অল্প বয়সে চুল পেকে যাচ্ছে, পাকা চুল কালো করার ৫টি উপায়

পাকা চুল কালো করার উপায়

বয়স বাড়ার সাথে সাথে আমাদের চুল পাক ধরতে শুরু করে। বয়সের সাথে চুল পাকা এটা একটা সাধারণ ব্যাপার। অনেকসময় বয়সের আগেই চুল পাকতে দেখা যায়। অল্প বয়সে চুল পাকতে শুরু করলে এটি একটি চিন্তার কারণ হয়ে উঠতে পারে। অল্প বয়সে চুল সাদা হয়ে যাওয়ার পেছনে অনেক কারণ রয়েছে। দুশ্চিন্তার কারণে অল্প বয়সের ছেলে মেয়েদের চুল সাদা হতে শুরু করে, আবার শরীরে ভিটামিন, ও মিনারেল কমে যাওয়ার কারণেও চুল সাদা হতে পারে। অল্প বয়সে চুল সাদা হয়ে গেলে এটি আপনার সৌন্দর্যকে কমিয়ে দেয়। সেই করণে আপনি পাকা চুল সাদা করার জন্য অনেক কিছু বাজারের প্রোডাক্ট ব্যাবহার করছেন কিন্তু কোনো ফল দেখতে পারছেন না। তাহলে সেই সমস্ত প্রোডাক্ট ব্যাবহার না করে কয়েকটি ঘরোয়া টিপস করে দেখুন কিছুদিনের মধ্যে নিজেই রেজাল্ট দেখতে পাবেন।


পাকা চুল কালো করার উপায়:-


১। হেনা:


হেনাকে প্রকৃতিক রং বলা হয়ে থাকে। হেনার মধ্যে অ্যান্টি-মাইক্রোবিয়াল এর উপস্থিত রয়েছে যা চুল ঠিক রাখতে সাহায্য করে। এছাড়া হেনার মধ্যে প্রচুর পরিমানে অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে যা চুলের জেল্লা ধরে রাখতে সাহায্য করে। অল্প বয়সে চুল পাকতে শুরু করলে হেনার ব্যাবহার করতে পারেন। হেনা চুল কালো রাখতে সাহায্য করে।


২। লাল চা:


সকলের বাড়িতেই লাল চা থাকবেই। লাল চা আপনার চুলে হেয়ার রিনস হিসেবে ব্যাবহার করতে পারেন। লালা চা চুলে হেয়ার রিনস হিসেবে ব্যাবহার করলে চুলকে কালো রাখতে ও বিভিন্ন ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে সাহায্য করবে। এর জন্য একটি পাত্রে জল ও কিছুটা লাল চা পাতা মিশিয়ে কিছুক্ষন ফোটাতে হবে। যতক্ষন না রং বদলাচ্ছে ততক্ষণ ফোঁটাতে থাকবেন। এর পর ঠান্ডা করে মাথায় ভালো করে লাগিয়ে নেবেন। এই রং দু বার শ্যাম্পু করার পর উঠে যেতে পারে সেই কারণে প্রতি সপ্তাহে ব্যাবহার করার চেষ্টা করুন।


৩। আমলা:


আমলার মধ্যে থাকা ভিটামিন সি আমাদের চুল কালো রাখতে ও চুলের বৃদ্ধির জন্য দারুন উপকারী। এর জন্য আমলা পাউডারের সাথে কফি পাউডার ও হেনা মিশিয়ে ভালো করে মাথায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ভালো করে মাথা পরিষ্কার করে নেবেন।


৪। কারি পাতা:


কারি পাতার মধ্যে থাকা গুনাবলী সাদা চুলকে কালো করতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে কারি পাতা নিয়মিত ব্যাবহার করলে সাদা চুলের সমস্যা থেকে আসতে আসতে মুক্তি পাওয়া যায়। একটি পাত্রে কয়েক চামচ নারকেল তেল নিন ও তার সাথে কিছুটা কারি পাতা মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। গাঢ় হয়ে উঠলে ঠান্ডা করে নিন ও মাথা লাগিয়ে নিন। এর পর চুলে শ্যাম্পু করে নিন।


৫। মেথি:


মেথির মধ্যে থাকা অ্যামিনো অ্যাসিড আমাদের চুলের ভালো রাখতে সাহায্য করে। একটি পাত্রে নারকেল তেল দিয়ে তার মধ্যে কিছুটা মেথি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এরপর ঠান্ডা করতে দিন। ঠান্ডা হলে গেলে মিশ্রণটি মাথায় লাগিয়ে রেখে কিছুক্ষন পর ধুঁয়ে নিন।


আরও পরুন:-


শীতকালে চুলের যত্নের জন্য ৫টি সেরা টিপস


শীতকালে খুসখুসে কাশি দূর করার ৫টি সাধারণ উপায়