন বেড়ে যাওয়া চিন্তরা কারণ হতে পারে। ওজন কমানো খুব একটা কঠিন কাজ নয়। শীতকালে আপনি যদি অলসতার কারণে শরীরচর্চা না করে থাকেন তাহলে কয়েকটি পানিয়র ওপর ভরসা রাখতে পারেন। এই গুলি প্রতিদিন পান করলে খুব সহজেই ওজন কম হতে থাকবে। পানীয় গুলি কি কি জানিতে আরও পড়ুন।


ওজন কমাতে পানীয়র তালিকা:—


১। লেবুর চা:


লেবু ওজন কমাতে দারুন কার্যকরী। প্রতিদিন লেবু চা খেলে ওজন নিয়ে ভাবতে হবে না। কয়েকদিনের মধ্যেই পেটের মেদ কমতে লক্ষ করবেন। লেবুর সাথে পুঁদিনা পাতা মিশিয়েও চা খেতে পারেন পুঁদিনা পাতার মধ্যে থাকা গুনাবলী আমাদের শরীর সুস্থ রাখতে সাহায্য করে। লেবুর রস প্রতিদিন সেবন করলে শরীরে মধ্যে থাকা দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। সেইকারণে শীতকালে সকালে এক কাপ করে লেবু চা খাওয়া শুরু করুন।


২। দারুচিনির চা:


শীতকালে সকালে চা খাওয়ার সময় চায়ের মধ্যে একটি করে দারুচিনি মিশিয়ে দিয়ে দারুচিনির চা খেতে পারেন। দারু চিনির চা খেতেও সুস্বাদু হয়ে থাকে ও এই চা ওজন কমাতে দারুন উপাকরি হয়। দারুচিনির চা শুধু ওজন কমাতেই সাহায্য করে না এটি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে।


আরও পড়ুন:- ত্বকের ব্রণ ও কালো স্পট দূর করার উপায়


৩। চিয়া সিড:


ওজন কমাতে চিয়া সিড অন্যতম। এখনকার সময় বেশিরভাগ মানুষ ওজন কমাতে বা শরীরের মেদ ঝরাতে চিয়া সিডের ব্যাবহার করে থাকে। চিয়া সিডে মধ্যে বেশি পরিমানে ফাইবার থাকে। সেইকারনে চিয়া সিডের জল সকালের জল খাবারের যোগ করলে বারে বারে খিদে পায় না। যার জন্য ওজন নিয়ন্ত্রণে থাকে।


৪। গ্রীন টি:


সবুজ চা অর্থাৎ গ্রীন টি ওজন কমাতে সাহায্য করে থাকে। প্রতিদিন সকালে বা বিকেলে চা গ্রীন টি খাওয়ার ফলে ওজন খুব তাড়াতাড়ি কমতে লক্ষ করা যায়। গ্রীন টির মধ্যে অ্যান্টিঅক্সিডেন্ট ও ক্যাটেচিন থাকে যা ওজন কমানোর পাশাপাশি হজম শক্তি বাড়াতে সাহায্য করে থাকে।


৫। বিটরুটের জুস:


বিটরুটের মধ্যে ভিটামিন, খনিজ পদার্থ ও অ্যান্টি–অক্সিডেন্ট থাকে যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। বিটরুটের জুস নিয়মিত ভাবে খেলে ওজন কমতে শুরু করে। একটি বিট নিন সেটির থেকে ভালো করে রস বের করে নিয়ে জলের সাথে মিশিয়ে জুস বানিয়ে খেয়ে নিন।


আরও পড়ুন:- পিরিয়ডের কতক্ষণ পরে স্যানিটারি ন্যাপকিন বদলানো উচিত জানেন?


TELEGRAM CHANNEL:- CLICK HERE


WHATSAPP GROUP :- CLICK HERE 



Tags