কিভাবে মাথা ব্যথা কমাবেন? মাথা ব্যথা দূর করার ৫টি উপায়

মাথা ব্যথা কমানোর উপায়

বাচ্চা থেকে বুড়ো সকলের মাথা ব্যথা হয়ে থাকে। মাথা ব্যথা হওয়ার অনেক কারণ রয়েছে। শারীরিক ভাবে অসুস্থ থাকার কারণে মাথা ব্যথা হয়। এখনকার সময় বেশিরভাগ মানুষি এই মাথা বেথার অসুখে ভোগে। যত দিন যাচ্ছে মানুষের কাজের চাপ বাড়ার সাথে মানুষের চিন্তাও বাড়িতে থাকছে। চিন্তা বেশি হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া খুব জরুরি। বেশি চিন্তা করলে আপনার শরীরের সাথে কাজের ও ক্ষতি হবে। চিন্তা বেশি করলে ঠিক করে একটি কাজে মন দিতে পারবেন না। আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন তাহলে বেশি চিন্তা করলে পড়াশোনার ক্ষতি হতে পারে। বেশি চিন্তার কারণে মাথা ব্যথা শুরু হত পারে। একটু মাথা ব্যথা শুরু হলেই অনেকে ওষুধ খেতে শুরু করে দেয় কিন্তু এটা করা একদম ঠিক নয়। ঘরোয়া কয়েকটি উপায় রয়েছে জার সাহায্যে খুব সহজেই মাথা ব্যথার থেকে মুক্তি পাবেন। ঘরোয়া উপায় কিভাবে মাথা ব্যথা কমাবেন জেনে নিন।


মাথা ব্যথা কমানোর উপায়:-


(১) প্রতিদিন রাতে একটি ভালো ঘুমের প্রয়োজন। রাতের ঘুম ভালো না হলে পরের দিন আমাদের কোনো কাজে মন বসতে চায় না। শরীর ভালো রাখতে রাতের ঘুম ভালো করতে হবে। অনেকসময় রাতে ঘুম ভালো না হওয়ার কারণেও আমাদের মাথা ব্যথা শুরু হতে পারে। এর জন্য রাতে কম করে ৭ ঘন্টা থেকে ৮ ঘন্টা ঘুমানো উচিত।


(২) আপনি যদি একটানা মোবাইল ফোন দেখেন বা কম্পিউটার অথবা ল্যাপটপে অনেকক্ষণ ধরে কাজ করছেন তাহলে আপনার মাথা ব্যথা শুরু হতে পারে। কম্পিউটার বা ল্যাপটপে অনেকক্ষণ ধরে কাজ করবেন না। এর জন্য আপনার চোখের ও ক্ষতি হতে পারে। কিছুক্ষন পর পর একটি বিরতি নিন এর ফলে মাথা ব্যথা ও হবে না আবার চোখের ও কোনো ক্ষতি হবে না।


(৩) প্রতিদিন ৩ লিটার থেকে ৪ লিটারের মধ্যে জল পান করুন। জল আমাদের শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। শরীর সুস্থ রাখতে জল খাওয়া খুব দরকার। জল কম খাওয়ার ফলে আমাদের শরীরে অনেক রোগ হতে পারে। বিশেষজ্ঞড়া বলেন মাথা ব্যথা করলে বেশি করে জল পান করুন। জল পান করার ফলে অনেকটা মাথা ব্যথা কমে।


(৪) মাথা ব্যথা করলে চা পান করতে পারেন। চা পান করার ফলে মাথা ব্যথা কমতে দেখা যায়। তাই বলে সবসময় চা পান করবেন না এর জন্য আপনার চা খাওয়ার নেশা লেগে যেতে পারে। চায়ের সঙ্গে আদা মিশিয়ে আদা চা পান করলে দারুন উপকারী।


(৫) মাথা ব্যথা করলে আপনি ঘারের ব্যায়াম বা প্রাণায়মের মতন ব্যায়াম গুলি করতে পারেন। এই ব্যায়াম করার ফলে মাথা ব্যথা কমতে থাকে। কিন্তু কোনো হার্ড ব্যায়াম করবেন না। এর ফলে আপনার শরীরের ক্ষতি হতে পারে। ম্যাসাজ ও করাতে পারেন। ম্যাসাজ করার ফলে মাথা ব্যথা থেকে অনেকটা মুক্তি পাওয়া যায়।


আরও পড়ুন:-


দারুচিনি খেলে কি হবে? দারুচিনির উপকারিতা কি কি


নাকের পাশ থেকে ব্ল্যাকহেডস দূর করার ৫টি ঘরোয়া সহজ উপায়

Tags