রাতে দাঁত ব্রাশ করার ৫টি উপকারিতা | 5 benefits of brushing teeth at night

রাতে দাঁত ব্রাশ করার উপকারিতা

আমাদের ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি দাঁতরে যত্ন নেওয়া খুব দরকারি। দাঁতের সঠিক যত্ন নেওয়ার জন্য আমাদের কয়েক মাস পর পর চিকিৎসকের সাথে পরামর্শ নেওয়া দরকারি কিন্তু আমাদের অনেকের সময় হয়ে ওঠে না বা ডেন্টিস্টের কাছে গেলে কনেকটা খরচা সাপেক্ষ। সেই কারণে অনেকের পক্ষে ডেন্টিস্টের কাছে যাওয়া হয়ে ওঠে না। যখন দাঁতের কোনো সমস্যা দেখা দেয় তখনি ডেন্টিস্টের কাছে যাওয়া হয়ে থাকে। দাঁতের যত্নের জন্য প্রতিদিন দাঁত মাজা একটি অন্যতম পন্থা। বিশেষজ্ঞরা মনে করেন সকালে দাঁত মাজার থেকে রাতে ঘুমোতে যাওয়ার আগে দাঁত মাজা প্রত্যেকটা মানুষের জন্য দরকার। আমরা সারাদিন ধরে যা খাবার খাই সেই খাবার আমাদের দাঁতের মধ্যে লেগে থাকে। সেই কারণে ঠিক করে দাঁত পরিষ্কার না করলে নানা ধরণের দাঁতের সমস্যা দেখা দিতে শুরু করে। রাতে দাঁত মাজার অভ্যাস কেনো করবেন জেনে নিন।


রাতে দাঁত ব্রাশ করার উপকারিতা:—


১। সারাদিনে আমাদের মুখে মধ্যে অনেক ধরণের জীবাণু জমা হতে শুরু করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত পরিষ্কার করার কারণে সমস্ত ধরণের জমে থাকা জীবাণু মুক্ত হয় ও দাঁত ভালো থাকে। এই ধরণের জীবাণু মুক্ত না করলে দাঁতের মধ্যে নানা ধরণের সমস্যা দেখা দিতে শুরু করে।


২। প্রতিদিন রাতে দাঁত মাজার বা পরিষ্কার করার কারণে দাঁতের মধ্যে লেগে থাকা খাবারের অংশ দূর হয়ে যাবে। এই খাবারের অংশ দাতে জমা থাকার কারণে মুখে দুর্গন্ধের সৃষ্টি হতে শুরু করে। এর থেকে আপনার দাঁতের সাথে মাড়ি ও ক্ষতিগ্রস্থ হয়ে পরে।


৩। সকালেই বেশিরভাগ মানুষ দাঁত ব্রাশ করে থাকে। ঠিক সেইরকম রাতেও ব্রাশ করার অভ্যাস বনাতে হবে। রাতে ব্রাশ না করলে দাঁতের নানা রকমের সংক্রমণ দেখা যাবে যেই কারণে দাঁতের অসুখ সৃষ্টি হবে।


আরও পড়ুন:- দাঁত ঝকঝকে করার ৫টি ঘরোয়া উপায়


৪। রাতে ব্রাশ না করার কারণে মাড়ি ফোলাভাব ও মাড়ির থেকে রক্ত পড়ার মতন সমস্যা দেখা দিতে শুরু করে। এই রকম দাঁতের সমস্যা সৃষ্টি না করতে হলে দাঁতের যন্ত নেওয়া শুরু করতে হবে ও তার সাথে রাতে দাঁত ব্রাশ করুন দাঁতের নানা সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাবেন।


৫। আমাদের মুখের মধ্যে সবসময় অ্যাসিড উৎপাদন হতে থাকা। এই অ্যাসিড থেকে বাঁচতে মুখের মধ্যে সৃষ্টি লালার মধ্যে থাকা ক্যালশিয়াম সাহায্য করে থাকে। ক্যালশিয়াম আমাদের মুখে অ্যাসিডের মাত্রা কমাতে সাহায্য করে। রাতের সময় আমাদের মুখে লালা উৎপাদন দিনের তুলনায় অনেকটা কমে যায়। সেই কারণে অ্যাসিড পুরো মুখে ছড়িয়ে পরে দাঁত ও মাড়ির ক্ষতি করে। তাই রাতে দাঁত মাজলে লালা উৎপাদন বজায় থাকে।


আরও পড়ুন:- পেটে ব্যাথা হচ্ছে? পেটে ব্যাথা কোন রোগের লক্ষণ জেনে নিন


( হেলথ নিয়ে সমস্ত খবর আগে পেতে আমাদের পেজ গুলিকে ফলো করুন- whatsapp, telegram, facebook, google news )