বিষধর সাপে কামড়ানোর লক্ষণ ও সাপে কামড়ানোর পর কি করবেন

 

বিষধর সাপে কামড়ানোর লক্ষণ

মাঠে কাজ করার সময় অথবা নোংরা জায়গা পরিষ্কার করার সময় অনেককেই সাপে কেটে থাকে। কিন্তু আমরা অনেকেই সঠিক ভাবে সাপ চিনতে পারিনা। সাপে কামড়ালেই কারোর মৃত্যু হয় না। অনেক সাপ আছে যাদের বিষ থাকে না। সেই কারণে সাপে কামড়ালে উত্তেজিত হয়ে পড়বেন না। এর কারণে আপনার ক্ষতি হতে পারে। বিষধর সাপের মধ্যে কেউটে, চন্দবোড়া, শঙ্খচূড় আরো অনেক সাপ রয়েছে যারা একবার কামড়ালে সঠিক সময় চিকিৎসা না হলে আপনার মৃত্যু পর্যন্ত হতে পারে। বিষধর সাপ কামড়েছে কিনা জানতে নিচে দেওয়া বিষধর সাপের কামড়ানোর লক্ষণ গুলি দেওয়া রয়েছে। বিষধর সাপে কামড়ানোর পর কি করবেন, তা সময় নষ্ট না করে জেনে নিন।


বিষধর সাপে কামড়ানোর লক্ষণ:-


(১) যেই জায়গাতে সাপে কামড়েছে সেই জায়গাতে দেখবেন দুটি দাঁতের মধ্যে এক সেন্টিমিটারের ছাড় থাকবে।


(২) যদি বিষধর সাপ কামড়ে থাকে তাহলে যেই খানে কামড়েছে সেই জায়গাতে রক্ত জমাট বাধঁতে শুরু করবে।


(৩) যেই জায়গাতে সাপে কামড়েছে সেই জায়গাতে কিছুক্ষন পর প্রচন্ড ব্যাথা শুরু হবে ও মনে হবে যে আসতে আসতে জায়গাটি অসার হয়ে যাচ্ছে। 


(৪) বিষাক্ত সাপে কামড়ানো মানুষদের চোখের পাতা বার বার বন্ধ হতে শুরু করবে ও চোখে ঝাঁপসা দেখতে শুরু করবে কয়েক মিনিটের মধ্যে।


(৫) বিষধর সাপে কামড়ালে বমি হতে শুরু করবে আবার শ্বাস নিতে কষ্ঠ হতে শুরু করবে।


(৬) ঢোক গিলতে অসুবিধা হবে ও গলা বন্ধ হয়ে আসবে ও পুরো শরীরে প্রচন্ড জ্বালা যন্ত্রনা শুরু হবে।


সাপে কামড়ানোর পর কি করবেন :-


সাপে কামড়ানোর পর কোনো ওঝার কাছে নিয়ে গিয়ে সময় নষ্ট করবেন না এর কারণে বিষ পুরো শরীরে ছড়িয়ে যেতে পারে। পুরো শরীরে বিষ ছড়িয়ে গেলে রক্ত জমাট বাধঁতে শুরু করবে যার জন্য রক্ত চলাচল বন্ধ হয়ে যাবে ও সাপে কামড়ানো ব্যক্তির মৃত্যু ঘটতে পারে। সাপে কামড়ানোর পর যা করবেন-


(১) যেই জায়গাতে সাপে কামড়েছে সেই জায়গাটিকে যতটা কম নাড়ানোর চেষ্ঠা করবেন। 


(২) সাপে কামড়ানো রোগীকে শান্ত করে রাখবেন। রোগী জাতে উত্তেজিত না হয়ে উঠে সেই দিকে নজর দেবেন।


(৩) যত তাড়াতাড়ি সম্ভব রোগীকে নিয়ে কাছাকাছি কোনো স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়ার চেষ্টা করবেন। সাপে কামড়ানো রোগীরা বেশিভাগ সময় দেড়ি করে চিকিৎসা শুরু হওয়ার জন্য মারা যায়।


(৪) ওঝার কাছে নিয়ে যাবেন না আর সাপে কামড়ানো জায়গাতে মুখ দিয়ে বিষ বের করার চেষ্টা করবেন না। মুখ দিয়ে বিষ বের করার সময় বিষ আপনার শরীরেও প্রবেশ করতে পারে।


আরও পড়ুন:-


চোখের নিচের কালো দাগ দূর করার ৫টি ঘরোয়া উপায় 


শিউলি পাতার পাঁচটি উপকারিতা । সর্দি কাশি কমাতে ব্যবহার করুন

Tags