দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়? দুপুরে ঘুমালে কি মোটা হয় যায়?

 

দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়

দুপুরে ঘুমালে কি ক্ষতি হয় এটা আমাদের মধে অনেকেরি প্রশ্নটা আসে মাথাতে। দুপুরের ভাত খবর পর আর চোখ খুলে তাকাতে পারেন না। দুপুরে খাবার পর ঘোমানোর অভ্যাস আমাদের অনেকের মধ্যেই থেকে থেকে। বাড়িতে থাকলে অনেকেই ঘুমিয়ে পরে কিন্তু অফিসে বা বাইরের কোনো কাজে থাকলে ঘুম পেলেও ঘুমাতে পারেনা। যাদের রাতে ঠিক ভাবে ঘুম হয় না তাদেরি বেশিরভাগ রাতে খাওয়ার পর ঘুম আসে। কিন্তু বিশেষজ্ঞড়া বলেন যে ভাত খেয়েই কোনো দিন বিছানাতে গিয়ে শুয়ে পড়তে নেই। দুপুরে খাওয়ার পর সঙ্গে সঙ্গে ঘুমিয়ে পড়লে আমাদের শরীরের ক্ষতি হয়। 


দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়:-


দুপুরের ঘুমাকে অনেকে অলসতার ঘুম বলে। এক গবেষণাতে দেখা গেছে যারা খাওয়ার ঘুমায় তাদের মস্তিষ্ক বেশি বিশ্রাম নিতে পারে যারা দুপুরে ঘুমায় না তাদের তুলনায়। দুপরে কম ১ ঘন্টা থেকে ২ দু ঘন্টা ঘুমানো উচিত। দুপুরে খেয়ে উঠে ঘুমালে কফ বেড়ে যেতে পারে, মাথা ব্যথা, নার্ভের অসুখ, পেটের অসুখ দেখা দিতে পারে। যদি খুব দরকার হয় তবেই দুপুরে খেয়ে উঠে ঘুমান নাহলে দুপুরের ঘুমানো বন্ধ করুন।


দুপুরে ঘুমালে কি মোটা হয়:-


ঘুমের সাথে মোটা হওয়ার কোনো কারণ থেকে না। ঘুম আমাদের অলসের কারণেও হতে পারে। রাতে ঘুম ঠিক ভাবে না হলে অনেকসময় দুপুরে ঘুম পায়। কিন্ত ওজন বেড়ে যাওয়ার সাথে ঘুমের কোনো কারণ থেকে না। রাতে ঘুম ভালো হওয়া স্বতেও দুপুরে ঘুম পাচ্ছে এটা থাইরয়েড হরমোনের কারণে হয়ে থেকে অনেকসময়। ওজন বাড়ার অনেক কারণ থেকে। প্রচুর পরিমানে বাইরের খাবার খাওয়া, কোনো শারীরিক কাজ না করা আরো অনেক কারণে ওজন বাড়তে থেকে।


আরও পড়ুন:-


মেয়েদের ব্রোনো দূর করার কার্যকর ৬ টি ঘরোয়া উপায় একসপ্তাহ ব্যবহার করে দেখুন


কোন বাসি খাবারে কি ক্ষতি হয় | What is the harm in any stale food?

Tags