পেটের মেদ কমানোর ৪টি কার্যকরী যোগাসন | 4 Effective Yoga Poses to Lose Belly Fat

পেটের চর্বি কমানোর উপায়

পেটের চর্বি কমানোর উপায়:- পেটের মেদ কিছুতেই কমাতে পারছেন না। আপনি যদি শরীর নিয়ে সচেতন থাকেন তাহলে যত তাড়াতড়ি সম্ভাব পেটের মেদ কমানোর চেষ্টা করুন। আমাদের শরীরে চর্বি বাড়ার সাথে সাথে আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাও কমতে থাকে। আমাদের শরীরে অন্যান্য অংশের চেয়ে পেটের চর্বি কমাতে বেশি সময় লাগে। পেটের চর্বি কমাতে হলে আপনাকে নিয়ম একটি ডায়েট মেনে চলতে হবে। তেল জাতীয় খাবার খাওয়া কমাতে হবে। তেল জাতীয় খাবার বেশি খাওয়ার ফলে পেটের চর্বি বেড়ে যেতে পারে। ডায়েটের দিকে মন দেওয়ার পাশাপাশি কয়েকটি ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার মানে এই নয় যে প্রতিদিন জিমে গিয়ে হার্ড ওয়ার্ক আউট করতে হবে। এখন কার সময় মানুষের হাতে একদম সময় থাকে না যে নিজের জন্য সময় দেবে। কাজের মধ্যেও একটু সময় বের করে বাড়িতেই বসে কয়েকটি যোগাসন করতে পারেন। যা করলে খুব সহজেই পেটের চর্বি কমতে শুরু করবে। 


পেটের চর্বি কমানোর ৪টি যোগাসন:


১। কুম্ভকাসন:


কুম্ভকাসন যাকে আমরা প্ল্যাঙ্ক বলে থাকি। এটি পেটের চর্বি কমতে ভীষণ সাহায্য করে। এই ব্যায়ামটি করার জন্য আপনাকে বাইরে যাওয়ার দরকার নেই বাড়িতেই করতে পারেন। এটি করার জন্য মেঝের মধ্যে কিছু পেতে নেবেন। তার পর কনুইয়ে ও পায়ের আঙ্গুলে ভর দিয়ে সমান্তরাল ভাবে মাঠির থেকে শরীরকে তুলে রাখবেন। প্রথম প্রথম ২০ সেকেন্ড করবেন তারপর আসতে আসতে সময় বাড়াবেন। এটি প্রতিদিন করুন কিছুদিনের মধ্যেই পেটের মেদ উড়ে যেতে দেখবেন।


২। নৌকাসন:


পেটের চর্বি কমানোর ব্যায়াম গুলির মধ্যে এটি অন্যতম। এর জন্য মাটির মধ্যে কুম্ভকাসন করার সময় যেই রকম কিছু পেতে নিয়েছিলেন ঠিক সেই রকম কিছু পেতে নেবেন। তার পর সোজা হয়ে শুয়ে পড়বেন। এরপর দুটো পা ওপর দিকে তুলবেন ও দুটো হাত সামনের দিকে তুলে পায়ের আঙ্গুল ছোয়ার চেষ্টা করবেন। হাত ও পা ওপর দিকে তুলে ১৫ সেকেন্ড থাকার চেষ্টা করবেন।


৩। উষ্ট্রাসন:


এটি করার জন্য প্রথমে মেঝের মধ্যে হাঁটু গেড়ে বসতে হবে। এরপর শরীর পেছন দিকে হেলিয়ে দিয়ে হাতের বুড়ো আঙ্গুল দিয়ে গোড়ালি ধরে থাকবেন। এরপর পেট সামনের দিকে বের করে দেবেন ও আসতে আসতে নিঃশ্বাস নিতে ও ছাড়তে থাকবেন। এই ব্যায়ামটি প্রতিদিন করার চেষ্টা করুন।


৪। মৎস্যাসন:


মৎস্যাসন আমাদের পেটের বাড়তি মেদ দূর করতে সাহায্য করে। এর জন্য মেঝের দিকে মুখ দিয়ে শুয়ে পড়ুন। তারপর হাত দুটো বুকের সমান এনে মেঝেতে রাখুন। এরপর পা দুটো জোড়া করে মেঝের সাথে রাখবেন ও হাতের ওপর ভর দিয়ে বুক ও মাথা তোলার চেষ্টা করবেন। এটি করার সময় জোরে জোরে নিঃশ্বাস নেবেন না শ্বাস প্রশ্বাস নরমাল রাখার চেষ্টা করবেন। যাদের উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার রয়েছে তারা এই ব্যায়ামটি করবেন না।


আরও পড়ুন:-


খুশকি দূর করার ঘরোয়া ৫ টি সহজ উপায়


চুল পাতলা হয়ে গেলে কি করনীয়


Tags