শীতকালে শুষ্ক ত্বকের জন্য ত্বকের যত্ন কিভাবে করবেন জেনে নিন | Know how to take care of skin for dry skin in winter

 

শুষ্ক ত্বকের জন্য ত্বকের যত্ন

প্রত্যেক মানুষ যেমন আলাদা কেউ মোটা কেউ আবার রোগা আবার কেউ লম্বা আবার কেউ খাটো তেমনি সবার ত্বক আলাদা আলাদা। করোর উজ্জ্বল ত্বক আবার করোও শুষ্ক ত্বক। উজ্জ্বল ত্বক আমাদের সকলেই চেয়ে থাকি। উজ্জ্বল ত্বক ও টান টান ত্বক আমাদের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তোলে। শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা বেশি দেখতে পাওয়া যায়। বয়স বারার সাথে সাথে আমাদের ত্বকের উজ্জ্বলতা কমতে থাকে। আজকাল কার দিনে এই সব ত্বকের সমস্যা তৈরি হতে আর বয়স লাগে না। যে পরিমানে দূষণের মাত্র বাড়ছে ও বাজে লাইফ স্টাইলের জন্য অনেক সময় ত্বক শুষ্ক হয়ে যেতে শুরু করে। শুষ্ক ত্বকের জন্য ত্বকের যত্ন নিতে গিয়ে আমরা অনেক সময় সঠিক কাজ করিনা অথাৎ এমন সব জিনিস ব্যবহার করি জার মধ্যে প্রচুর পরিমানে ক্যামিকেল থাকে জার ফলে আমাদের ত্বকের ক্ষতি হতে পারে। আপনার যদি ত্বকে কোনোরকম সমস্যা থাকে তাহলে আপনি আপনার ত্বকে কিছু ব্যবহার করার আগে ভালো করে জেনে নেবেন যাতে এর জন্য আপনার কোনো সমস্যা না হয়।


শুষ্ক ত্বকের জন্য ত্বকের যত্ন:-


(১) শীতকালে আমরা অনেকে গরম জলে স্নান করি। কিন্ত গরম জলে স্নান করার ফলে আমাদের ত্বক শুষ্ক হয়ে যেতে শুরু করে। অথাৎ যতটা সম্ভব গরম জলে স্নান করা কমাতে হবে খুব দরকার না হলে করবেন না। গরম জল আমাদের মাথাতে দিলে আমাদের চুলের ক্ষতি হতে পারে।


(২) যাদের শুষ্ক ত্বকের সমস্যা রয়েছে তাদের যাতে ত্বক শুষ্ক না থাকে সেই দিকে নজর দিতে হবে। শীতকালে স্নান করার পরেই আমাদের ত্বকে ময়শ্চারাইজড ক্রিম লাগাতে হবে যাতে আমাদের ত্বক শুষ্ক না হয়ে যায়। ময়শ্চারাইজড করার জন্য আপনি বাজের কিনতে পাওয়া যায় যে কোনো বডি লোশন ব্যবহার করতে পারেন।


(৩) ত্বকের উজ্জলতা বাড়িয়ে তুলতে হলে আপনাকে প্রতিদিন ৩ লিটার থাকে ৪ লিটার জল পান করতে হবে। বেশি করে জল পান করার ফলে আমাদের শরীর হাইড্রেটেড থাকে। জলের অভাবেও আমাদের ত্বক শুষ্ক হয়ে যেতে পারে।


(৪) প্রচন্ড রোদে বাইরে যেতে হলে সানস্ক্রিন লাগিয়ে বাইরে বের হন। সরাসরি সূর্যের তাপ আমাদের ত্বকে পড়লে আমাদের ত্বক পুরে যেতে পারে অথবা কালো কালো দাগ সৃষ্টি হতে পারে।


(৫) আপনি যদি মুখ পরিষ্কার করার জন্য কোনো ফেস ওয়াশ ব্যবহার করে থাকেন। তাহলে একবার ভালো করে দেখে নেবেন যাতে সেই ফেস ওয়াশটিকে সুগন্ধ করার জন্য ক্যামিকেল না মিশিয়ে থাকে। ক্যামিকেল যুক্ত ফেস ওয়াশ অথবা কোনো প্রোডাক্ট ব্যবহার করার ফলে আমাদের ত্বকে নানা ধরণের সমস্যার সৃষ্টি হতে পারে।


আরও পড়ুন:- 


গ্যাস অম্বল থেকে মুক্তির ৭ টি ঘরোয়া উপায়


মানবদেহে প্রভাব ফেলতে পারে এমন অভ্যাসগুলো কী কী