ভিটামিন এ এর অভাব জনিত ৫ টি রোগ | 5 Diseases caused by vitamin A deficiency

ভিটামিন এ এর অভাব জনিত রোগ

ভিটামিন এ মানুষের শরীরের জন্য খুব দরকারি ভিটামিন। ভিটামিন এ আমাদের দৃষ্টিশক্তি বাড়াতে, ত্বক উজ্জ্বল করতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি আমরা আমাদের শরীরে খাবারের মাধ্যমে পাঠিয়ে থাকি। ভিটামিন এ দুই প্রকার একটি হলো প্রিফর্মড ভিটামিন এ ও আরেকটি হলো প্রোভিটামিন এ। মাছ, মাংস, ডিম ও দুগ্ধ জাতীয় খাবারের মাধ্যমে আমরা প্রিফর্মড ভিটামিন এ পাই। এছাড়া লাল, কমলা, হলুদ, সবুজ শাকসবজি খাওয়ার ফলে আমাদের শরীরে প্রোভিটামিন এ মাত্র বজায় থাকে। অনেকে খাবারের মধ্যে ভিটামিন এ এর ঘাটতি থাকে। যেই কারণে ভিটামিন এ এর অভাব জনিত রোগ হতে দেখা যায়। শরীরে ভিটামিন এ অভাব হলে চক শুষ্ক হতে থাকে ও কম আলোতে দেখতে অসুবিধা হবে, ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে থাকবে। গর্ভবতী নারীদের ভিটামিন এ এর অভাব হওয়ার ঝুকি থাকে। ভিটামিন এ এর অভাবে কি কি রোগ সৃষ্টি হতে পারে জেনে নিন।


ভিটামিন এ এর অভাব জনিত রোগ:-


(১) ত্বক রুক্ষ শুষ্ক:


ত্বক উজ্জ্বল করে তুলতে ভিটামিন এ ভীষণ জরুরী একটি ভিটামিন। ভিটামিন এ এর অভাবে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যেতে পারে এছাড়া ত্বকের অনেক সমস্যা সৃষ্টি হতে পারে যেমন এগজিমা। ভিটামিন এ আমাদের ত্বকের নতুন কোষ সৃষ্টি করতে সাহায্য করে পুরোনো কষকে মেরামতি করে। ত্বক এ কোনো সমস্যা সৃষ্টির কারণ শরীরে ভিটামিন এ এর অভাবে হতে পারে।


(২) চোখে শুষ্ক ভাব:


ভিটামিন এ এর অভাবে চোখ শুক হয়ে যেতে থাকে ও চোখে অশ্রু উৎপাদনের ক্ষমতা কমে যেতে থাকে। ভিটামিন এ এর অভাবে চোখের নানা সমস্যা দেখা দিতে পারে। শরীরে যদি ভিটামিন এ একদম না থাকে তাহলে মানুষ অন্ধ হয়ে যেতে পারে। ভিটামিন এ অভাবে কর্নিয়ায় ক্ষতিগ্রস্থ হতে পারে।


(৩) বৃদ্ধি হ্রাস:


ছোট শিশুদের মধ্যে অনেক সময় ভিটামিন এ এর অভাব দেখা যায়। ভিটামিন এ এর অভাবের কারণে শিশুর বৃদ্ধি হ্রাস পেতে পারে। সঠিক বৃদ্ধির জন্য মানবদেহে ভিটামিন এ দরকার। ভিটামিন এ এর অভাব দেখা দিলে খাবারে ভিটামিন এ রয়েছে এমন খাবার বেশি করে খেতে হবে।


(৪) ক্ষত নিরাময়ে অসুবিধা:


শরীরের কোনো জায়গাতে গভীর বা হালকা ক্ষত পেলে বা অস্ত্রোপচারের পরে ক্ষত স্থান নিরাময় হতে অসুবিধা হয়ে। এটি ভিটামিন এ এর অভাবের কারণে হতে পারে। গবেষণায় দেখা গেছে ভিটামিন এ এর অভাবে ত্বকের মধ্যে সৃষ্টি হওয়া ক্ষত নিরাময় হতে দেরি হচ্ছে এর জন্য ভিটামিন এ শরীরের জন্য দরকারি।


(৫) গলা ও বুকে সংক্রমণ:


কিছু দিন পর পর গলা ও বুকের সমস্যা হলে সেটি ভিটামিন এ এর অভাবের কারণে হতে পারে। প্রোভিটামিন আমাদের শ্বাসযন্ত্রকে ভালো রাখতে সাহায্য করে। ভিটামিন এ এর অভাব দেখা দিলে চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন।


আরও পড়ুন:-


গলাব্যথা নিরাময়ের ৮ টি উপায়


ওষুধ ছাড়াই ডায়াবেটিস কমানোর উপায় | দ্রুত ডায়াবেটিস কমানোর উপায়

Tags