কি ফল খেলে লিভার ভালো থাকে | লিভার ভালো রাখার উপায়

 

কি ফল খেলে লিভার ভালো থাকে

লিভার হল আমাদের শরীরের একটি অত্যন্ত দরকারি অঙ্গ। লিভার বিভিন্ন কারণে খারাপ হয়ে যেতে পারে। বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ আসতে আসতে খারাপ হয়ে যেতে শুরু করে। আজকাল কার দিনে অনেক অল্প বয়সের ছেলে মেয়ে আছে যারা সারাবছর ধরে লিভারের সমস্যায় ভুগছে। লিভার সুস্থ থাকলে আমাদের হজম ক্ষমতা বৃদ্ধি পায়, ও আমাদের শরীরকে বিভিন্ন রোগ থেকে দূরে রাখে। অল্প বয়সে লিভার খারাপ হওয়ার মধ্যে অন্যতম হলো আমাদের ভুল জীবনযাপনের কারণে। তেলে ভাজা, মশলা খাওয়ার ও সঠিক খবার না খাওয়ার কারণে সাধারণত লিভার খারাপ হয়ে যেতে শুরু করে। বেশি করে তেলে ভাজা খাওয়ার জন্য আমাদের লিভারে ফ্যাট জমতে শুরু করে। ঝাল মশলা ও তেলে ভাজা বেশি খাবার ফলে আমাদের লিভারে যে ফ্যাট জমে তাকে নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার বলা হয়ে থাকে। এমন কিছু ফল আছে যে গুলি আপনি নিয়মিত খাওয়ার ফলে আমাদের লিভার সুস্থ হয়ে উঠতে সাহায্যে করে। আমাদের মধ্যে অনেকেই জানে না কি ফল খেলে লিভার ভালো থাকে। কি ফল খেলে লিভার ভালো থাকে তা নিচে দেওয়া আছে বিস্তারিত ভাবে পড়ে নিন।


কি ফল খেলে লিভার ভালো থাকে:-


(১) কলা:-


কলা এমন একটি ফল জার মধ্যে রয়েছে প্রচুর গুণাবলী। প্রতিদিন একটা করে কলা ডায়েটে রাখার চেষ্টা করুন। কলা খেলে অনেক রোগ দূরে থাকে। ডায়াবেটিসের রোগীদের বেশি করে কলা খাওয়া উচিত নয়। কলা খাওয়ারও ফলে ডায়াবেটিসের অসুস্থ রোগীদের শরীরে সুগারের পরিমান বাড়িয়ে দিতে পারে। কলা মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি,এ, বি৬ থাকে। কলার মধ্যে ভিটামিন থাকে যা আমাদের লিভার সুস্থ রাখতে সাহায্য করে।


(২) আঙুর:-


আঙুর হলো একটি অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল। যা আপনি নিয়মিত ভাবে খেলে এক সপ্তাহের মধ্যে আপনার শরীরে অনেক কিছু পরিবর্তন লক্ষ্য করবেন। প্রতিদিন অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ ফল বেশি খাওয়ার ফলে আমাদের লিভারের ক্ষতি হবার সম্ভাবনা কমে যেতে থাকে।


(৩) অ্যাভোকাডো:-


আমাদের মধ্যে সুপার ফুডের কথা বললেই, প্রথমেই আসে অ্যাভোকাডো। অ্যাভোকাডো ফল নিয়মিত ভাবে খাবার ফলে আমাদের শরীরের গ্লুটাথিয়ন উপাদানকে বাড়িয়ে তুলতে সাহায্য করে। গ্লুটাথিয়ন বেশি হওয়ার জন্য তা  আমাদের শরীরের লিভারের টক্সিন বের করতে সাহায্যে করে। লিভারের টক্সিন বের করার পাশাপাশি তা আমাদের ধমণীর মধ্যে জমে থাকা প্ল্যাকে দূর করতে সাহায্য করে।


(৪) আখরোট:-


আখরোটের মধ্যে প্রচুর পরিমানে ওমেগা - ৩ ও ৬ থাকে। এর সাথে সাথে আখরোটের মধ্যে পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যার জন্য লিভারের অসুখে আক্রান্ত রোগীদের আখরোট খাওয়া সাস্থ্যের জন্য খুবই দরকারি। আখরোট ফ্যাটি লিভারের অসুখ কমাতেও সাহায্যে করে।


(৫) আপেল:-


প্রতিদিন একটি করে গোটা আপেল খাওয়া আমাদের শরীরের পক্ষে খুবই দরকারি। আপেলের মধ্যে রয়েছে এমন সব গুন যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে দ্বিগুন করে তোলে। লিভারের রোগে যারা বছরের পর বছর ভুগছেন তারা নিয়মিত ভাবে খোসা শুদ্ধ আপেল খাওয়া শুরু করুন। আপেলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরকে ডিটক্স করতে সাহায্যে করে ও লিভার সুস্থ রাখে।


আরও পড়ুন:-


গরম ভাতের সাথে ঘি খাওয়ার উপকারিতা


শীতকালে উজ্জ্বল ত্বকের জন্য ৫টি সেরা ঘরোয়া ফেসপ্যাক