কোন বাসি খাবারে কি ক্ষতি হয় | What is the harm in any stale food?

 


শরীর সুস্থ রাখতে গেলে ভালো পুষ্টিকর খাবার খাওয়া দরকারি। ভালো টাটকা খাবার আমাদের শরীরে আলাদা এনার্জি ও শক্তি যোগায় জার সাহায্যে আমাদের কাজের প্রতি মন আসে। টাটকা খাবার যেমন আমাদের সুস্থ রাখে ঠিক তার পাশাপাশি বাসি খাবার খাওয়া আমাদের শরীরের পক্ষে ততটাই ক্ষতিকর। যত দিন যাচ্ছে তত মানুষ আরও উন্নত হচ্ছে। এই উন্নয়নের ফলে মানুষের যেমন সাহায্যে হয়েছে ঠিক উন্নয়নের ফলে অনেকের ক্ষতি ও হচ্ছে। এখন কার দিনে মানুষের এতো কাজের চাপ যে তাড়াতড়ি ঠিক ভাবে খাবার খাওয়ার সুযোগো পাচ্ছে না। অনেকে কাজের জন্য রাতের বেলাতে রান্না করে ফ্রিজে রেখে দিচ্ছে আর সেই খবর পরের দিন গরম করে খাচ্ছে। রান্না করা খাবার কখন নষ্ট হয়ে যাবে সেটা আমরা কেউ জানি না। নস্ট হয়ে যাওয়া খাবারে অনেক ধরণের ব্যাক্টেরিয়ার আক্রমণ করে থাকে। আর সেই খাবার আমাদের শরীরে প্রবেশ করলে আমাদের শরীর অসুস্থ হয়ে যেতে পারে। বাসি খাবার খাওয়ার ফলে কি কি ক্ষতি হয় আমরা অনেকেই তেমন জানিনা। আপনার যদি না জানা থাকে তাহলে জেনে নিন নিচে দেওয়া আছে।


বাসি খাবার খেলে কি কি ক্ষতি হয়:-


(১) খাবার গরম করে খেলে তার মধ্যে থাকা পুষ্টি অনেকটাই নষ্ট হয়ে যায়। সেই কারণে বার বার রান্না করা খাবার গরম করে খেলে তার পুষ্টি গুন কমে যায়। ডিম বার বার গরম করে খেলে ডিমের মধ্যে থাকা নাইট্রোজেন অক্সিডাইজড আমাদের শরীরে ক্যান্সার হওয়ার সম্ভবনা বাড়িয়ে দেয়।


(২) মুরগির মাংস অনেকেই বেশি করে রান্না করে ফ্রিজে ঢুকিয়ে রাখে ও খাওয়ার সময় বার বার গরম করে খায়। মুরগির মাংস বাসি খাওয়া উচিত নয়। মুরগির মাংস বাসি খেলে আমাদের হজমের অসুবিধা হতে পারে। মুরগির মাংস বার বার গরম করে খাওয়ার ফলে ওর পুষ্টিগুন কমে যায়।


(৩) বিশেষজ্ঞড়া পালংশাক বার বার করে গরম খেতে বারণ করে থাকে। পালংশাকের মধ্যে থাকা কার্সিনোজেনিক এলিমেন্ট থাকে যা শরীরে ক্যান্সার হওয়ার সম্ভবনা বাড়িয়ে তোলে। পালংশাকের মধে প্রচুর পরিমানে নাইট্রেট থাকে যা গরম করলে নাইট্রাইটসে রূপান্তরিত হয় যা  এদের শরীরের পক্ষে ভীষণ ক্ষতিকারক।


(৪) বাসি ভাত বার বার গরম করে খেলে তার থেকে আমাদের ডায়ারিয়া হাওয়ার সম্ভবনা বেশি থাকে। ভাত গরম করার সময় ভাত থেকে বেসিলস সিরিয়াস নামক ব্যাকটেরিয়া তৈরী হয় ও বার বার গরম করলে ব্যাকটেরিয়া বাড়তি থাকে জার ফলে আমাদের শরীরের ক্ষতি হয়।


(৫) সিদ্ধ করা আলু ফ্রিজে রেখে দিলে ও খাবার খাওয়ার ভাত গরম করে খেলে আলুর থেকে বটুলিজম ব্যাকটেরিয়া বের হয়। এই জাতীয় ব্যাকটেরিয়া বেশি করে খাওয়ার ফলে আমাদের পেটের অসুখ দেখা দিতে পারে।


আরও পড়ুন:-


দারুচিনি খেলে কি হবে? দারুচিনির উপকারিতা কি কি


গুড় খেলে কি ওজন কমে | গুড় খাওয়ার উপকারিতা ও ক্ষতির দিক গুলি জেনে নিন


Tags