নাকের পাশ থেকে ব্ল্যাকহেডস দূর করার ৫টি ঘরোয়া সহজ উপায়

ব্ল্যাকহেডস দূর করার উপায়
আমাদের মুখের সৌন্দর্য বাড়িয়ে তুলতে পুরো মুখের যত্ন নেওয়া খুব প্রয়োজন। সুন্দর ত্বকের জন্য মানুষ অনেক টাকা নষ্ট করে থাকে কিন্তু সেইরকম কোনো রেজাল্ট পায় না বরং বাইরের প্রোডাক্ট ব্যবহার করার ফলে ত্বকের আরও ক্ষতি হতে শুরু করে। এখন কার সময় ছেলে ও মেয়েরা দুজনেই বাড়ির বাইরে কাজ করে। বাড়ির বাইরে বেশিক্ষণ থাকার কারণে রাস্তার ধুলো বালি মুখে জমতে শুরু করে। এর জন্য প্রতিদিন ভালো করে মুখ পরিষ্কার করা প্রয়োজন। মুখ ভালো করে পরিষ্কার না করার কারণে নাকির পাশে ব্ল্যাকহেডস পড়তে শুরু করে। ব্ল্যাকহেডস অল্প হলে তা ঘরোয়া উপায় ব্ল্যাকহেডস দূর করা জয়। কিন্তু ব্ল্যাকহেডস বেশি হয়ে গেলে আপনাকে পার্লারে যাওয়ার প্রয়োজন রয়েছে। ব্ল্যাকহেডস সকলেরই কম বেশি থেকে থাকে। এটি দু ধরণের হয়ে থাকে একটি হলো হোয়াইট হেডসের আররেকটি হলো ব্ল্যাকহেডস। এগুলি দূর করার জন্য কিছু সহজ উপায় রয়েছে যা করলে খুব সহজেই ব্ল্যাকহেডস দূর করা যায়


ব্ল্যাকহেডস দূর করার উপায়:-


(১) ওটসের ব্যবহার -


ব্ল্যাকহেডস দূর করতে ওটসের ব্যবহার করতে পারেন। ওটস অনেকেই ডায়েটে যোগ করে থাকেন। ওটসের মধ্যে অনেক গুন রয়েছে। এটি আপনি ফেসপ্যাকের মতন ব্যবহার করতে পারেন। ওটসের ফেসপ্যাক নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বক কচের মতন হয়ে যাবে। এই ফেসপ্যাকটি বানানোর জন্য ওটসের সাথে টক দই অথবা অলিভ অয়েল মিশিয়ে বানাতে পারেন। এটি দিয়ে কয়েক মিনিট স্ক্রাব করুন ও তার পর ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত লাগিয়ে রাখুন ও এর পর ঠান্ডা জল দিয়ে ধুঁয়ে নিন।


(২) মধুর ব্যবহার -


ত্বক ভালো রাখতে মধুর গুণাবলী অতুলনীয়। মধুর মধ্যে রয়েছে অ্যান্টি মাইক্রোবাল যা আমাদের ত্বক ভালো রাখতে সাহায্য করে। মধু দিয়ে কুব সহজেই ঘরোয়া উপায় ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন যা আপনার ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করবে। এর জন্য একটি পাত্রে কিছুটা মধু নিন ও তার সাথে কাঁচা দুধ মিশিয়ে নিন। এর পর দুটিকে একসাথে গরম করুন। ঘন হয়ে গেলে ঠান্ডা করতে দিন। ঠান্ডা হয়ে গেলে ব্ল্যাকহেডস রয়েছে সেই জায়গাতে লাগিয়ে নিন ও তার পর ঠান্ডা জল দিয়ে ধুঁয়ে নিন।


(৩) ডিম:-


ব্ল্যাকহেডস দূর করতে ডিম সাহায্য করে। ডিম আমাদের ত্বকের পাশাপাশি আমাদের শরীর ভালো রাখে। একটি ডিম নিন ও সেটিকে ভালো করে ভাটাবেন যাতে কুসুম টিকে বাদ দিতে পারেন। কুসুম বাদ দিয়ে সাদা অংশটা ব্ল্যাকহেডসের জায়গাতে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুঁয়ে নিন। 


(৪) টমেটো -


টমেটোর মধ্যে উপস্থিত অ্যাসিডিক অ্যাসিড যা ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। একটি টমেটো নিন ও সেটিকে ভালো করে পেস্ট করে নিন। এর পর এই পেস্টিকে ভালো করে মুখে লাগিয়ে নিন ও ২০ মিনিট থেকে ২৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুঁয়ে নিন। 


(৫) কফি স্ক্রাব -


কফি ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। কফির সাথে কয়েক চা চামচ নারকেল তেল নিয়ে নাকের দুপাশে ও নিচে ম্যাসাজ করুন। ম্যাসাজ করা হয়ে গেলে কিছুক্ষন রেখে দিন ও তারপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। এটি সপ্তাহে কম করে দু তিন দিন ব্যবহার করুন।


আরও পড়ুন:-


রাতারাতি স্থায়ীভাবে কালো ত্বক ফর্সা করার ঘরোয়া ৫টি উপায়


সকালে খালি পেটে ফল খেতে নেই? ফল খাওয়ার সঠিক সময় কি জেনে নিন