শীতকালে চুলের যত্নের জন্য ৫টি সেরা টিপস | 5 Best Tips for Winter Hair Care

চুলের যত্নের

অন্য সমস্ত সময়ের তুলনায় আমাদের চুল শীতকালে বেশি রুক্ষ ও শুষ্ক হয়ে থাকে। শীতকালে অনেকে ঠান্ডার ভয়ে ঠিক করে চুল পরিষ্কার করে না। ফলে বহুল আরও নোংরা জমাট বাধঁতে থাকে। যেই কারণে চুল ঝরে যাওয়ার সম্ভবনা আরও বেড়ে যেতে থাকে। শীতকালে চুলে নোংরার সাথে সাথে চুলে খুশকি ও হতে শুরু করে। খুশকি আমাদের চুল পড়া বাড়িয়ে তোলে। শীতকালে ঠিক করে চুলের যত্ন না নিলে আমাদের মাথার চুল উঠে টাক পরে যেতে পারে। শীতকালে বাইরে যাওয়ার হলে আমরা ভেজা চুল শুকানোর জন্য হেওয়ার ড্রায়ারের ব্যবহার করে থাকি। শীতকালে চুল রুক্ষ হয়ে যায় ও আরও হেয়ার ড্রায়ারের ব্যাবহার করলে চুল আরও রুক্ষ হয়ে যেতে পারে। যেই কারণে চুল পড়া বেড়ে যেতে পারে। 


শীতকালে চুলের যত্নের টিপস:-


১। শীতকালে আমাদের চুল ভালো রাখতে হলে একটু বেশি করে চুলের যত্ন নেওয়া দরকার। সেই কারণে চুলে শ্যাম্পু দেওয়ার আগে ভালো করে তেল মালিশ করুন। অন্য সময় তেল মালিশ না করলেও চলবে কিন্তু শীতকালে রুক্ষ চুলের হাত থেকে বাঁচাতে সপ্তাহে ২ দিন থেকে ৩ দিন করে চুলে তেল মালিশ করে শ্যাম্পু করার দরকার। শ্যাম্পুর আগে নারকেল তেল হালকা গরম করে মাথায় কিছুক্ষনের জন্য লাগিয়ে নিন। তারপর ভালো করে শ্যাম্পু করে নিন।


২। চুল শুকানোর জন্য বা চুলে স্টাইল করার জন্য কোনো যন্তের ব্যাবহার করবেন না। শীতকালে চুলে এই ধরণের জিনিস বেশি ব্যাবহার করলে চুল আরও রুক্ষ হয়ে যাবে। সেই কারণে চুল ভেজা থাকলে প্রকৃতিক ভাবে চুল শুকানোর চেষ্টা করুন। হেয়ার ড্রায়ারের ব্যাবহার করলেও প্রতিদিন করবেন না খুব দরকার পড়লেই ব্যাবহার করবেন।


৩। শীতকালে চুলে শ্যাম্পু ব্যাবহার করার পর হেয়ার সিরামের ব্যাবহার করুন। হেয়ার সিরাম আমাদের চুলকে রুক্ষ হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করবে ও চুলকে নরম রাখতে সাহায্য করবে। শীতকালে চুলে সিরাম ব্যাবহার করলে চুল আগের থেকে আরও উজ্জ্বল হয়ে উঠবে।


৪। শীতকালে চুলে গরম জল দেবেন না এতে চুলের ক্ষতি হতে পারে। স্নান করার সময় চুলে গরম জল না দিয়ে একটি তোয়ালে নিন সেটিকে গরম জলের মধ্যে চুবিয়ে নিয়ে সেটিকে ভালো করে নিংড়ে জল বের করে মাথায় পেঁচিয়ে নিন। গরম ভাব আমাদের চুলের বৃদ্ধি করতে সাহায্য করে।


৫। শীতকালে আমাদের চুলে খুব খুশকির সমস্যা হয়ে থাকে। যাদের খুশকির সমস্যা রয়েছে তারা লেবুর ব্যাবহার করতে পারেন। লেবু সরাসরি চুলে লাগাবেন না। নারকেল তেলের সাথে বা আপনি যে তেল ব্যাবহার করেন তার সাথে মিশিয়ে চুলে ভালো করে লাগিয়ে কিছুক্ষন পর শ্যাম্পু করে নিন। খুশকির সমস্যা দূর হবে।


আরও পড়ুন:-


কিভাবে মাথা ব্যথা কমাবেন? মাথা ব্যথা দূর করার ৫টি উপায়


এই পাঁচটি বাজে অভ্যাস প্রতিদিন করলে ত্বকের ক্যান্সারের সম্ভবনা বেড়ে যেতে পারে