টমেটো কারা খাবেন না | Who doesn't eat tomatoes?

টমেটো খাওয়ার অপকারিতা

টমেটো এমন একটি সবজি যা রান্নার মধ্যে দেওয়ার ফলে রান্নার স্বাদ ও রং বাড়িয়ে দিতে সাহায্য করে। টমেটো হলো একটি পুষ্টিকর সবজি। যার মধ্যে প্রচুর পরিমানে গুনাগুন ভোরে রয়েছে। টমেটোর মধ্যে উপস্থিত ভিটামিন সি আমাদের ত্বকের জন্য ভীষণ দরকারি। এটি আমরা বিভিন্ন ফেস প্যাকে ব্যবহার করে থাকি। টমেটো আপনি সারা বছর বাজারে পেয়ে যাবেন কিন্তু শীতকালে এই সবজির দাম কম থাকে। শীতকালে দাম কম থাকলেও অন্য সময় এর দাম থাকে আকাশ ছোঁয়ার মতন। টমেটোর মধ্যে যেমন প্রচুর গুণাবলী রয়েছে তেমনি কিছু রোগ আছে যেগুলি যদি আপনার থাকে তাহলে টমেটো খেলে বিষের মতন কাজ করবে। জেনে নিন কি টমেটো খাওয়ার ফলে কি অসুখ হতে পারে।


টমেটো খাওয়ার অপকারিতা:-


(১) কিডনি স্টোন:- যাদের কিডনি স্টোন রয়েছে তারা টমেটো খাওয়া কমাতে হবে। কিডনির মধ্যে প্রচুর পরিমানে অক্সালেট থাকে। যার জন্য টমেটো খাওয়ার ফলে কিডনি স্টোন বেড়ে যেতে পারে।


(২) ত্বকের অ্যালার্জি:- যাদের ত্বকে অ্যালার্জি সমস্যা রয়েছে তারা টমেটো খাবেন না। টমেটো খাওয়ার ফলে এটি আপনার শরীরে বিষের মতন কাজ করবে। কারণ টমেটো খাওয়ার ফলে পিত্তদোষ বেড়ে যেতে পারে আর এই ত্বকের অ্যালার্জি শুধুমাত্র পিত্তর কারণেই।


(৩) ইউরিক অ্যাসিড:- যারা ইউরিক অ্যাসিডে ভুগছেন তারা সবজির খাওয়ার তালিকাতে টমেটো একদম রাখবেন না। টমেটোর বীজে প্রচুর পরিমানে পিউরিন থাকে যা আমাদের রক্তে ইউরিক অ্যাসিডের পরিমান মাত্রা বাড়িয়ে দেও। সেই কারণে ইউরিক অ্যাসিড রয়েছে এমন ব্যক্তিকে টমেটো খাওয়া বন্ধ করতে হবে।


(৪) পেটের অসুখ:- আপনি যদি দীর্ঘদিন ধরে পেটের অসুখে ভুগছেন তাহলে টমেটো একদমই খাবেন না। টমেটো খাওয়ার ফলে আপনার পেটে অ্যাসিডের মাত্রা বেড়ে যেতে পারে। এর জন্য আপনার গ্যাস অম্বলের সমস্যা সৃষ্টি হবে। 


আরও পড়ুন:-


কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?


Tags