সকালে খালি পেটে ফল খেতে নেই? ফল খাওয়ার সঠিক সময় কি জেনে নিন

ফল খাওয়ার সঠিক সময়

প্রতিদিন ডায়েটে একটি বা দুটি করে যে কোনো ফল রাখা শুরু করুন। ফলের মধ্যে রয়েছে প্রচুর গুনাগুন যা বলে শেষ করা যাবে না। এই কারণে শরীর ঠিক রাখতে প্রতিদিন ফল খাওয়া শুরু করুন। ফল আপনি খিদে পেলে খেতে পারেন এতে আপনার কোনো ক্ষতি হবে না। ফল খেলে আপনার শরীরের পাশাপাশি আপনার ত্বক ও আরো সুন্দর হয়ে উঠবে। আপনি প্রতিদিন ফল খাচ্ছেন কিন্তু ফল খাওয়ার সঠিক সময় ঠিক করে জানা নেই। আপনি এই কথা গুলো হয়তো শুনে থাকবেন যে খালি পেটে ফল খেতে নেই, আবার রাতে ফল খেতে নেই। কিন্তু আপনি জানেন না কোন কথাটি সত্য। ফল খাওয়ার সঠিক সময় সময় নিয়ে কি বলছেন বিশেষজ্ঞড়া জেনে নিন।


ফল খাওয়ার সঠিক সময়:-


(১) খালি পেটে -


আপনি হয়তো অনেক জায়গাতেই শুনে থাকবেন যে খালি পেটে ফল খেতে নেই। অনেকেই বলেন যে খালি পেটে ফল খেলে অ্যাসিডিটি হওয়ার সম্ভবনা বেড়ে যেতে পারে। কিন্তু এই কথাটি একদম ভুল কথা। সকালে উঠে ফল খাওয়ার ফলে ফলের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট আমাদের শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে।


(২) ভরা পেটে -


ভরা পেটে ফল খাওয়া ঠিক নয়। ভরা পেটে ফল খেলে এর ফল হজম করতে অসুবিধা হয়। জার জন্য গাস অম্বলের সমস্যা সৃষ্টি হতে পারে। এর জন্য আপনার ওজন বেড়ে যেতে পারে। যতটা সম্ভব খালি পেটে ফল খাওয়ার চেষ্টা করুন। এতে ফলের সমস্থ পুষ্ঠিগুন সঠিক ভাবে আপনার শরীরে পৌঁছাবে ও হজমের সমস্যা হবে না।


(৩) রাতে শোয়ার আগে -


কোনো দিন রাতে ঘুমোতে যাওয়ার আগে ফল খাবেন না। ফলের মধ্যে থাকা শর্করা আপনার এনার্জি লেভেলকে বাড়িয়ে তুলতে পারে। এর জন্য রাতে ঘুমের সমস্যা হতে পারে। ঘুম আসতে দেরি হবে বা বার বার ঘুম ভাঙতে থাকবে। সেই কারণে রাতে ফল খাওয়া থেকে দূরে থাকুন।


(৪) খাবারের সঙ্গে -


খাবারের সঙ্গে ফল খেলে হজমের অসুবিধা হবে এই কথা শুনে থাবেন কিন্তু এই কথাটি পুরোপুরি সত্য নয়। এক গবেষণায় দেখা গেছে যারা খাবার খাওয়ার সঙ্গে ফল খেলে কিছুটা বেশি সময় লাগে খাবার হজম হতে। ফলের মধ্যে থাকা ফাইবার খাবার খাওয়ার সাথে খেলে একটু দেরিতে হজম হয়। কিন্তু খাবার খাওয়ার সাথে ফল খেলে সেই রকম কোনো সমস্যা হয় না।


(৫) খাবার খাওয়ার আগে -


অনেকেই মনে করে যে খাবার খাওয়ার আগে ফল খাওয়া ফলো। কিন্তু ডায়াবেটিসের রোগীদের খাবার খাওয়ার আগে ফল খেলে খেলে তাদের শরীরে ফল থেকে আসা শর্করা সরাসরি রক্তে মিশি শরীরের শর্করার মাত্র বাড়িয়ে দিতে পারে। এর জন্য খাবার খাওয়ার সঙ্গে ফল খান।


আরও পড়ুন:-


গরম ভাতের সাথে ঘি খাওয়ার উপকারিতা


৫টি সহজ কোরিয়ান স্কিনকেয়ার টিপস


Tags