জাঙ্ক ফুড বেশি খাওয়ার ক্ষতিকর প্রভাবগুলি কি কি

 

জাঙ্ক ফুড

জাঙ্ক ফুড এখনকার দিনে ছোট থেকে বড়ো সকলের পছন্দের খাবার। বাড়ির খাবার খাওয়া হোক না হোক বাইরের জাঙ্ক ফুড খেতে হবেই। মানুষের এতো কাজের চাপ বাড়ছে যে বাড়িতে খাবার বানানোর সময় পেয়ে উঠছে না। অফিসে যাওয়ার আগে ব্রেকফাস্টে বাইরের খাবার খাচ্ছে। জাঙ্ক ফুড বেশি খেলে এতে আমাদের শরীর রোগ প্রতিরোধের বিরুদ্ধে লড়তে পারে না জার ফলে আমরা খুব সহজেই অসুখে ভুগতে থাকি। জাঙ্ক ফুডের মধ্যে বেশি করে কার্বোহাইড্রেট, চিনি, লবন ও চর্বির পরিমান থাকে। জাঙ্ক ফুডে প্রোটিন ও ভিটামিনের অভাব থাকে সেই কারণে জাঙ্ক ফুড বেশ খেলে আমাদের হজমের অসুবিধা থেকে শুরু করে হৃদ রোগের ঝুকি ও ক্যান্সার হওয়ার ঝুকি বেড়ে যেতে শুরু করে।


জাঙ্ক ফুডের ক্ষতিকর প্রভাবগুলি:-


(১) জাঙ্ক ফুডে স্যাচুরেটেড ফ্যাট বেশি পরিমানে থাকে। স্যাচুরেটেড ফ্যাট বেশি খাওয়ার ফলে আমাদের খারাপ কোলেস্টেরলের মাত্র বেড়ে যেতে শুরু করে। কোলেস্টেরল এর মাত্রা বাড়ার ফলে আমাদের শরীরের নানা ধরণের ক্ষতি হতে পারে।


(২) জাঙ্ক ফুড বেশি খাওয়ার ফলে আমাদের হজমের অসুবিধা দেখা দিতে শুরু করে। এর কারণে খিদে না পাওয়া ও কিছু খেলে গ্যাস অম্বলের সমস্যা দেখা দিতে শুরু করে।


(৩) বাইরের জাঙ্ক ফুড বেশি খেলে শরীরে চর্বি বেড়ে যেতে শুরু করে। জাঙ্ক ফুডে প্রচুর পরিমানে ক্যালোরি ও কার্বোহাইড্রেটের পরিমান বেশি থাকে। কার্বোহাইড্রেট যুক্ত খাবার বেশি খেলে আমাদের শরীরে চর্বি বাড়তে থাকে।


(৪) জাঙ্ক ফুড বেশি খেলে ক্যান্সারের ঝুকি বেড়ে যেতে শুরু করে। জাঙ্ক ফুডে থাকা চর্বি ও শর্করা ক্যান্সারের ঝুকি বাড়িয়ে তোলে। ক্যান্সারের ঝুকি কমাতে জাঙ্ক ফুড খাওয়া কমাতে হবে।


(৫) জাঙ্ক ফুড খাওয়ার ফলে আমাদের ত্বকের নানা ধরণের অসুখ হতে দেখা যায়। মুখে ব্রণ বেড়ে যেতে পারে ও ত্বকে বলিরেখার সৃষ্টি হতে পারে। ত্বক ভালো রাখতে হলে জাঙ্ক ফুড এড়িয়ে চলুন।


(৬) জাঙ্ক ফুড বেশি খেলে কিডনিতে বাজে প্রভাব পোর্টের থাকে। বিশেষজ্ঞড়া জানিয়েছেন জাঙ্ক ফুড খেলে কিডনির ক্ষতি হয়।


(৭) জাঙ্ক ফুডে প্রচুর পরিমানে শর্করার মাত্র থাকে। সেই কারণে জাঙ্ক ফুড খেলে রক্তে শর্করার মাত্র বেড়ে যায়। এর জন্য টাইপ ২ ডায়াবেটিস হওয়ার সম্ভবনা বেড়ে যেতে শুরু করে।


আরও পড়ুন:-


রাতে ঠিক করে ঘুম হচ্ছে না? কোন কোন বাজে অভ্যাস গুলির জন্য রাতে ঘুমের সমস্যা হয়?


কোন বাসি খাবারে কি ক্ষতি হয়


Tags