কি কি খাবার খেলে পুরুষের শরীরে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায় | What foods increase the number of sperm in a man's body

পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে

আজকাল কার দিনে মানুষের বাজে জীবনযাপনের জন্য পুরুষদের শরীরে শুক্রাণু কমে যাওয়ার সমস্যা দেখা দিতে শুরু করে। ১০০ জনের মধ্যে এই অসুবিধা ৩০ জনের থেকে থাকে যত দিন যাচ্ছে তা বারছে। পুরুষের শরীরে শুক্রাণু সংখ্যা কমে যাওয়া তার জন্য অনেক বড়ো ধরণের সমস্যা ডেকে আনতে পারে। শুক্রাণুর কম থাকলে তা আপনাকে পুরুষত্ব বোধটিকে কম করে দেবে যার জন্য অনেক সময় আপনার পারিবারিক জীবনে বাধার সৃষ্টি করতে পারে। এটি অনেক কারণে হয়ে থাকে বেশি করে ধূমপান করলে, ভালো করে ডায়েটের দিকে নজর না দিলে, অনেক সময় স্ট্রেস বারার কারণেও হয়ে থাকে। বিশেষজ্ঞড়া জানিয়েছেন একজন পুরুষের প্রতি মিলিমিটারে শুক্রাণুর সংখ্যা ১৫ মিলিয়ান অথবা দেড় কোটির কম থাকলে গর্ভধারণের সমস্যা তৈরী করতে পারে। আপনি যদি সন্তান লাভ করতে চান তাহলে আপনি একটি ভালো লাইফ স্টাইল তৈরি করুন যার ফলে আপনার শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি পায়। আপনি যদি পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে জানতে চান তাহলে নিচে দেওয়া খাবারের তালিকাটি ভালো করে পরে নিন।


পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে:-


(১) ডিম:-


প্রতিদিন একটি করে গোটা ডিম খেতে শুরু করুন। ডিমে রয়েছে প্রোটিন, ভিটামিন যা পুরুষের শরীরে শুক্রাণুর সংখ্যা বাড়াতে সাহায্য করে। ডায়েটে একটি ডিম সিদ্ধ রাখা দরকার।


(২) রসুন:-


রসুনের মধ্যে সিলেনিয়াম নামে এক ধরণের উৎসেচক থাকে যা শুক্রাণুর গতিশীলতা বাড়াতে সাহায্য করে। রসুন আমাদের সকলের বাড়িতেই থাকে অথবা বাজারে খুব সহজেই রসুন পেয়ে যাবেন। প্রতিদিন সকালে খাবার সময় রসুন খাওয়া শুরু করুন বা ডায়েটে রসুন রাখা শুরু করুন। কিছু দিন খেয়ে দেখুন আপনি নিজেই বুঝতে পারবেন।


(৩) পালংশাক:-


সবুজ শাক সবজি আমাদের শরীরের জন্য খুবই দরকারি। সবুজ শাকসবজির মধ্যে শুক্রাণু বাড়াতে পালংশাকের গুরুত্ব অপরিহার্য। পালংশাকের মধ্যে থাকা ফোলিক অ্যাসিড পুরুষের শরীরে শুক্রাণু বৃদ্ধি করতে সাহায্য করে। পুরুষের শুক্রাণু বাড়ে যেসব সাকসবজিতে তাদের মধ্যে পালংশাক থাকবেই। 


(৪) অশ্বগন্ধা:-


 অশ্বগন্ধা সেই প্রাচীন কাল থেকে চলে আসছে। আপনার যদি শুক্রাণুর সংখ্যা কমে যায় তা হলে আপনি প্রতিদিন অশ্বগন্ধা সেবন করুন। এটি আপনি বাজের খুব সহজেই পায়ে যাবেন কেনার আগে ভালো করে দেখে কিনবেন। 


(৫) কলা:-


কলাতে প্রচুর পরিমানে ভিটামিন, ম্যাগনেসিয়ামে সমৃদ্ধ থাকে। এর ফলে কলা খেলে পুরুষের শুক্রাণুর গতিশীল করে। নিয়মিত ভাবে কলা খাওয়া শুরু করুন কলার মধ্যে থাকা ব্রোমেলাইন উৎসেচক থাকে যার জন্য শুক্রাণু বৃদ্ধি পেতে সাহায্য করে। 


(৬) ডার্ক চকলেট:-


পুরুষের শুক্রাণু বাড়ে যেসব খাবারে তার মধ্যে অন্যতম হলো ডার্ক চকলেট। ডার্ক চকলেটের মধ্যে থাকা আরজিনিন উৎসেচক পুরুষের শরীরে শুক্রাণুর সংখ্যা বাড়িয়ে তোলে। ডার্ক চকলেট অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ থাকে।


(৭) ব্রোকোলি:-


ব্রোকোলি নিয়মিত খেলে তা পুরুষের মধ্যে শুক্রাণুর সংখ্যা অনেকটা বাড়াতে সাহায্য করে। ব্রোকোলির মধ্যে শুক্রাণুর সংখ্যা বৃদ্ধি করার ক্ষমতা রয়েছে।


আরও পড়ুন:-


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমানোর পাঁচটি উপায় যা প্রতিদিন করলে আপনারও অ্যাটাক হওয়ার সম্ভবনা কমে যাবে


কোন বাসি খাবারে কি ক্ষতি হয়


Tags