শীতকাল আসতে না আসতেই চুল পড়া শুরু হয়েছে? এই ৫টি কাজ করুন চুল পড়া বন্ধ হয়ে যাবে

শীতকালে চুল পড়া বন্ধ করার উপায়

প্রতিদিন একটি নিদিষ্ট পরিমানে চুল উঠতে থাকে। চুল ওঠা একটি সাধারণ সমস্যা কিন্তু যখন বেশি করে চুল উঠতে শুরু করে তখন এটি চিন্তরা বিষয় হতে পারে। চুল উঠে যাওয়ার অনেক কারণ রয়েছে। চুল ঝরে যাওয়া সমস্যা খুব সহজেই দূর করা যায় কিন্তু যদি কোনো জেনেটিকে অথাৎ বাবার বা বাড়ির কারোর মাথায় টাক থাকলে আপনারও টাক পড়তে পারে। জেনেটিকে ঘটিত টাক পড়া আটকানো যায় না এর জন্য চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জেনেটিকে ঘটিত টাক পড়ার একটি বয়সের পর শুরু হতে পারে অল্প বয়সে শুরু হয় না। শীতকালে অনেক সময় মাথায় হাত দিলে বা চুলে চিরুনি দিয়ে আচড়ানোর সময় প্রচুর পরিমানে চুল উঠতে শুরু করেছে। তাহলে শীতকালে চুল পড়া বন্ধ করার উপায় গুলি জেনে নিন।


শীতকালে চুল পড়া বন্ধ করার উপায়:-


(১) শীতকালে স্নান করার সময় আমরা অনেকেই প্রচন্ড গরম জল দিয়ে স্নান করি। তখন অনেকেই মাথায় গরম জল দিয়ে থাকি। গরম জল দেওয়ার ফলে চুলের গোড়া পাতলা হয়ে যেতে শুরু করে। সেই কারণে গরম জলের পরিবর্তে উষ্ণ গরম জল বা ঠান্ডা জল মাথায় দিন।


(২) শীতকালে ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়ার সাথে সাথে আমাদের মাথার স্ক্যাল্প ও শুষ্ক হয়ে যেতে শুরু করে। আদ্রতা বজায় রাখতে তেল মালিশ শুরু করুন। তেল মালিশ করলে চুলের স্বাস্থ্য ঠিক থাকে। তেল মালিশ করার সময় হালকা গরম করে নেবেন। উষ্ণ করা তেল দিয়ে মালিশ করার ফলে স্ক্যাল্পের কোষ গুলি খুলতে সাহায্য করে।


(৩) মাথায় নিয়মিত ভিটামিন সি এর সিরাম ব্যবহার করুন। ভিটামিন সি আমাদের ত্বক ও চুলের জন্য খুব জরুরি। ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া শুরু করতে পারে। চুল পড়া শুরু করলে চুলের যত্ন নেওয়া শুরু করুন। নাহলে এটি আপনার জন্য একটি বড়ো সমস্যার সৃষ্টি করতে পারে।


(৪) শীতকালে অনেকে ঠিক করে মাথা পরিষ্কার করেনা। এটি একদম করা উচিত নয়। ভালো করে মাথা পরিষ্কার করবেন। এর জন্য আপনি সপ্তাহে ২ দিন থেকে ৩ দিন পর্যন্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন। মাথা তালু পরিষ্কার করার জন্য প্রতিদিন শ্যাম্পুর ব্যবহার করবেন না এর জন্য আপনার চুলের ক্ষতি হতে পারে বা চুল পড়া বেড়ে যেতে পারে। শ্যাম্পু করা পর কন্ডিশনার ব্যবহার করুন। কন্ডিশনার ব্যবহার করার ফলে চুলের মধ্যে আদ্রতা বজায় থাকবে ও চুলের কম ক্ষতি হবে।


(৫) চুলে শুকানোর জন্য বা স্টাইল করার জন্য চুলে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন না। শীতকালে প্রতিদিন হেয়ার ড্রায়ার ব্যবহার করার ফলে চুল পড়া বের যেতে পারে। আপনি যদি চুলে হেয়ার ড্রায়ার এর পাসপাশি যদি জেল ব্যবহার করেন তাহলে আপনার চুলের সমস্যা বেড়ে যাবে ও অল্প বয়সে টাক পড়তে পারে।


আরও পড়ুন:-


মাথার চুল ঝরে যাচ্ছে এই ৪টি তেল ব্যবহার করে দেখুন এক সপ্তাহে নতুন চুল গজাতে শুরু করবে


চুল পড়া আটকাতে যে ৫ টি বাজে অভ্যাস থেকে দূরে থাকবেন


Tags