ত্বকের যন্ত নিতে স্ক্রাব ব্যবহার করুন | ঘরোয়া উপায় স্ক্রাব বানানোর পর্ধুতি

 

স্ক্রাব

ত্বক ভালো রাখার জন্য স্ক্রাব ব্যবহার করা খুবই দরকারি। স্ক্রাব অনেকে বাইরের থেকেও কিনেও ব্যবহার করে। বাজারের যে সমস্ত স্ক্রাব পাবেন সেই গুলির মধ্যে অনেক ক্ষতিকর ক্যামিকেল মেশানো থাকে। যা দীর্ঘদিন ধরে ব্যবহার করার ফলে আমাদের ত্বকের ক্ষতি হতে পারে। সেই কারণে ঘরোয়া উপায় যে সমস্ত স্ক্রাব বানানো হয় সেই গুলির মধ্যে আমাদের ত্বকের জন্য ক্ষতিকারক কোনো পদার্থ মেশানো হয় না যার কারণে তা ব্যবহার করার ফলে আমাদের ত্বকের কোনো ক্ষতি হয় না। স্ক্রাব ব্যবহার করার ফলে আমাদের ত্বক পরিষ্কার থাকে ও আমাদের ত্বক থেকে মৃত কোষ দূর করতে সাহায্যে করে। ঘরোয়া উপায় কিভাবে স্ক্রাব বানাবেন ও ব্যবহার করবেন বিস্তারিত ভাবে জেনে নিন।


ঘরোয়া উপায় স্ক্রাব বানানোর নিয়ম:-


(১) মধু স্ক্রাব:-


মধু আমাদের ত্বকে উজ্জ্বল ও সুস্থ রাখতে সাহায্য করে। মধুর সাথে ব্রাউন সুগার মিশিয়ে নিয়ে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারেন। মধু ও ব্রাউন সুগার মিশিয়ে স্ক্রাব বানিয়ে ব্যবহার করার ফলে এটি আমাদের ত্বক থেকে মৃত কোষ দূর করতে সাহায্য করে ও ত্বকে উজ্জ্বল করে তোলে। যাদের ত্বকে রুক্ষ ভাব থাকে তারা এই স্ক্রাব ব্যবহার করতে পারেন।


(২) কফির স্ক্রাব:-


কফি আমাদের ত্বকের জন্য দারুন একটি উপাদান। কফি ত্বকের জেল্লা ফেরাতে সাহায্য করে। স্ক্রাব বানাতে শুধু কফির ব্যবহার করতে পারেন। আবার কফির সাথে কাঁচা দুধ মিশিয়েও স্ক্রাব বানিয়ে ব্যবহার করতে পারে। দুধ ব্যবহার করার ফলে আমাদের ত্বক কোমল হয় ত্বকের মধ্যে থাকা দাগ দূর করতে সাহায্য করে। কফি ও কাঁচা দুধের স্ক্রাব ব্যবহার করার ফলে আমাদের ত্বক আরও কোমল ও দাগ হীন হয়ে যায়।


(৩) দইয়ের স্ক্রাব:-


দই দিয়ে স্ক্রাব বানানোর জন্য টক দই নেবেন। টক দই আমাদের শরীরের পক্ষে যতটা দরকারি ঠিক তেমনি আমাদের ত্বকে সুস্থ রাখতে সাহায্য করে। টক দই আমাদের ত্বকের আর্দ্রতা ধরে রাখে ও আমাদের ত্বকে টান টান করে রাখতে সাহায্য করে। নিয়মিত ভাবে টক দইয়ের স্ক্রাব ব্যবহার করার ফলে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।


(৪) ওটসের স্ক্রাব:-


যারা শরীরচর্চা করেন তারা ডায়েটে ওটস রাখেন। ওটস আমাদের শরীরের জন্য একটি দরকারি উপাদান। ওটস আপনি স্ক্রাব বানিয়েও ব্যবহার করতে পারেন। ওটসের সাথে আপনি মধু মিশিয়ে খুব সহজেই ঘরোয়া উপায় স্ক্রাব বানিয়ে ব্যবহার করতে পারেন। দু চামচ ওটস নেবেন ও এর সাথে এক চামচ মধু নিয়ে একটি পাত্রের মধ্যে ভালো করে মিশিয়ে নেবেন ও এরপর এই মিশ্রণটিকে ভালো করে মুখে লাগিয়ে নেবেন।


(৫) হলুদের স্ক্রাব:-


প্রাচীন কাল থেকে ত্বকের যত্ন নিতে হলুদের ব্যবহার চলে আসছে। হলুদের মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের গুণাবলী। হলুদের সাথে মধু মিশিয়ে স্ক্রাব বানিয়ে ব্যবহার করলে ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে ও ত্বকের মধ্যে থাকা দাগ দূর করে। 


আরও পড়ুন:-


চোখের নিচের কালো দাগ দূর করার ৫টি ঘরোয়া উপায়


শীতকালে উজ্জ্বল ত্বকের জন্য ৫টি সেরা ঘরোয়া ফেসপ্যাক


ঘরোয়া উপায় ভিটামিন সি বানানোর উপায়

Tags