বয়স ৩০ হতেই ত্বকে কুচকে যেতে শুরু করেছে জেনে নিন পাঁচটি কুচকানো ত্বক টানটান করার উপায়

 

কুচকানো ত্বক টানটান করার উপায়

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকে বলিরেখা পড়তে থাকে। বলিরেখা পড়া এটা অনেকের কাছে সাধারণ ব্যাপার। ছোট থেকে বয়স বাড়তে বাড়তে আমাদের ত্বকের অনেক পরিবর্তন হয়। আবাদের ত্বক অনেক সময় বয়স বাড়লেই কুচকে যায় না এখন কার দিনে অল্প বয়সেও চকমরা চামড়া কুচকে যেতে দেখা যাচ্ছে। ত্বকে বলিরেখা অনেক কারণে পড়তে পারে। বয়স বাড়া যেমন বলিরেখা পড়ার একটি কারণ তেমনি পরিবেশ দূষণের, প্রচুর পরিমানে ধূমপান করার কারণে, আবার সূর্যের ক্ষতিকারক UV রশ্মির সংস্পর্শে বেশি আসলেও চামড়া কুচকে যেতে পারে। আমরা যদি আমাদের ত্বকে সঠিক ভাবে যত্ন নিতে শুরু করে তাহলে অল্প বয়সে চামড়া কুচকে যাওয়া আটকানো যেতে পারে। শুধু ত্বকের যত্ন নিলেই হবে না সাথে আমাদের লাইফ স্টাইল পরিবর্ত করার দরকারি। ডায়েটের মধ্যে ভিটামিন, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। আমাদের বাজে অভ্যাস গুলি আমাদের জীবন থেকে বাদ দিতে হবে। আমাদের বলিরেখা আটকাতে গেলে নিয়মিত শরীরচর্চা করা দরকার। কুচকানো ত্বক টানটান করার উপায় গুলি জেনে নেওয়া যাক।


কুচকানো ত্বক টানটান করার উপায়:-


(১) ত্বক টানটান রাখতে মুলতানি মাটি ভীষণভাবে সাহায্য করে। মুলতানি মাটির সাথে গোলাপ জল মিশিয়ে ওই মিশ্রনটা ভালো করে মুখের মধ্যে লাগিয়ে রাখুন যতক্ষন না শুকিয়ে যাচ্ছে। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নেবেন। সপ্তাহে এক দিন থেকে দু দিন করার চেষ্টা করুন। এর ফলে আপনার মুখের ত্বক থেকে সমস্ত নোংরাও উঠে যাবে।


(২) ভিটামিন সি রয়েছে এমন খাবার আপনার ডায়েটে যোগ করুন। ভিটামিন সি আমাদের ত্বকে উজ্জ্বল করতে সাহায্য করে। ভিটামিন সি আমাদের শরীরে কোলাজেন বৃদ্ধি করে। ভিটামিন সি সিরাম ব্যবহার করতে পারেন।


(৩) দিনে প্রচুর পরিমানে জল খাবেন। কম জল খেলে খেলে আমাদের শরীর ডিহাইড্রেটেড হয়ে যেতে পারে। শরীর ডিহাইড্রেটেড থাকলে আমাদের চামড়া কুচকে যাওয়ার সম্ভবনা বেড়ে যায়। দিন কম করে ৩ লিটার থেকে ৪ লিটার জল খাওয়া শুরু করুন। আপনার শরীর বুঝে আপনি জল খাবেন খুব বেশি জল খাবেন না জার ফলে আপনার শরীর অসুস্থ হয়ে ওঠে। 


(৪) ব্যায়াম করা আপনার শরীরে পক্ষে যতটা দরকার ঠিক সেই রকম আমাদের চামড়া কুঁচকে যাওয়ার হাত থেকেও রক্ষা করে। নিয়মিত ৪৫ মিনিট থেকে ৩০ মিনিট পর্যন্ত ব্যায়াম করার ফলে আপনার ত্বক টান টান থাকতে সাহায্যে করে। ব্যায়াম করার ফলে আমাদের শরীরে রক্ত চলাচলকে বাড়িয়ে দেয়। অথবা আপনি ঘরে বসে বসে মুখের ব্যায়াম ও করতে পারেন। 


(৫) বাইরের থেকে ত্বকে যেমন যত্ন নিতে হবে তেমনি আমাদের শরীরের ভেতর দিয়েও যত্ন নিতে হবে। আমাদের প্রতিদিন আমাদের ডায়েটে পুষ্টিকর খাবার যোগ করতে হবে। ডায়েটে যে সমস্ত খাবার থাকবে দেখতে হবে তার মধ্যে ভালো পরিমানে ভিটামিন, প্রোটিন, ও খনিজ পদার্থ রয়েছে কিনা। ডায়েটে স্যালাড খাওয়া শুরু করতে হবে ও সবুজ শাকসবজি খেতে হবে যা আমাদের ত্বকে উজ্জ্বল করতে সাহায্যে করে।